বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ‘নিখোঁজ ১০০’

লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ‘নিখোঁজ ১০০’

অনলাইন ডেস্ক॥ লিবিয়া উপকূলে নৌকাডুবে প্রায় ১শ’ জন অভিবাসনপ্রত্যাশী বা শরণার্থী নিখোঁজ হয়েছেন।

দেশটির নৌবাহিনী এই তথ্য জানিয়েছে।

বিবিসি বলছে, নৌকাটিতে ১২৬ জন যাত্রী ছিলেন। তাদের অধিকাংশই আফ্রিকার নাগরিক।

বুধবার সকালে এই যাত্রীরা লিবিয়ার রাজধানী ত্রিপোলির পূর্বাঞ্চলীয় গারাবুলি থেকে নৌকায় যাত্রা শুরু করেন।

ওইদিনের পর উপকূলরক্ষীরা একটি উদ্ধারের সহায়তা চাওয়ার সংকেত পান। তারা ২৯ জনকে জীবিত উদ্ধার করেন। কিন্তু বাকি অজ্ঞাত সংখ্যক নিখোঁজ।

উদ্ধার পাওয়া যাত্রীরা জানিয়েছেন, প্লাস্টিকের তৈরি নৌকাটি ফেটে গিয়ে পানিতে তলিয়ে যায়।

নৌবাহিনীর মুখপাত্র আইয়ুব গাসিম রয়টার্সকে বলেন, “অতিরিক্ত যাত্রী বোঝাই করার কারণে নৌকাটির একটি অংশ ফেটে গিয়ে পানি উঠতে শুরু করে।”

তিনি আরো বলেন, “৯৭ জন অবৈধ অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থী এখনো নিখোঁজ কিংবা তলিয়ে গেছেন।”

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বুধবার জানিয়েছে, ২০১৬ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্ততপক্ষে ৩,৮০০ মানুষ মৃত্যুবরণ করেছে নয়তো নিখোঁজ হয়েছে। এক্ষেত্রে এটি সবচে প্রাণঘাতী বছর।

চলতি বছর প্রায় ৩ লাখ ৩০ হাজার মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে।

উন্নত জীবনের আশায় মূলত আফ্রিকা ও যুদ্ধবিক্ষুব্ধ অন্যান্য দেশের মানুষেরা অবৈধভাবে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টা করে।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         প্রথম বারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে যাচ্ছে ডিএনসিসি         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত