শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্প্রীতির আবাহনে শুরু তিন দিনের নজরুলমেলা

সম্প্রীতির আবাহনে শুরু তিন দিনের নজরুলমেলা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বৃহস্পতিবার দিনভর স্মরণ করা হয় নজরুলকে। সুরের অঞ্জলি দিয়ে জাতীয় কবিকে জানানো হলো শ্রদ্ধাঞ্জলি। তার কবিতার শিল্পীত উচ্চারণে প্রকাশিত হলো ভালবাসা। আলোচনায় উঠে এলো কাজী নজরুল ইসলামের মানবতাবাদী দর্শন ও সাম্যের চেতনার কথা। এভাবেই সম্প্রীতির আবাহনে শুরু হলো তিন দিনের নজরুল মেলা। সংগঠনের সম্মেলন উপলক্ষে এ মেলার আয়োজন করেছে নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ। উদ্বোধনী দিনে সম্মাননা জানানো হয় শিল্পী ফাতেমা তুজ জোহরা, সুজিত মোস্তফা ও নাশিদ কামালকে। সে সঙ্গে ছিল পরিষদের সাংগঠনিক অধিবেশন ও জেলা পর্যায়ের নজরুল সঙ্গীতশিল্পীদের গান। আয়োজনটি উৎসর্গ করা হয়েছে শিল্পী আব্বাসউদ্দীন আহমেদ, ফিরোজা বেগম ও সোহরাব হোসেনকে। বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এ মেলার পৃষ্ঠপোষক ব্র্যাক ব্যাংক।

বৃহস্পতিবার বৃষ্টিভেজা সন্ধ্যায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ মেলার উদ্বোধন করেন শিল্পী ফেরদৌসী রহমান, কবি নাতনি খিলখিল কাজী ও অনিন্দিতা কাজী এবং ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক সুজিত মোস্তফা।

সন্ধ্যায় উদ্বোধনী পর্বে পরিষদের পক্ষ থেকে সম্মাননা জানানো হয় শিল্পী ফাতেমা তুজ জোহরা, সুজিত মোস্তফা ও নাশিদ কামালকে। সম্মাননা হিসেবে তাদের প্রদান করা হয় স্মারক ও ৫০ হাজার টাকার সম্মানী। উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, শিল্পী মোস্তফা জামান আব্বাসী, শিল্পী খালিদ হোসেন ও এমএ মান্নান। অনুষ্ঠানে আব্বাস উদ্দীনের গাওয়া ৬৯টি গানের সিডি ‘ভুলিতে পারিনি তাই’ এবং পরিষদের শিল্পীদের গাওয়া গান নিয়ে আরেকটি সিডির মোড়ক উন্মোচন করা হয়। উদ্বোধনী পর্বে নজরুল গানে গানে শ্রোতাদের আলোড়িত করেন পরিষদের শিল্পীরা। নজরুলের কবিতা আবৃত্তি করেন ব্র্যাক ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুর রশীদ। একক কণ্ঠে গান শোনান খিলখিল কাজী, অনিন্দিতা কাজী, শাহীন সামাদ, মোস্তফা জামান আব্বাসী, ফেরদৌস আরা, ইয়াকুব আলী খান, মুরশীদ জাহান, সালাউদ্দিন আহমেদ, নাশিদ কামাল এবং আরমিন মুসা ও তার ব্যান্ড দল। নৃত্যনাট্য ‘বাদল বরিষণে’ পরিবেশন করে লুবনা মারিয়াম ও তার দল।

উদ্বোধনী আলোচনায় ফেরদৌসী রহমান বলেন, সাধারণত ঢাকার বাইরের শিল্পীরা বৃহৎ কোন মঞ্চে তাদের পরিবেশনা উপস্থাপনের তেমন সুযোগ পায় না। এই মেলাটি তাদের জন্য সেই সুযোগ তৈরি করে দিয়েছে। ঢাকার বাইরের শিল্পীদের প্ল্যাটফর্ম তৈরিতে আয়োজনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনিন্দিতা কাজী বলেন, ভারতে জন্ম নিলেও প্রকৃত অর্থে নজরুলকে ধারণ করেছে এদেশের মানুষ। এদেশে না এলে নজরুল তার প্রকৃত সম্মানটি পেতেন না। এভাবে আপামর মানুষের আপনজন হয়ে উঠতে পারতেন না।

উদ্বোধনী আনুষ্ঠানিকতার আগে বিকেলে অধিবেশনে ছিল জেলার শিল্পীদের পরিবেশনা । নজরুলের গানের সুরে স্নিগ্ধ হয়ে ওঠে আয়োজন। একক ও সম্মেলক কণ্ঠে গীত হয় ‘দুর্গম গিরি কান্তার মরু’, ‘আমার আপনার চেয়ে আপন যে জন’, ‘সাকী দিল দোলা প্রাণে’, ‘মোরা ঝঞ্ঝার মত উদ্দাম’,‘ সখী মোর বনলতা’সহ প্রেরণাদায়ী কিংবা মন উচাটন করা নজরুলের নানা আঙ্গিকের গান । এ পর্বে গান শোনান দিনাজপুরের ড. শহিদুল ইসলাম খান, জামালপুরের জহিন আখতার, কিশোরগঞ্জের সিরাজুল ইসলাম, কুষ্টিয়ার ইস্রাফিল হোসেন, ময়মনসিংহের বিজর কুমার তপাদার, নোয়াখালীর কামাল উদ্দিন, পঞ্চগড়ের সত্যেন্দ্রনাথ রায়, পিরোজপুরের মাহফুজুর রহমান, রাজশাহীর সুখেন্দু শেখর সরকার, সিরাজগঞ্জের হানিফ মোহাম্মদ, সুনামগঞ্জের দেবদাস চৌধুরী, সিলেটের বিজন রায়, ঠাকুরগাঁওয়ের মোজাম্মেল হক বাবলু, নরসিংদীর সন্তোষ কুমার সূত্রধর, ঝিনাইদহের তানজিম তাবাসসুম অর্থিসহ অনেকে। দলীয় সঙ্গীত পরিবেশন করেন নজরুল ইনস্টিটিউট, গীতি শতদল ও এআইইউবির শিল্পীরা।

সকালে অনুষ্ঠিত হয় পরিষদের প্রতিনিধিদের অংশগ্রহণে সম্মেলন। এতে অংশ নেন ৬১ জেলার দুজন করে প্রতিনিধি। সেখানে জেলাগুলোতে নজরুল চর্চাকে বেগবান করে তোলার আহ্বান জানানো হয় এবং প্রতিটি জেলা কমিটির করণীয় সম্পর্কে নিদের্শনা দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন শিল্পী শাহীন সামাদ, শিল্পী ফাতেমা তুজ জোহরা, পরিষদের সাধারণ সম্পাদক সুজিত মোস্তফা ও খিলখিল কাজী।

সঙ্গীত পরিবেশনাসহ বহুমাত্রিক এ অনুষ্ঠানের মেলাস্থলে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন, নিমফিয়া, নজরুল ইনস্টিটিউট, এনএসএসপি ও লেজার ভিশনের স্টল।

আজ শুক্রবার মেলা শুরু হবে সকাল পৌনে দশটায়। শুরুতেই থাকবে শিশুশিল্পীদের গান ও পরিষদের জেলা পর্যায়ের শিল্পীদের পরিবেশনা। বিকেল তিনটায় ঢাকা ও অন্যান্য জেলার শিল্পীদের পরিবেশনা দিয়ে শুরু হবে দ্বিতীয় অধিবেশন।

অতুলপ্রসাদের গানে মুগ্ধতা ছড়ালেন লিসা ও সিফায়েত ॥ বাংলা সঙ্গীতের বৈচিত্র্যময়তার রূপকারদের অন্যতম অতুলপ্রসাদ সেন। অতুলপ্রসাদের সেই গানের পরিশেনায় শ্রোতাদের মুগ্ধ করলেন দুই কণ্ঠশিল্পী লাইসা আহমদ লিসা ও সিফায়েত উল্লাহ । অতুলপ্রসাদের নির্বাচিত সৃজনশীল গানের সম্ভার নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ফার্মগেটের ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। ‘মম মনের বিজনে’ শীর্ষক দেড় ঘণ্টা ব্যাপ্তির এ আয়োজনে বাংলা কাব্যসঙ্গীতের মূল মেজাজটি অক্ষুণœ রেখে শিল্পীদ্বয় কখনও কীর্তন, কখনও বাউল আঙ্গিকের গান পরিবেশন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

মঞ্চে প্রথমে আসেন শিল্পী সিফায়েত উল্লাহ। অনুষ্ঠানের সূচনা হয় এই শিল্পীর একক গানের পরিবেশনার মধ্য দিয়ে। শুরুতেই তিনি গেয়ে শোনান ‘কে গো গাহিলে পথে’। এর পর একে একে শিল্পী গেয়ে শোনান ‘মোদের গরব মোদের আশা আমরি বাংলা ভাষা’, ‘ওগো নিঠুর দরদী, একি খেলছ অনুক্ষণ’, ‘মুরলী কাঁদে ‘রাধে রাধে’ ব’লে’ ও। শেষ করেন সঙ্গীতসন্ধ্যার টাইটেল সঙ্গীত ‘মম মনের বিজনে’ পরিবেশন করে।

শীর্ষ সংবাদ:
উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের