রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেরা করদাতার পুরস্কার পেলেন কউছ মিয়া ও কামরুল আশরাফ খান

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের নাম করতে গেলে প্রথমেই যাদের নাম উঠে আসে তাদের কেউ নেই দেশের সর্বোচ্চ করদাতার তালিকায়। সেসব বড় ব্যবসায়ীদের পেছনে ফেলে এবার দেশের সর্বোচ্চ করদাতার তালিকায় উঠে এসেছেন কউছ মিয়া কিংবা কামরুল আশরাফ খানরা। বৃহস্পতিবার এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যবসায়ী শীর্ষ করদাতাদের হাতে ট্যাক্স কার্ড তুলে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান।

বিগত বছরগুলোতে ২০ শীর্ষস্থানীয় করদাতাকে ট্যাক্স কার্ড প্রদান করে সম্মানিত করে আসছিল জাতীয় রাজস্ব বোর্ড। এবার সেই নীতিমালা সংশোধন করে ট্যাক্স কার্ডের সংখ্যা ২০টি থেকে বৃদ্ধি করে মোট ১৪১টি করা হয়েছে। এর পেছনে যুক্তি হচ্ছে, কর প্রদানে উৎসাহ দিতে এবার বেশিসংখ্যক করদাতাকে ট্যাক্স কার্ড দেয়া হচ্ছে। কিন্তু এ ট্যাক্স কার্ডের বিষয়টি গণ করতে গিয়ে শীর্ষ করদাতাদের অনেকটা অবমূল্যায়ন করা হয়েছে। কারণ অনেক ক্যাটাগরি করতে গিয়ে ব্যবসায়ীদের মধ্যে যারা সেরা করদাতা ও অন্যান্য ক্যাটাগরির সেরা করদাতাদের মধ্যে প্রদত্ত ট্যাক্সে অনেক পার্থক্য সৃষ্টি হয়েছে। সেক্ষেত্রে করদাতাদের ট্যাক্স কার্ড প্রদানের পাশাপাশি কে কত ট্যাক্স প্রদান করেছেন তা জানিয়ে দিলে আরও ভাল হতো কিংবা সর্বোচ্চ করদাতাদের আলাদাভাবে মূল্যায়ন করা হলে সবচেয়ে বেশি করদাতা আরও বেশি সম্মানিত বোধ করতেন। সেই সঙ্গে সর্বোচ্চ কর প্রদানকারী ব্যবসায়ীদের পরিচয় দেয়া হলে দেশবাসী জানতে পারতেন কোন ব্যবসায়ীরা সরকারকে সর্বোচ্চ কর প্রদান করে থাকেন।

সাধারণত শিল্প, সাংবাদিক, খেলোয়ার, ডাক্তার, আইনজীবীদের চেয়ে সব সময় ব্যবসায়ীরাই বেশি ট্যাক্স প্রদান করে থাকেন। ফলে ব্যবসায়ীদের প্রদত্ত ট্যাক্সের সঙ্গে অন্যান্য ক্যাটাগরির ট্যাক্সের পার্থক্য অনেক। এ কারণে ব্যবসায়ীরা অন্যান্য ক্যাটাগরির চেয়ে বেশি সম্মানের দাবিদার। কিন্তু সে বিষয়টি এবার ট্যাক্স কার্ড প্রদান নীতিমালায় প্রতিফলিত হয়নি। এমনই মনে করছেন সর্বোচ্চ কর প্রদানকারী ব্যবসায়ীরা। তাছাড়া কোন ধারবাহিকতা অনুসরণ না করায় এবার ট্যাক্স কার্ড প্রদানের ক্ষেত্রেও হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি করা হয়েছে।

এ বছর ব্যক্তি শ্রেণীর করদাতাদের ক্ষেত্রে মোট ১৩টি ক্যাটাগরিতে প্রতি ক্যাটাগরিতে পাঁচজনকে ট্যাক্স কার্ড প্রদান করা হয়েছে। ব্যবসায়ী ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা ব্যবসায়ীরা হলেনÑ কউছ কেমিক্যালের হাজী মোহাম্মদ কউছ মিয়া, পোটন ট্রেডার্সের স্বত্বাধিকারী নরসিংদী-২ আসনের সংসদ সদস্য কামরুল আশরাফ খান, গাজী গ্রুপের চেয়ারম্যান সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, ব্যবসায়ী আব্দুল কাদির মোল্লা এবং ব্যবসায়ী আসলাম সেরনিয়াবাত। ট্যাক্স কার্ড প্রদান অনুষ্ঠানে সেরা করদাতাদের সম্মানে পৃথক গ্যালারি নির্মাণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সর্বোচ্চ করদাতাদের সম্মান আরও বাড়িয়ে দিয়েছে। শেরেবাংলা নগরে নির্মাণাধীন রাজস্ব ভবনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মূল মঞ্চের ডান পাশেই ওই গ্যালারি তৈরি করা হয়েছে।

কর প্রদানে সকল শ্রেণী-পেশার মানুষকে উৎসাহিত করতে চলতি ২০১৬-১৭ অর্থবছরে সেরা করদাতার স্বীকৃতি হিসেবে বৃহস্পতিবার ১৪১ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ট্যাক্স কার্ড দেয়া হচ্ছে। এবারে ব্যক্তি পর্যায়ে ৭৬ জন, কোম্পানি পর্যায়ে ৫৭টি এবং অন্যান্য পর্যায়ে ৮ জন করদাতাকে ট্যাক্স কার্ড দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক