বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীর ঠাণ্ডা রাখবে প্লাস্টিকের কাপড়

বিশ্বে উৎপাদিত বিদ্যুতের একটা বড় অংশ খরচ হয় বাড়িঘর গরম ও ঠা-া করার কাজে। কিন্তু শরীরে জড়ানো অপেক্ষাকৃত স্বল্প মূল্যের পোশাকই যদি মানুষের শরীরে শীতল অনুভূমি জাগাতে পারে, তাহলে মন্দ হয় না। এই ধারণা থেকে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক প্লাস্টিক দিয়ে এমন এক কাপড় তৈরি করেছেন, যা দিয়ে বানানো পোশাক পড়লে আপনাকে দেবে প্রশান্তিময় অনুভূতি। বিশ্ববিদ্যালয়টির ম্যাটারিয়াল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ফোটন সায়েন্স বিভাগের শিক্ষক উই চি ও সাঙহুই ফ্যান দীর্ঘ গবেষণা চালিয়ে এই কাপড় তৈরি করেছেন। গবেষণায় তারা অনেক কম মূল্যের প্লাস্টিক ব্যবহার করেন। পরীক্ষায় দেখা গেছে, সুতি কাপড় দিয়ে তৈরি পোশাকের চেয়ে প্লাস্টিক দিয়ে তৈরি এই কাপড়ের পোশাক শরীরে ৪ ডিগ্রী ফারেনহাইটের চেয়ে বেশি শীতল অনুভূতি জাগাতে পারে। বিজ্ঞানীদের এ সংক্রান্ত গবেষণাটি সম্প্রতি জার্নাল সায়েন্সে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীদের দাবি, এই কাপড়ের পোশাক পড়লে ঠিক নতুন উপায়ে শরীর ঠা-া হবে। তারা বলছেন, এই কাপড় পড়লে আপনার শরীর ঘামা শুরু করবে। এই ঘামের অপ্রয়োজনীয় অংশ বাষ্প আকারে বের হয়ে যাবে। আর বাকি অংশ শরীরকে ঠা-া করা শুরু করবে।

এই প্রকল্পের প্রধান গবেষক ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ম্যাটারিয়াল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক উই চি বলেন, একজন মানুষের জন্য বাসস্থান ও অফিস ঠা-া রাখতে অনেক বিদ্যুতের অপচয় হয়। কিন্তু আমরা এই বিদ্যুত শক্তি সাশ্রয়ের জন্য চিন্তা করছিলাম। সেই চিন্তা থেকেই আমরা এই গবেষণা কাজে হাত দেই। তিনি বলেন, আমাদের তৈরি এই কাপড় বাজারে প্রচলিত অন্যান্য কাপড়ের মতোই। এটি অত্যন্ত পাতলা ও আরামদায়ক। এই কাপড়ের পোশাক পড়লে শরীর থেকে বেড় হওয়া তাপ ইনফ্রারেড বিকিরণ পদ্ধতির মাধ্যমে বের হয়ে যায়। এই গবেষণা দলের সহ-প্রধান সাঙহুই ফ্যান বলেন, আমরা যখন অফিসে বা কোন কর্মস্থলে থাকি, তখন এই কাপড়ের সাহায্যে শরীরের অন্তত ৬০ শতাংশ তাপ ইনফ্রারেড বিকিরণের সাহায্যে বের করে দিতে পারি। আলো এবং অন্ধকারের মধ্যেও এই কাপড় সমানভাবে কার্যকরী বলে জানান তিনি। সাঙহুই ফ্যান আরও বলেন, আমরা বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার আগে এই কাপড়ের অন্যান্য দিক নিয়ে কাজ করব। Ñলাইফ সায়েন্স অবলম্বনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর