রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

নওগাঁয় কঙ্কাল উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৫ অক্টোবর ॥ শনিবার সকাল সাড়ে ১০টার দিকে নওগাঁর ধামইরহাট উপজেলার আলতাদীঘি শালবনের ভিতর থেকে মানুষের একটি মাথার খুলি, মেরুদ- ও শরীরের কিছু হাড়গোড় এবং জুতোসহ পরিত্যক্ত পোশাক উদ্ধার করেছে পুলিশ। উদ্ধারকৃত মাথার খুলি এবং হাড়গোড় দেখে লাশটি বেশ কিছুদিনের আগের বলে ধারণা করছে পুলিশ। কিন্তু হাড়গোড়গুলি মাত্র ৭ দিন আগে নিখোঁজ হওয়া ৬ষ্ঠ শ্রেণীর স্কুলছাত্র সাখাওয়াতের বলে দাবি করছেন তার বাবা আনোয়ার হোসেন। নিখোঁজ সাখাওয়াতের বাবা আনোয়ার হোসেন কঙ্কালের পাশে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা কাপড়-চোপড় ও জুতো দেখে এটিই তার ছেলের লাশ বলে দাবি করেছেন। তবে এটিই যে সাখাওয়াতের লাশ তা ডিএনএ পরীক্ষা ছাড়া পুলিশ শতভাগ নিশ্চিত হতে পারছে না। তাই উদ্ধারকৃত কঙ্কাল ময়নাতদন্ত ও ডিএনএ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে ধামইরহাটের ওসি সিকদার মশিউর রহমান জানিয়েছেন। জানা গেছে, গত ৮ অক্টোবর সকালে উপজেলার হরিতকিডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর স্কুলছাত্র সাখাওয়াত হোসেনকে একই গ্রামের আবু মোতালেবের (বুলবুল) ছেলে রবিউল ইসলাম ওরফে অন্তর কৌশলে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। এরপর সে আর বাড়িতে ফিরেনি।

আঞ্চলিক পাসপোর্ট ভবন উদ্বোধন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শনিবার বিভাগীয় পাসপোর্ট অফিসের অধীনে নগরীর পাঁচলাইশে আঞ্চলিক পাসপোর্ট অফিসের নতুন ভবনের উদ্বোধন করা হয়েছে। চারতলা বিশিষ্ট এই ভবনের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল খান। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল উদ্দিন, বহিরাগম ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাসুদ রেজওয়ান, চট্টগ্রাম জেলা প্রশাসক শামসুল আরেফিন, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা উপস্থিত ছিলেন। এটি বহিরাগত ও পাসপোর্ট অধিদফতরের ৩৩তম নিজস্ব ভবন। উল্লেখ্য, চট্টগ্রামে বিভাগীয় পাসপোর্ট অফিসের কার্যালয় মনসুরাবাদে অবস্থিত। সূত্র জানায়, এই অফিস থেকে নগরীর চান্দগাঁও, কর্ণফুলী, কোতোয়ালি, চকবাজার, পাঁচলাইশ, বাকলিয়া থানা এবং দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, বোয়ালখালী, সাতকানিয়া, লোহাগাড়া, আনোয়ারা, বাঁশখালি ও চন্দনাইশ উপজেলার লোকজন পাসপোর্ট সংক্রান্তে সেবা পাবে।

ভূমি অফিসের উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৫ অক্টোবর ॥ ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রমের অংশ হিসেবে সদরপুরে প্রথম মডেল উপজেলা ভূমি অফিসের উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে সদরপুরে ঢাকা বিভাগীয় কমিশনার মোঃ হেলালুদ্দীন আহমেদ এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় জেলা প্রশাসক বেগম উম্মে তানজিয়া সালমা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুর রশীদ, সদরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকসানা রহমান, সদরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সরোয়ার হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিন উপস্থিত ছিলেন।

বিনামূল্যে চিকিৎসা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ টঙ্গীবাড়ী উপজেলার দিঘিরপাড়ে (বেশনাল) চিকিৎসা ক্যাম্প হয়েছে। শনিবার প্রায় দুই হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসাপত্র ও ওষুধ প্রদান করা হয়। ডাক্তার আজিজুল হক ফাউন্ডেশনের আয়োজনে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সেবা কার্যক্রম পরিচালিত হয়। মেডিসিন বিশেষজ্ঞ সৌরভ দাসের নেতৃত্বে ১৫ সদস্যের চিকিৎসক দল মেডিসিন, অর্থোপেডিক্স, বক্ষব্যাধি, শিশু, গাইনী, নাক, কান, গলা, সার্জারি ও দাঁতের চিকিৎসা প্রদান করা হয়। এছাড়া বিনামূল্যে সুন্নতে খাৎনা ও এই শিশুদের মাঝে পোশাক বিতরণ করা হয়। ক্যাম্পটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টঙ্গীবাড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান জগলুল হায়দার ভুতু।

হবিগঞ্জে ডাকাতের গুলিতে ৪ পুলিশ আহত

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ১৫ অক্টোবর ॥ শনিবার ভোর রাতে একদল পুলিশ ডাকাত গ্রেফতারে চরহামুয়া গ্রামে অভিযান চালায়। এসময় ডাকাত দল অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশের ওপর হামলা চালায়। পুলিশও পাল্টা গুলি ছুড়ে। গুলিতে ডাকাত শাহজাহান ও চার পুলিশ আহত হয়। তারা হলেন, উপ-পরিদর্শক এসআই জাহিদুল ইসলাম, উপ-পরিদর্শক এসআই আব্দুর রহিম, কনস্টেবল শাহ নেয়াজ ও রুবেল। এদেরকে একই হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

দুই শিবির কর্মীসহ গ্রেফতার ২৪

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৫ অক্টোবর ॥ পলাশবাড়ি উপজেলা সদর ইউনিয়নের জগরজানি গ্রামের মৃত আবু বক্করের ছেলে ছাত্রশিবিরের সক্রিয় কর্মী উজ্জল মিয়া (২২), ওই গ্রামের গাজিউর রহমানের ছেলে অপর শিবির কর্মী হারুন অর রশিদ (২০) এবং গাইাবান্ধা শহরের পূর্বপাড়ার বাসিন্দা শফিউর রহমানের ছেলে মাদক বিক্রেতা ও সেবনকারী ৪ মাসের সাজাপ্রাপ্ত আসামি রাহেদ আকন্দ মনিসহ (৩০) জেলার বিভিন্ন স্থান থেকে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত সময়ে পুলিশের বিশেষ অভিযানে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে নাশকতা, সন্ত্রাস, ছিনতাই, মাদক ব্যবসা ও নারী নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে মামলা রয়েছে।

ছাত্রলীগ নেতাকে প্রাণনাশের হুমকি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা জেলা ছাত্রলীগের সভাপতি আরাফাত হোসেন পল্টুকে মোবাইল ফোনে প্রাণনাশের হুমকি দেয়া হয়েছে। এ অভিযোগে তিনি শনিবার থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। জিডি নম্বর-৭৬০। জিডিতে খুলনা জেলা ছাত্রলীগের সভাপতি আরাফাত হোসেন পল্টু উল্লেখ করেছেন, ১৪ অক্টোবর রাত ১১টার দিকে অজ্ঞাতনামা ব্যক্তির মোবাইল নম্বর ০১৬১২-৭৯৮১৮২ থেকে তার ব্যবহৃত মোবাইল ফোনে (০১৭১১-১০২৭২৬ ও ০১৬১১-১০০৬০০) কল দিয়ে বিভিন্ন ধরনের ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি দেয়া হয়েছে।

বাল্যবিয়ে ॥ বর-কনের বাবার দ-

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৫ অক্টোবর ॥ মুসল্লীয়াবাদ গ্রামে বিয়ের অনুষ্ঠান থেকে বরের বাবা হাফেজ রুহুল আমিন (৫৮) ও কনের বাবা আব্দুল বারেক সিকদারকে (৬০) ১৫ দিনের বিনাশ্রম কারাদ- এবং উভয়কে পাঁচ শ’ টাকা করে অর্থদ- করা হয়েছে। অষ্টম শ্রেণীর ছাত্রীকে বিয়ে দেয়ার সময় ভ্রাম্যমাণ আদালত এ দ-াদেশ দিয়েছেন। শুক্রবার রাত আনুমানিক দশটার দিকে দ-প্রাপ্তদের মহিপুর থানায় নিয়ে আসা হয়। শনিবার তাদের পটুয়াখালী জেলহাজতে পাঠানো হয়েছে।

সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কর্মরত বিভিন্ন দৈনিক এবং অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকদের অংগ্রহণে সপ্তাহব্যাপী ‘ইনভেস্টিগেশন, স্পোর্টস এ্যান্ড রিসার্চ রিপোর্টিং’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। শনিবার সকাল ১০টায় উপাচার্য ড. মোঃ আলী আকবর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এডি চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ ছোলায়মান আলী ফকির, প্রক্টর ড. একেএম জাকির হোসেন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিটিআইয়ের পরিচালক অধ্যাপক ড. এম মোজাহার আলী।

মেধাবী শিক্ষার্থী সংবর্ধনা

নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ১৫ অক্টোবর ॥ জেলা পরিষদের উদ্যোগে ২০১৫ সালে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার জিপিএ ৫ প্রাপ্ত কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা ও শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শনিবার বেলা ১১টায় ১০২২ জন ছাত্রছাত্রীর মধ্যে ২৭ লাখ ৩১ হাজার টাকা বিতরণ করা হয়। এর মধ্যে এসএসসি ৬৭০ জনকে ২৫০০ টাকা করে ও এইচএসসির ৩৫২ জনকে ৩০০০ টাকা করে প্রদান করা হয়েছে। পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম হিরু বীরপ্রতীক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্রছাত্রীদের মধ্যে শিক্ষা বৃত্তি প্রদান করেন। জেলা পরিষদের প্রশাসক এডভোকেট আসাদুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

চেক বিতরণ

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ গোমস্তাপুর মহিলাবিষয়ক অধিদফতর উপজেলা সভাকক্ষে সমিতির সদস্যদের মাঝে শনিবার চেক বিতরণ করে। ইউএনও কেএম আলমগীর কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। বক্তব্য রাখেনÑ মহিলাবিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পাল, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরকার, পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজীজ প্রমুখ।

ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৫ অক্টোবর ॥ টাঙ্গাইল শহরের সাবালিয়া এলাকার আনিসুর রহমানের সপ্তম তলা ভবনের পঞ্চম তলা থেকে পড়ে সৈয়দ সালমান (২) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে এ ঘটনাটি ঘটেছে। সে সাবালিয়া এলাকার ভাড়াটিয়া ও কালিহাতী উপজেলা পাঠন গ্রামের সৈয়দ রানার ছেলে। জানা গেছে, শনিবার দুপুরে টাঙ্গাইল শহরের সাবালিয়া এলাকার আনিসুর রহমানের সপ্তম তলা ভবনের পঞ্চম তলার ভাড়াটিয়া ও গাড়ি ব্যবসায়ী সৈয়দ রানার ছেলে সৈয়দ সালমান খেলতে খেলতে পঞ্চম তলার বারান্দায় চলে আসে। বারান্দায় গ্রিলের নিচে ফাঁক থাকায় সে পঞ্চম তলা থেকে নিচে পড়ে যায়। এ সময় স্বজনরা সৈয়দ সালমানকে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৯ লাখ টাকা বিতরণ

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ বিভিন্ন স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মধ্যে ১৯ লাখ ৭৫ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করা হয়েছে। শনিবার সকালে ময়মনসিংহ পুরুষ টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে সমিতির ৯২ নেত্রীর হাতে এ চেক তুলে দেন ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান। মহিলাবিষয়ক অধিদফতরের উদ্যোগে আয়োজিত বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের এ চেক বিতরণকালে সংরক্ষিত আসনের এমপি ফাতেমা জোহরা রানী ও ময়মনসিংহের জেলা প্রশাসক খলিলুর রহমানসহ স্থানীয় প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাহাড়ে প্রবারণা উৎসব

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ দীর্ঘ তিন মাসের বর্ষাবাস (উপোষ) শেষে পার্বত্যাঞ্চলের বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা পালিত হচ্ছে। শনিবার চাকমা ও বাঙালী বড়ুয়া সম্প্রদায় দিবসটি ধর্মীয় আনুষ্ঠানিকতা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করে। এ উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন বৌদ্ধবিহারে পূজা-অর্চনার আয়োজন করা হয়। সকালে বুদ্ধপূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘ দান, অষ্ট পরিষ্কার দান, হাজার বাতি দান ও ধর্ম দেশনা দেয়া হয়। বিকেলে বিহারগুলোতে বিশেষ প্রার্থনা, নদীতে নৌকা ভাসানো, হাজার বাতি প্রজ্বলন ও ফানুস বাতি উড়িয়ে প্রদীপ পূজা করা হয়।

শীর্ষ সংবাদ:
ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২         বারিধারায় ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট