বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেডিক্যাল কলেজ শিক্ষার্থীদের জন্য লেগিংস্ জিনস্ নিষিদ্ধ

মেডিক্যাল কলেজ শিক্ষার্থীদের জন্য লেগিংস্ জিনস্ নিষিদ্ধ

অনলাইন ডেস্ক॥ ডাক্তাররা যে পেশার সঙ্গে যুক্ত, তার সঙ্গে মানানসই নয় লেগিংস, জিনস্। নতুন প্রজন্মের ডাক্তারদের এই পোশাকে পেশাদার বলে মনে হয় না। এই যুক্তি দেখিয়ে ডাক্তারি-শিক্ষার্থীদের পোশাক-বিধি বেঁধে দিল ত্রিবান্দ্রমের সরকারি মেডিক্যাল কলেজ। কলেজের উপাচার্য বিবৃতিতে জানিয়েছেন, ড্রেস-কোড মানা না হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

যে পোশাক-বিধি জারি হয়েছে, তাতে বলা হয়েছে, শিক্ষার্থীদের পোশাক সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। মেয়েদেরও ফর্ম্যাল পোশাকই পড়তে হবে। ফর্ম্যাল বলতে এক্ষেত্রে শাড়ি বা চুড়িদার। পরিপাটি করে চুল বাঁধতে হবে। লেগিংস, জিন্স বা শর্ট টপ পরা যাবে না। ছেলেদেরও সবসময় জামা-জুতা পরে ফর্ম্যাল পোশাকে থাকতে হবে। জিন্স, টি-শার্ট বা অন্য কোনো ক্যাস্যুয়াল পোশাক পরা যাবে না।

কলেজের সহ-উপাচার্য ড. কে গিরিজা কুমারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এটা কোনো নতুন নিয়ম নয়। প্রতিবছরই এই নিয়মের কথা প্রকাশ করা হয়। তিনি আরও বলেন, এই নিয়ম জারির একটাই কারণ, শিক্ষার্থীরা যাতে পরিষ্কার পরিচ্ছন্নভাবে কলেজে আসে। অনেক শিক্ষার্থীই নোংরাভাবে চলে আসে, তা বন্ধ করতেই এই নিয়মবিধি। কিন্তু এর সঙ্গে লেগিংস, জিন্স-এ নিষেধাজ্ঞার কী সম্পর্ক জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এটা প্রতিষ্ঠানেরই সিদ্ধান্ত। কিন্তু বিষয়টি সংবাদমাধ্যমে দেখানোর পর সহ-উপাচার্য বলেন, যদি শিক্ষার্থীদের বিষয়টি নিয়ে কোনো আপত্তি থাকে, তারা আমাদের সঙ্গে আলোচনায় বসতে পারে। আমাদের একটাই উদ্দেশ্য, তারা যেন পরিচ্ছন্ন যথার্থ পোশাক পরে কলেজে আসে।

শিক্ষার্থীরা জানিয়েছে, প্রথম বর্ষে কলেজে ভর্তির সময় কাগজে প্রিন্ট করা একটি পোশাক বিধি দেয়া হয়েছিল তাদের। কিন্তু এই প্রথম শিক্ষাবর্ষের মাঝখানে তাদের এই ধরনের পোশাকবিধি দেয়া হল। শিক্ষার্থীদের এক প্রতিনিধি জানিয়েছেন, পরিষ্কার পরিচ্ছন্নের বিষয়টি তাঁদের মাথায় ঢুকলেও কেন লেগিংস বা জিন্স-এ নিষেধাজ্ঞা, সে বিষয়টি তাঁদের বোধগম্য হচ্ছে না। শিক্ষার্থীরা আরও বলেন, অনেক সময়ই শিক্ষকদের বিরাগভাজন হওয়ার ভয়ে, মৌখিক বা ইন্টারনাল পরীক্ষায় নম্বর কমে যাওয়ার ভয়ে এ নিয়ে কোনো প্রতিবাদ করেন না তাঁরা। কিন্তু এই বিষয়টি লিখিতভাবে প্রিন্সিপালকে জানানো হবে বলে ঠিক করেছেন তাঁরা।

উল্লেখ্য, নতুন এই পোশাক বিধিতে অসন্তুষ্ট কিছু শিক্ষক-শিক্ষিকাও। তাঁরা জানিয়েছেন, এই সিদ্ধান্ত অযৌক্তিক, অবৈজ্ঞানিক, লিঙ্গ পক্ষপাতদুষ্ট।

সূত্র: এবিপি আনন্দ

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records