রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ ক্ষতিপূরণ চায়

অর্থনৈতিক রিপোর্টার ॥ জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ ঋণ চায় না, ক্ষতিপূরণ চায় বলে মন্তব্য করেছেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারপার্সন ড. মোহাম্মদ হাছান মাহমুদ। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় বিশ্বব্যাংক যে অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে তাকে সাধুবাদ জানাই। তবে আমরা এটা ঋণ আকারে নয়। ক্ষতিপূরণ হিসেবে চাই।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘২২তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২২) প্যারিস চুক্তি ২০১৫ এবং বাংলাদেশের জনগণের প্রত্যাশা’ শীর্ষক জাতীয় মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মতবিনিময় সভার আয়োজন করে জাতীয় সংসদের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সম্পর্কিত সর্বদলীয় গ্রুপ (এপিপিজি)। হাছান মাহমুদ বলেন, প্যরিস চুক্তি অনুযায়ী জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় গঠিত তহবিলে উন্নত দেশগুলোকে ১০০ বিলিয়ন ডলার জমা দেয়ার কথা ছিল। সেখানে মাত্র ১০ দশমিক ৪ বিলিয়ন ডলার জমা পড়েছে।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ। প্যারিস চুক্তির বিষয় তুলে ধরে শরমিন্দ নিলোর্মী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলোর আর্থিক সহায়তা সম্পূর্ণ অনুদান হতে হবে বলে স্বল্পোন্নত দেশগুলোর যে দাবি ছিল প্যারিস চুক্তিতে তা যথাযথভাবে প্রতিফলিত হয়নি।

সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজিস) জেনারেল সেক্রেটারি শিশির শীলের সঞ্চালনায় সভায় প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ওয়াটারএইডের এ্যাডভোকেসি এ্যান্ড প্রোগ্রামের পরিচালক ড. লিয়াকত আলী, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল ওয়াদুদসহ অনেকে।

৮ নবেম্বর থেকে রাজধানীতে ডেনিম এক্সপো

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের ডেনিম পণ্য ও এর সম্ভাবনাকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে আগামী ৮ নবেম্বর থেকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হতে যাচ্ছে বাংলাদেশ ডেনিম এক্সপোর ৫ম আসর।

গত ৩ বছর ধরে এ প্রদর্শনীর আয়োজন করে আসছে ডেনিম এক্সপার্ট নামের একটি দেশীয় প্রতিষ্ঠান। এবারের প্রদর্শনীর মূল থিম হচ্ছে, ‘প্রাকৃতিক ডেনিম’। আয়োজক সূত্রে জানা যায়, দুই দিনের এ প্রদর্শনী শেষ হবে ৯ নবেম্বর। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বিশ্বের প্রায় ৫ হাজার ডেনিম বিশেষজ্ঞ ও দর্শনার্থী এই প্রদর্শনীতে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। এর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ড, তুরস্ক, স্পেন, বেলজিয়াম, সুইডেন, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম এবং চীন। এসব দেশ থেকে ডেনিম পণ্যের ক্রেতা, ব্র্যান্ড প্রতিনিধি, সিইও, সোর্সিং ম্যানেজার, ডেনিম পণ্য নির্মাতা, ব্যবসায়ী ও বিভিন্ন ডেনিম প্রতিষ্ঠানের কর্তারা অংশগ্রহণ করবে।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর