শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাছধরা নিষিদ্ধের সময় শেষ হওয়ার দু’দিন আগে চাল বিতরণ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে মা ইলিশ রক্ষায় সাগরে জাল ফেলা নিষিদ্ধ ১২ অক্টোবর থেকে ২ নবেম্বর পর্যন্ত। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত জেলে পরিবারগুলোকে ২০ কেজি করে চাল দেয়ার সিদ্ধান্ত হয় অনেক আগেই। কিন্তু আনুষ্ঠানিকভাবে সেই চাল বিতরণ শুরু হতেই নিষেধাজ্ঞার সময় শেষ। চাল পৌঁছাতে এত বিলম্ব কেন সেই প্রশ্ন জেলেদের।

চট্টগ্রাম নগরীর দক্ষিণ কাট্টলী এলাকায় সোমবার সকালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় চাল বিতরণ। কর্মসূচীর উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য সাবেক মন্ত্রী ডাঃ আফছারুল আমীন। প্রথম দিনে দক্ষিণ কাট্টলী এলাকায় বিতরণ করা হয় চাল। পরবর্তীতে আনন্দবাজার, উত্তর কাট্টলীসহ অন্যান্য এলাকার ক্ষতিগ্রস্ত জেলে পরিবারের মাঝে চাল বিতরণ হবে। এদিকে এত বিলম্বে চাল বিতরণ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। সাগরে মাছধরা নিষিদ্ধ ঘোষণা করা হয় ১২ অক্টোবর থেকে ২ নবেম্বর পর্যন্ত। এ সময়ের মধ্যে মৎস্যজীবীরা যেন কষ্টের মধ্যে না পড়েন সে জন্যই খাদ্য সাহায্য হিসেবে পরিবারপ্রতি ২০ কেজি করে চাল দেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু কষ্টের সেই সময় প্রায় শেষ। ফের মাছধরা শুরু হতে আর দেরি নেই। আগামীকাল বুধবার বিকেলেই সাগরে ফের নামছে মাছধরার নৌকা, ট্রলার ও জাল।

না’গঞ্জে সাত খুন মামলা ॥ পরবর্তী তারিখ ২৩ নবেম্বর

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ৩১ অক্টোবর ॥ আলোচিত সাত খুনের দু’টি মামলার আসামিদের বিরুদ্ধে আনিত অভিযোগ পড়ে শোনানো শেষ হয়েছে। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত সিনিয়র জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনের আদালতে ১৯ আসামিকে অভিযোগ পড়ে শোনান রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) এ্যাডভোকেট ওয়াজেদ আলী খোকন। এর মধ্যে ১৪ জন নিজেদের নির্দোষ দাবি করে আত্মপক্ষ সমর্থনে কোন সাফাই সাক্ষী বা লিখিত বক্তব্য না দিয়ে বিচারকের কাছে ন্যায় ও সুষ্ঠু বিচার দাবি করেছেন। অপর ৫ আসামি নিজেদের নির্দোষ দাবির পাশাপাশি নিজেদের পক্ষে সাফাই হিসেবে আইনজীবীর মাধ্যমে লিখিত বক্তব্য বিচারকের কাছে উপস্থাপন করেন। পরে আদালত আগামী ২১ নবেম্বর যুক্তি-তর্কের পরবর্তী তারিখ ধার্য করে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         আগামী সপ্তাহে দেশে আনা হবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়