রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্যালুটে সাকিবের মোক্ষম জবাব

শাকিল আহমেদ মিরাজ ॥ ঐতিহাসিক ইংলিশ-বধের পর আলোচনায় কেবলই মেহেদী হাসান মিরাজ। ১২ উইকেট নিয়ে মিরপুরে স্মরণীয় জয়ের নায়ক তিনি। অভিষেকেই দুই টেস্টের সিরিজে রেকর্ড ১৯ শিকার করে হয়েছেন সিরিজসেরা। তবে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে হারানোর ‘টার্নিং পয়েন্টটা’ কিন্তু গড়ে দিয়েছেন টাইগার তারকা সাকিব-আল হাসানই। দ্বিতীয় ইনিংসে ভয়ঙ্কর হয়ে ওঠা ওপেনিং জুটি ভেঙেছেন মিরাজ, কিন্তু জো রুটকে (১) এলবিডব্লিউ এবং সিরিজজুড়ে বাংলাদেশকে ভোগানো বেন স্টোকসকে সাজঘরে ফিরিয়ে ইংলিশদের ব্যাকফুটে ঠেলে দিয়েছেন সাকিব। বোল্ড করার পর স্টোকসকে অভিনব এক ‘স্যালুট’ উপহার দিয়ে আলোচনার খোরাক যুগিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার! রবিবার তৃতীয় দিনে ফল নির্ধারিত হওয়ার পর এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। পরে স্টোকসও এক টুইটার বার্তায় বাংলাদেশের সমর্থক, সিকিউরিটি এবং সাকিবকে ‘স্যালুট’ জানিয়েছেন! মিরপুর টেস্টে শেষ পর্যন্ত ইনিংসে সাকিবের শিকার সংখ্যা ৪, ম্যাচে ৫। (২+৫) = ৭ উইকেট নিয়ে চট্টগ্রাম টেস্টটাও কিন্তু তিনিই জমিয়ে তুলেছিলেন। তামিম ইকবালের নজরকাড়া ব্যাটিং, মেহেদী হাসান মিরাজের অবিস্মরণীয় অভিষেকে বিষয়টা হয়তো আড়ালে চলে গেছে। তবে ইংলিশদের বিপক্ষে ঐতিহাসিক এই সাফল্যে সাকিবের অবদান কম নয়। যদিও ব্যাট হাতে (৩১, ২৪, ১০ ও ৪১ রান) ঠিক প্রত্যাশা মেটাতে পারেননি। সবসময় চোখে মুখে দুষ্টুমি খেলা করা ২৯ বছর বয়সী টাইগার তারকার মাঝে মধ্যেই এমন ব্যতিক্রম কিছু করার অভ্যাস নতুন নয়। তবে প্রতিপক্ষ খেলোয়াড়কে ‘স্যালুট’ বোধ হয় এই প্রথম! তাও আবার সেই ওয়ানডে সিরিজের শুরু থেকে যে স্টোকসের সঙ্গে বাংলাদেশী ক্রিকেটার ও সমর্থকদের সম্পর্ক সাপে-নেউলে, সেই তাকে! মড়কের মাঝে একপ্রান্ত আগলে রেখে ব্যাট করছিলেন স্টোকস। শেষ বিকেলে ৩৬ বলে ২৫ রান করা ইংল্যান্ড ব্যাটসম্যানকে পরিষ্কার বোল্ড করে কার্যত ইংলিশদের কফিনে বড় পেরেকটা ঠুকে দেন সাকিব। তখনই টিভি ক্যামেরায় মজার ওই দৃশ্যÑ ঠাঁয় দাঁড়িয়ে স্টোকসকে স্যালুট জানাচ্ছেন সাকিব!

মুহূর্তেই সেটি ফেসবুক ও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। পেছনের রহস্যটা নিশ্চই অনুমেয়। টেস্টের আগে ঢাকায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দুই দলের ক্রিকেটাররা বেশ বিবাদে জাড়িয়ে পড়েছিলেন। সফরকারী ওয়ানডে অধিনায়ক জস বাটলারকে আউট করার পর অতিমাত্রায় উদযাপন করতে গিয়ে সেনাপতি মাশরাফি বিন মর্তুজা ও সাব্বির রহমানকে জরিমানাও গুনতে হয়েছিল। খেলা শেষে হাত মেলানোর সময় তামিমের কাঁধে ঝাঁকুনি দিলে স্টোকসের সঙ্গে আরেক দফা লেগে যায়। সেদিন সাকিবই মধ্যস্থতা করে তাৎক্ষণিক বিবাদটা মিটিয়ে দিয়েছিলেন। কিন্তু ভোলেননি, সুযোগের অপেক্ষায় ছিলেন। প্রিয় বন্ধু তামিমের হয়ে এবার কি মধুর প্রতিশোধটাই নিলেন সাকিব! তাও আবার নাক উঁচু কুলিন ইংলিশদের ১০৮ রানের বড় ব্যবধানে হারানোর পর। আহা শান্তি বুঝি একেই বলে! মজার বিষয়, ক্রিকেটে আগের আলোচিত ‘স্যালুট’ ঘটনার সঙ্গেও এই স্টোকসের নাম জড়িয়ে। গ্রানাডায় সেবার ওয়েস্ট ইন্ডিজ তারকা মারলন স্যামুয়েলস তাকে এমন ‘ব্যাঙ্গাত্মক’ অভিবাদন উপহার দিয়েছিলেন।

দুর্দান্ত এক সেঞ্চুরির (১০৩) পথে স্যামুয়েলসকে যারপরনাই বিরক্ত করছিলেন স্টোকস। পরে স্টোকস আউট হওয়ার পর তাকে মিলিটারি কায়দায় ‘স্যালুট’ করেছিলেন বোলার স্যামুয়েলস! যখন ইংল্যান্ড ‘ক্রেজি বয়’ মাত্র ৮ রান করে সাজঘরে ফিরছিলেন। ওই ঘটনা দেখে ক্যারিবীয় কিংবদন্তি কার্টলি এ্যাবব্রোস মজা করে বলেছিলেন, ‘একটু কৌতুক করলে সমস্যা নেই। এটা আন্তর্জাতিক ক্রিকেট।’ সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন তাতে সুর মিলিয়েছিলেন, ‘মজার কিছু দেখলাম। এটা অসাধরণ কৌতুক। আশাকরি ওকে জরিমানা করা হবে না!’ ২-১এ সিরিজ হারলেও ওয়ানডেতে দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা, চট্টগ্রাম টেস্টে জিততে জিততে হেরে যাওয়া, ঢাকায় ঐতিহাসিক জয়ে সমতা; এতকিছুর মাঝে স্টোকস-সাকিবদের এমন দৃশ্য এই সিরিজে অন্যরকম স্মৃতি হয়ে থাকবে।

শীর্ষ সংবাদ:
ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         বাবা-মা-বোনকে হত্যা ॥ মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা         কুষ্টিয়ায় জোড়া খুন ॥ দণ্ডিত ৪ আসামির জামিনের রিভিউ আপিল বিভাগে খারিজ         ব্রাজিলে করোনায় মৃত্যু পাঁচ লাখ ছাড়াল, পরিণতি আরো খারাপের শঙ্কা         বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী