বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জলশূন্য বিল ॥ হারিয়ে যাচ্ছে পদ্ম

আবু জাফর সাবু, গাইবান্ধা ॥ গাইবান্ধার গ্রামগঞ্জের জলাভূমি থেকে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য পদ্মফুল ও পদ্মখোঁচা। কেননা, অসময়ে খাল-বিল, নদী-নালা শুকিয়ে যায়। বড় বড় বিল ও জলাশয়ে এখন ফসলের চাষ হচ্ছে। মাটিতে লুকানো বীজ না থাকায় পরিবেশগত ভারসাম্যহীনতার শিকার নদী-খাল-বিল-ডোবা। ফলে গাইবান্ধার জলাভূমি থেকে পদ্মফুল এবং পদ্মখোঁচা এখন বিলুপ্তপ্রায়। অথচ ইতোপূর্বে জলাভূমিতে ফুটত প্রচুর লাল, সাদা ও নীল পদ্মফুল। নীল পদ্মফুল খুব দুর্লভ হলেও এখনও লাল এবং সাদা পদ্মফুল বড় বড় পুরাতন বিলের মধ্যে কোন কোন বিলে দেখতে পাওয়া যায়। সেগুলো হলোÑ ঝিনিয়ার বিল, হাতিয়ার বিল, নলিগলির বিল, পগাইল, নলেয়া, মরুয়াদহ, কাশদহ বিল, তেলিয়ান, কালপানি, নুরুলা ও সাতদামুয়া কাতলা বিল। পদ্মফুল ঝরে পড়ার পর গোলাকার সবুজ রংয়ের যে বীজথলিটি থাকে তা হচ্ছে পদ্মখোঁচা, যা শুধু দেখতেই সুন্দর নয়; খাদ্য হিসেবেও বেশ জনপ্রিয়।

এছাড়া গাঁয়ের মানুষ পদ্মফুলের ডাটার সুস্বাদু তরকারি রান্না করেও খেয়ে থাকে। এছাড়া পদ্মফুলের গোলাকার পাতায় বিভিন্ন মনিহারি দ্রব্য বিশেষ করে লবণ বেঁধে এখনও কোন কোন গ্রামে বিক্রি করতে দেখা যায়। গবাদিপশুর খাদ্য হিসেবেও এ পাতা যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু এখন তা হারানো অতীত।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল