বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীর ঠাণ্ডা রাখবে প্লাস্টিকের কাপড়

বিশ্বে উৎপাদিত বিদ্যুতের একটা বড় অংশ খরচ হয় বাড়িঘর গরম ও ঠা-া করার কাজে। কিন্তু শরীরে জড়ানো অপেক্ষাকৃত স্বল্প মূল্যের পোশাকই যদি মানুষের শরীরে শীতল অনুভূমি জাগাতে পারে, তাহলে মন্দ হয় না। এই ধারণা থেকে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক প্লাস্টিক দিয়ে এমন এক কাপড় তৈরি করেছেন, যা দিয়ে বানানো পোশাক পড়লে আপনাকে দেবে প্রশান্তিময় অনুভূতি। বিশ্ববিদ্যালয়টির ম্যাটারিয়াল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ফোটন সায়েন্স বিভাগের শিক্ষক উই চি ও সাঙহুই ফ্যান দীর্ঘ গবেষণা চালিয়ে এই কাপড় তৈরি করেছেন। গবেষণায় তারা অনেক কম মূল্যের প্লাস্টিক ব্যবহার করেন। পরীক্ষায় দেখা গেছে, সুতি কাপড় দিয়ে তৈরি পোশাকের চেয়ে প্লাস্টিক দিয়ে তৈরি এই কাপড়ের পোশাক শরীরে ৪ ডিগ্রী ফারেনহাইটের চেয়ে বেশি শীতল অনুভূতি জাগাতে পারে। বিজ্ঞানীদের এ সংক্রান্ত গবেষণাটি সম্প্রতি জার্নাল সায়েন্সে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীদের দাবি, এই কাপড়ের পোশাক পড়লে ঠিক নতুন উপায়ে শরীর ঠা-া হবে। তারা বলছেন, এই কাপড় পড়লে আপনার শরীর ঘামা শুরু করবে। এই ঘামের অপ্রয়োজনীয় অংশ বাষ্প আকারে বের হয়ে যাবে। আর বাকি অংশ শরীরকে ঠা-া করা শুরু করবে।

এই প্রকল্পের প্রধান গবেষক ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ম্যাটারিয়াল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক উই চি বলেন, একজন মানুষের জন্য বাসস্থান ও অফিস ঠা-া রাখতে অনেক বিদ্যুতের অপচয় হয়। কিন্তু আমরা এই বিদ্যুত শক্তি সাশ্রয়ের জন্য চিন্তা করছিলাম। সেই চিন্তা থেকেই আমরা এই গবেষণা কাজে হাত দেই। তিনি বলেন, আমাদের তৈরি এই কাপড় বাজারে প্রচলিত অন্যান্য কাপড়ের মতোই। এটি অত্যন্ত পাতলা ও আরামদায়ক। এই কাপড়ের পোশাক পড়লে শরীর থেকে বেড় হওয়া তাপ ইনফ্রারেড বিকিরণ পদ্ধতির মাধ্যমে বের হয়ে যায়। এই গবেষণা দলের সহ-প্রধান সাঙহুই ফ্যান বলেন, আমরা যখন অফিসে বা কোন কর্মস্থলে থাকি, তখন এই কাপড়ের সাহায্যে শরীরের অন্তত ৬০ শতাংশ তাপ ইনফ্রারেড বিকিরণের সাহায্যে বের করে দিতে পারি। আলো এবং অন্ধকারের মধ্যেও এই কাপড় সমানভাবে কার্যকরী বলে জানান তিনি। সাঙহুই ফ্যান আরও বলেন, আমরা বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার আগে এই কাপড়ের অন্যান্য দিক নিয়ে কাজ করব। Ñলাইফ সায়েন্স অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৩ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records