বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি ডেমোক্র্যাটদের

  • ‘এই জয় আসলে ঘৃণা ও উন্মত্ততারই জয়’

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হয়ে গেলেও নির্বাচনে জয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মেনে নিতে পারছেন না বিরোধী ডেমোক্র্যাট রাজনীতিকরা। শীর্ষ ডেমোক্র্যাট নেতৃবৃন্দ অভিযোগ করে বলছেন, তিনি মার্কিনসুলভ পন্থায় নির্বাচিত হয়ে আসেননি। তার এ জয় আসলে ‘ঘৃণা ও উন্মত্ততারই’ জয়। ট্রাম্প জয়ী হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের শত্রুরা। খবর গার্ডিয়ান অনলাইনের।

নির্বাচনে ট্রাম্প জেতার পর যুক্তরাষ্ট্রের শহরে শহরে বিক্ষোভ শুরু হয়। এ বিক্ষোভ এখনও চলছে। সাধারণ মানুষের বিক্ষোভের পাশাপাশি ডেমোক্র্যাটরা রাজপথে প্রতিবাদ জানানোর পরিকল্পনা গ্রহণ করেছে। ট্রাম্পের জয়ের খবর আসায় বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডেমোক্র্যাটিক পদপ্রার্থী হিলারি ক্লিনটনের কাছ থেকে স্বাভাবিক বক্তব্য এসেছে। প্রথা অনুযায়ী তারা উভয়ই ট্রাম্পকে অভিনন্দন জানান। হিলারি পরাজয় মেনেও নেন । কিন্তু সিনেটের সবচেয়ে সিনিয়র ডেমোক্র্যাটিক সদস্য (নেভাডা থেকে নির্বাচিত) হ্যারি রিড শুক্রবার ট্রাম্প নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় বিক্ষোভ সমাবেশ সমর্থন করে বলেছেন, স্বতঃস্ফূর্তভাবে এগুলো হচ্ছে। তিনি আরও বলেন যে, ট্রাম্প জয়লাভ করায় যুক্তরাষ্ট্রে যারা ঘৃণা ও উন্মত্ততা ছড়ায় তাদের হাতই শক্তিশালী হয়েছে। প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, ‘ট্রাম্প নির্বাচনে জিতেছেন, এ খবরে আনন্দ প্রকাশ করেছে শ্বেতাঙ্গ উগ্র জাতীয়তাবাদীরা, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং আইসিস। অন্যদিকে আইন মান্যকারী নিরীহ আমেরিকানরা ভীত হয়ে পড়েছেন।’ হ্যারি রিড আরও বলেন, ‘নির্দিষ্টভাবে বলতে গেলে কৃষ্ণাঙ্গ, হিসপানিক, মুসলিম, এলজিবিটি ও এশিয়ান আমেরিকানদের বেলায় একথা বিশেষভাবে সত্য। শ্বেতাঙ্গ উগ্র জাতীয়তাবাদীদের বিজয়োল্লাস দেখে নিরীহ আমেরিকানরা ভয়ে কাঁদছে, কারণ তারা এখন নিজেদের ঠিক আমেরিকান অনুভব করতে পারছে না।’ মঙ্গলবারের নির্বাচনে অপ্রত্যাশিত জয় পেয়েছেন ট্রাম্প। এ নির্বাচনে প্রচারাভিযান চালানোর সময় পুরো দেশকে দ্বিধাবিভক্ত করেন ট্রাম্প। জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণা থেকে হামলার খবরও পাওয়া গেছে।

শীর্ষ সংবাদ:
মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি