শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসবমুখর পরিবেশে দেশজুড়ে প্রতিমা বিসর্জন

জনকণ্ঠ ডেস্ক ॥ বিসর্জনে বিদায় নিলেন মা দুর্গা। পাঁচ দিনের উৎসব শেষে মঙ্গলবার দেশজুড়ে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এই ধর্মীয় উৎসব শেষ হয়। বিজয়া দশমীর দিনে চট্টগ্রামের সাগর পাড় যেন পরিণত হয় জনসমুদ্রে। দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত সাগর পাড়ে একের পর এক দেবীদুর্গার প্রতিমা বিসর্জন দেয়া হয়। প্রতিমা বিসর্জনের সময় দেশের কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাজশাহীতে পদ্মায় জল তর্পণের মাধ্যমে দেবী দুর্গাকে বিসর্জন দিয়েছে হিন্দু সম্প্রদায়। সিরাজগঞ্জে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে। এদিকে মির্জাপুরে দুর্গাপূজার উৎসব দেখতে যান বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। এদেশে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা হচ্ছে বলে সন্তোষ প্রকাশ করেন তিনি। এছাড়া খাগড়াছড়ি, কক্সবাজার, ঈশ্বরদী, নওগাঁ, মাগুরা, রাঙামাটি, পাবনা ও লক্ষ্মীপুরে শান্তিপূর্ণ শারদীয় উৎসব শেষ হয়েছে। খবর চট্টগ্রাম অফিস, স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

চট্টগ্রাম ॥ বিজয়া দশমীর এই দিনটিতে চট্টগ্রামে পতেঙ্গা সাগর পাড় পরিণত হয় জনসমুদ্রে। বৃষ্টিবিঘিœত দুর্যোগ পরিবেশেও নগরীর বিভিন্ন এলাকা থেকে মানুষের স্র্রোত ছিল পতেঙ্গা ও কাট্টলী সৈকতমুখী। দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত সেখানে একের পর এক চলতে থাকে দেবী দুর্গার প্রতিমা বিসর্জন। বরাবরের মতো এবারও ব্যবস্থাপনায় ছিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন। মহানগর পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা বজায় ছিল শেষ পর্যন্ত। উপস্থিত ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন। চট্টগ্রাম নগরীর ২৩১টি পূজাম-পের প্রায় সকল প্রতিমাই বিসর্জন হয় পতেঙ্গা ও কাট্টলী সৈকতে। দীর্ঘ সাগর পাড়জুড়ে ছিল পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। নগরীর বিভিন্ন পূজাম-প থেকে ট্রাকযোগে প্রতিমা নিয়ে যাওয়া হয় সৈকতে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে জন্য সামনে-পিছনে ছিল পুলিশী নিরাপত্তা। তবে নগরী ও জেলার কোথাও কোন অনাকাক্সিক্ষত ঘটনার খবর পাওয়া যায়নি। সার্বিক ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ। চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত থেকে সার্বিক ব্যবস্থাপনা তদারক করেন।

রাজশাহী ॥ জল তর্পণের মাধ্যমে দেবী দুর্গাকে বিসর্জন দিয়েছে রাজশাহীর সনাতন হিন্দু সম্প্রদায়। সকালে নগরীর মন্দিরগুলোতে গিয়ে দেখা গেছে সিঁদুর শুভক্ষণ ও শান্তিজল গ্রহণের ভিড় নারীদের। লাল সিঁদুর মা দুর্গার পায়ে নিবেদন করে সেই সিঁদুর পা থেকে তুলে নিয়ে সিঁথিতে দিয়ে আগামী দিনের জন্য শুভ কামনা করা হয় মন্দিরে মন্দিরে। এর পরই ভক্তদের মনে বেজে ওঠে বিদায়ের সুর। রাজশাহীতে দুপুরের পর থেকেই প্রতিমা বিসর্জন শুরু হয়। নগরীর ফুদকীপাড়ার পদ্মারতীরে বিসর্জনের জন্য বাদ্য বাজিয়ে নেচে গেয়ে নিয়ে আসা হয় একের পর এক প্রতিমা। দেবী দুর্গাকে বিদায় দেয়া হয় নদীবক্ষে। বিকেল থেকে রাত অবধি চলে একের পর এক প্রতিমা বিসর্জন।

খাগড়াছড়ি ॥ চেঙ্গী, ফেনী, মাইনী, মানিকছড়ি, ধলিয়া ও ধুরুং খালে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে শেষ হলো শারদীয় দুর্গোৎসব। মঙ্গলবার বিকালে খাগড়াছড়ি জেলা সদরের সব ম-পের প্রতিমা মুক্তমঞ্চের সামনে একত্রিত করে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়ক ঘুরে বিকাল ৫টায় গঞ্জপাড়া এলাকায় চেঙ্গী নদীতে বিসর্জন দেয়া।

কক্সবাজার ॥ প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে পড়ন্ত বিকেলে বৃষ্টি উপেক্ষা করে হাজারো মানুষের সম্প্রীতির মেলবন্ধনে আবদ্ধ হয়েছিল। মঙ্গলবার ১১ অক্টোবর প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে দুপুর আড়াইটা থেকে কক্সবাজার শহর ও জেলার বিভিন্ন স্থান থেকে ঢাকঢোল বাজিয়ে, সঙ্গীতের মুর্ছনায় নেচে-গেয়ে সনাতন ধর্মাবলম্বীরা প্রতিমা নিয়ে উপস্থিত হন সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে। একই সঙ্গে সমুদ্র সৈকতে আসা ভক্ত ও পূজার্থী, দর্শনার্থী ছাড়াও দেশ-বিদেশের বিপুল সংখ্যক পর্যটক ও সকল ধমের মানুষের মাঝে ছিল আনন্দ-বিষাদের সুর। বিসর্জন অনুষ্ঠান দেখতে আসা মানুষের পদভারে মুখরিত ছিল সৈকতের বেলাভূমি জুড়ে।

সিরাজগঞ্জ ॥ মঙ্গলবার বিকেলে সিরাজগঞ্জে দেবী দুর্গাকে বিদায় জানানোর আগে স্থানীয় চোরাস্তা মোড় থেকে বিজয় র‌্যালি বের করা হয়। র‌্যালি উদ্বোধন করেন পূজা উৎযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা এ্যাডভোকেট বিমল কুমার দাস। জেলার বিভিন্ন মন্দির থেকে প্রতিমাবাহী ট্রাকের শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে।

নওগাঁ ॥ মঙ্গলবার সন্ধ্যায় দেবী দুর্গা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের শেষ হলো। সকালে মহা দশমীর পুজো অন্তে ম-পে শুরু হয় নারী ভক্তদের সিঁদুর খেলা। ভক্তরা সিঁথির সিঁদুর অক্ষয় রাখতে স্বামীর মঙ্গল কামনায় মা দুর্গার চরনের সিঁদুর একে অপরের সিঁথিতে দিয়ে ঢাকের তারে তালে নাচতে থাকে। বিকেল ৩টা থেকে নওগাঁ শহরের বুক চিরে বয়ে যাওয়া ছোট যমুনা নদীতে প্রতিমা নৌকায় তুলে নৌ-র‌্যালি শুরু হয়।

মাগুরা ॥ হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা মঙ্গলবার বিজয়া দশমীর মাধ্যমে শেষ হয়েছে। সকালে প্রতিটি ম-পে দশমী পূজা অনুষ্ঠিত হয় এর পর দর্পণ বিসর্জন। মহিলারা একে অন্যকে সিঁদুর লাগিয়ে দেন।

রাঙ্গামাটি ॥ বিজয়া দশমীর দিন কাপ্তাই হ্রদে দুর্গা বিসর্জনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শরদীয় দুর্গোৎসব সমাপ্ত হয়েছে। মঙ্গলবার বিকেলে দুর্গা বিসর্জন আগে শহরের প্রতিটা ম-প থেকে প্রতিমা নিয়ে একটি ট্রাক মিছিল বের করা হয়েছে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কাপ্তাই হ্রদে গিয়ে প্রতিমা বির্সজন দেয়। প্রতিমা বির্সজনের সময় কাপ্তাই হদের তীরে মানুষের ঢল নামে।

পাবনা ॥ মঙ্গলবার দুপুরে জেলার মন্দিরে মন্দিরে প্রতিমার পায়ে সিঁদুর ছোঁয়ানোর আনুষ্ঠানিকতা শেষ হয়। শোভাযাত্রায় সোনাতন ধর্মাবলম্বী ছাড়াও বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের লোকেরা নেচে গেয়ে মাতোয়ারা হয়ে পড়ে। প্রতিমা শোভাযাত্রা একে একে শিতলাই দীঘির পাড়ে এসে জমা হয়। জাতি ধর্ম নির্বিশেষে এ সময় দীঘির দু’পারে হাজার হাজার জনতা এ বিসর্জন উপভোগ করে।

লক্ষ্মীপুর ॥ মহাদশমী শেষে মঙ্গলবার সন্ধ্যায় লক্ষ্মীপুরে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের ৭৫টি ম-পে অশ্রু-সজল নয়নে দুর্গাদেবীকে বিদায় জানিয়েছে হিন্দু সম্প্রদায়ের লোকজন। এদিন দিনভর প্রকৃতি বিরূপ আচরণ করায় আনন্দে কিছুটা ভাটা পড়েছে। সন্ধ্যায় শোভাযাত্রা সহকারে নারী পুরুষ ভক্তরা দুর্গাদেবীকে সঙ্গে নিয়ে স্থানীয় খাল ও প্রবাহমান জলাশয়ে দুর্গা দেবীকে বিসর্জন দিয়ে বিদায় জানায়।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল