বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জলশূন্য বিল ॥ হারিয়ে যাচ্ছে পদ্ম

আবু জাফর সাবু, গাইবান্ধা ॥ গাইবান্ধার গ্রামগঞ্জের জলাভূমি থেকে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য পদ্মফুল ও পদ্মখোঁচা। কেননা, অসময়ে খাল-বিল, নদী-নালা শুকিয়ে যায়। বড় বড় বিল ও জলাশয়ে এখন ফসলের চাষ হচ্ছে। মাটিতে লুকানো বীজ না থাকায় পরিবেশগত ভারসাম্যহীনতার শিকার নদী-খাল-বিল-ডোবা। ফলে গাইবান্ধার জলাভূমি থেকে পদ্মফুল এবং পদ্মখোঁচা এখন বিলুপ্তপ্রায়। অথচ ইতোপূর্বে জলাভূমিতে ফুটত প্রচুর লাল, সাদা ও নীল পদ্মফুল। নীল পদ্মফুল খুব দুর্লভ হলেও এখনও লাল এবং সাদা পদ্মফুল বড় বড় পুরাতন বিলের মধ্যে কোন কোন বিলে দেখতে পাওয়া যায়। সেগুলো হলোÑ ঝিনিয়ার বিল, হাতিয়ার বিল, নলিগলির বিল, পগাইল, নলেয়া, মরুয়াদহ, কাশদহ বিল, তেলিয়ান, কালপানি, নুরুলা ও সাতদামুয়া কাতলা বিল। পদ্মফুল ঝরে পড়ার পর গোলাকার সবুজ রংয়ের যে বীজথলিটি থাকে তা হচ্ছে পদ্মখোঁচা, যা শুধু দেখতেই সুন্দর নয়; খাদ্য হিসেবেও বেশ জনপ্রিয়।

এছাড়া গাঁয়ের মানুষ পদ্মফুলের ডাটার সুস্বাদু তরকারি রান্না করেও খেয়ে থাকে। এছাড়া পদ্মফুলের গোলাকার পাতায় বিভিন্ন মনিহারি দ্রব্য বিশেষ করে লবণ বেঁধে এখনও কোন কোন গ্রামে বিক্রি করতে দেখা যায়। গবাদিপশুর খাদ্য হিসেবেও এ পাতা যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু এখন তা হারানো অতীত।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন