মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চিকিৎসাসেবায় বছরে ১৩ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে চসিক

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরবাসীর স্বাস্থ্যসেবায় বছরে ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে মাতৃসদন হাসপাতালসহ চারটি প্রতিষ্ঠান পরিচালনা করছে সিটি কর্পোরেশন (চসিক)। এ খাতে সরকারের কোন মন্ত্রণালয়ের কাছ থেকে সহযোগিতা পাওয়া যায় না। তারপরও নাগরিক সেবার স্বার্থে সিটি কর্পোরেশন স্বাস্থ্যসেবাকে গতিশীল ও নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সোমবার চসিক স্বাস্থ্য বিভাগে কর্মরত চিকিৎসকদের সমন্বয় সভায় এ কথা বলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি জানান, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নাগরিকদের চিকিৎসা সেবায় যে কার্যক্রম চালিয়ে আসছে তা অন্য কোন সিটি কর্পোরেশন করছে না। এক্ষেত্রে কর্পোরেশনকে প্রতিবছরই মোটা অংকের ভর্তুকি দিতে হচ্ছে। বছরে ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে পরিচালনা করা হচ্ছে মাতৃসদন হাসপাতাল, নগর স্বাস্থ্যকেন্দ্র, ইপিআই কেন্দ্রসহ ৪টি স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠান।

মেয়র বলেন, প্রতিটি বিভাগ পরিচালনার জন্য নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের প্রণীত খসড়া নীতিমালা চূড়ান্ত করার জন্য স্বাস্থ্য পরিচালক, সিভিল সার্জন ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ অধ্যক্ষের সহযোগিতা গ্রহণ করা হবে। সিটি কর্পোরেশন পরিচালিত জেনারেল হাসপাতালে বার্ন ইউনিট চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ স্বল্পতা পূরণের লক্ষ্যে ইতোপূর্বে ৭৭ জনকে নিয়োগ দেয়া হয়েছে। নিঃস্ব ও গরিব জনগোষ্ঠী স্বাস্থ্যসেবার স্বার্থে কর্পোরেশন পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রেসমূহে ১০ টাকার বিনিময়ে চিকিৎসার সুযোগ পাচ্ছেন। মেয়র বলেন, সিটি কর্পোরেশন পরিচালিত মিডওয়াইফারি ইনস্টিটিউটকে জুনিয়র মিডওয়াইফারি কোর্স থেকে উন্নীত করে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স চালু করার প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এ্যান্ড ম্যাটস্-এ বিএসসি কোর্স চালুকরণ বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ডাক্তার জাকির হোসেন হোমিও মেডিক্যাল কলেজে ডিগ্রী কোর্স চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যসেবাকে যুগোপযোগী করার লক্ষ্যে জেনারেল হাসপাতালে আইসিইউ, সিসিইউ, এইচডিইউ, ডায়ালেইসিস ইউনিটি চালু করার পরিকল্পনা ছাড়াও বস্তি এলাকায় বসবাসকারী হতদরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সিটি কর্পোরেশনের মাধ্যমে মোবাইল স্বাস্থ্যসেবা চালু করার পরিকল্পনা আছে।

সমন্বয় সভায় মেয়র আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও উত্তর আগ্রাবাদ ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক এতে সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী, মাতৃসদন হাসপাতাল, নগর স্বাস্থ্যকেন্দ্র, দাতব্য চিকিৎসালয় এবং সকল স্বাস্থ্যকেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের ডাক্তার ও ইনচার্জ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল