শুক্রবার ৫ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢামেক থেকে আসামি পালিয়েছে ॥ দুই কারারক্ষী সাসপেন্ড

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বহির্বিভাগ সংলগ্ন পাবলিক টয়লেট থেকে সোহেল (৪২) নামে ঢাকা কেন্দ্রীয় কারাগারের এক সাজাপ্রাপ্ত আসামি পালিয়ে গেছে। মঙ্গলবার বেলা ৩টায় টয়লেটে যাওয়ার কথা বলে আসামি সোহেল পালিয়ে যায়। এদিকে অর্পিত দায়িত্ব পালনে অবহেলার জন্য কারা কর্তৃপক্ষ দায়িত্বরত কারারক্ষী আজিজুল হাকিম, (ব্যাচ নং ১২৫৯১) ও নজরুল ইসলাম মানিককে (ব্যাচ নং ১২৯৭২) সাময়িকভাবে বরখাস্ত করেছে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলাও রুজু করেছে কর্তৃপক্ষ। ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির জনকণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন। কারাবিধি ভঙ্গ করে উক্ত আসামিকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীরা ডা-াবেড়ি পরায়নি, তাই সে সহজেই পালিয়ে গিয়েছে বলে অভিযোগ উঠেছে। একই সঙ্গে এর মাধ্যমে উক্ত আসামিকে পালিয়ে যেতে সহায়তা করা হয়েছে কি না তা প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। পালিয়ে যাওয়ার সময় উক্ত আসামির হাতে হ্যান্ডকাফ থাকলেও কোন ডা-াবেড়ি পরানো ছিল না বলে প্রত্যক্ষদর্শীরা বর্ণনা করেছেন। মাদক মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত আসামি সোহেলের বাড়ি ঢাকার কেরানীগঞ্জে।

এদিকে ঘটনার পরপরই ঢাকা বিভাগের কারা উপমহাপরিদর্শক তৌহিদুল ইসলাম ও ঢাাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় কারা মহাপরিদর্শক সাংবাদিকদের বলেন, এ ঘটনায় প্রাথমিকভাবে দায়িত্ব অবহেলায় দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হলেও আগামী ১৫ দিনের মধ্যে তা তদন্তপূর্বক এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। কারাসুত্র জানায়, কারাবিধি অনুযায়ী সাজাপ্রাপ্ত আসামির অপরাধের ধরন বুঝে অতি গুরুতর অসুস্থ কোন আসামি ছাড়া প্রতিটি আসামিকে কারাগার থেকে বের হওয়ার সময় যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য বাধ্যতামূলকভাবে ডা-াবেড়ি পরানোর কথা রয়েছে। এক্ষেত্রে অজ্ঞাত কারণে তা মানা হয়নি। অপরদিকে ডা-াবেড়ি না পরানোর দায়ে ২ কারারক্ষীকে সাময়িকভাবে বরখাস্ত করলেও সংশ্লিষ্ট অন্য কোন কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কোন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেনি বা এ বিষয়ে কোন তদন্ত কমিটিও গঠন করেনি কারা কর্তৃপক্ষ। কারা সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীরা আসামিকে অর্থের বিনিময়ে বিভিন্ন অনৈতিক সুবিধা প্রদানের অভিযোগ দীর্ঘদিনের।

কারাসূত্র জানায়, আসামি সোহেলকে সোমবার রাত আনুমানিক সাতটার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২১৭ নং ওয়ার্ডে চিকিৎসার জন্য ভর্তি করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৩৭২৪৭
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৩৭৫২
শীর্ষ সংবাদ:
চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি         শিক্ষা চ্যানেল করার চিন্তা সরকারের: সংসদে শিক্ষামন্ত্রী