শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেলা পরিষদ নির্বাচন সংবিধান পরিপন্থি: ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ জেলা পরিষদ নির্বাচন যে পদ্ধতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে তা সংবিধানের মৌলিক বিষয়ের পরিপন্থি বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এখানে ইলেকট্ররাল কলেজ আদালত তৈরি করা হয়েছে। যারা স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছেন তারাই ভোট দিতে পারবেন। এতে জনগণ প্রত্যক্ষ ভোটের অধিকার থেকে বঞ্চিত হবেন। তাই এ নির্বাচনে ২০ দলীয় জোটের অংশ নেওয়া না নেওয়ার ব্যাপারে ২০ দলীয় জোটের শীর্ষ পর্যায়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। রবিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

মির্জা ফখরুল বলেন, দেশে এর আগে কখনো জেলা পরিষদ নির্বাচন ভোটের মাধ্যমে হয়নি। সংবিধানে বলা আছে, স্থানীয় সরকারই হউক বা জাতীয় নির্বাচনই হোক তা সরাসরি নির্বাচনের মাধ্যমে হতে হবে। তিনি বলেন, ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি ও জেলা পরিষদ নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। তবে জেলা পরিষদ নির্বাচনে যাওয়া না যাওয়ার ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা আলোচনা করেছি। কয়েক দিনের মধ্যে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বৈঠক অনুষ্ঠিত হবে। তখন এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বিএনপি মহাসচিব অভিযোগ করেন দেশে গত তিন মাসে বিনা বিচারে ১৫১ জন মানুষকে হত্যা করা হয়েছে। ২০ দলীয় জোটের শরিক দল জমিয়তে ওলামায়ে ইসলামের মাওলানা আশরাফি ইয়াসিন তিন দিন ধরে নিখোঁজ রয়েছেন। এছাড়া জামায়াতের ঝিনাইদাহ’র ১১জন নেতাকর্মী নিখোঁজ রয়েছে। কোথাও কোনো জবাদিহিতা নেই। মানুষ তুলে নিয়ে মেরে ফেললে কোনো জবাব দিতে হয় না। এ ধরণের ঘটনার জন্য আগে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রনালয় থেকে প্রেসনোট দেয়া হতো। এখন এই প্রথা চলে গেছে।

ফখরুল বলেন, দেশের বর্তমান পরিস্থিততে সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ভোটের ফলাফল তাদের অধীনে নিয়ে যাচ্ছে। কোথাও ভুয়া ভোট দেয়ার মাধ্যমে আবার ভোটের আগে রাতে ব্যালট পেপারে সিল মেরে। এমনও হয়েছে বিরোধী দল জিতেছে তারপরও ফলাফল কেড়ে নেয়া হয়েছে। নির্বাচন ব্যবস্থা এখন আর কাজ করছে না। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কখনই কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি। ভবিষ্যতে তারা সুষ্ঠু নির্বাচন করতে পারবেন না। এ নির্বাচন কমিশনের কোনো মেরুদন্ড নেই। তাই এই নির্বাচন কমিশনের অধীনে জেলা পরিষদ নির্বাচন কতটা সুষ্ঠু হবে তা নিয়ে আমরা সন্দিহান।

২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে আরও উপস্থিত ছিলেন জাময়াতের কেন্দ্রীয় নেতা মনজুরুল ইসলাম ভুইয়া, জাতীয় পার্টি (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, এলডিপি মহাসচিব রেদওয়ান আহমেদ, জাগপা মহাসচিব খন্দকার লুৎফর রহমান, কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান, ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা, লেবার পার্টির মহাসচিব শামসুদ্দিন পারভেজ, ইসলামী ঐক্য জোটের মহাসচিব মাওলানা আবদুল করিম, জমিয়তে ওলামার মহাসচিব মুহিউদ্দিন ইকরাম প্রমুখ।

শীর্ষ সংবাদ:
আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত