বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এলন মাস্ক ॥ বিজ্ঞানের মানবিক মুখ

  • আকিল জামান ইনু

এলন রিভ মাস্ক। বিশ্বজুড়ে যার বর্তমান পরিচয়, তিনি স্পেস এক্স প্রোগ্রামের সিইও এবং সিটিও, সহ-প্রতিষ্ঠাতা সিইও প্রধান ডিজাইনার টেসলা মটরস, সহ-প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সোলার সিটিসহ চেয়ারম্যান ওপেন এআই; সহ-প্রতিষ্ঠাতা জিপ ২ এবং প্রতিষ্ঠাতা এক্স কম যা পরবর্তীতে সারা বিশ্বে পরিচিত ‘পে পল’ নামে। জুন ২০১৬ তে ১২.৭ বিলিয়ন ডলার নিয়ে যিনি উঠে এসেছেন বিশ্বের ৮৩তম শীর্ষ ধনীর তালিকায়। জন্ম দক্ষিণ আফ্রিকার পিটোরিয়ায় ২৪ জুন ১৯৭১ সালে। বাবা তড়িৎ প্রকৌশলী আর মা মডেল। ১৯৮০তে বাবা-মায়ের বিচ্ছেদের পর শৈশবের বেশিরভাগ সময় কেটেছে পিতার সঙ্গে দক্ষিণ আফ্রিকায়।

মাস্ক ১০ বছর বয়সে কম্পিউটিংয়ে আকর্ষিত হন কমোডর ডিআইসি-২০র মাধ্যমে। নিজের আগ্রহ থেকে কম্পিউটার প্রোগ্রামিং শেখেন। ১২ বছর বয়সে তার নির্মিত ‘কোড বেসিক বেসড ভিডিও গেম’ যা ব্লাস্টার নামে পরিচিত, ৫০০ ডলারে বিক্রি করেন এক ম্যাগাজিনের কাছে। সে সময়টাতে তাকে নানাভাবে অপদস্থ হতে হয়েছে। একবার একদল ছেলে তাকে সিঁড়ি থেকে ছুড়ে ফেলে বেদম প্রহার করে যতক্ষণ না তিনি জ্ঞান হারান। তার ১৮তম জন্মদিনের ঠিক আগে তিনি কানাডা আসেন ও মায়ের সূত্রে নাগরিকত্ব লাভ করেন ২৪ বছর বয়সে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক ডিগ্রী লাভ করেন। সেই সঙ্গে ওয়ার্থন স্কুল অব বিজনেস থেকে অর্থনীতিতেও স্নাতক ডিগ্রী অর্জন করেন। পরে আমেরিকা যান এবং ২৪ বছর বয়সে নাগরিকত্ব লাভ।

সম্পদ প্রসঙ্গে মাক্স তার পূর্বসূরি সভ্যতার ইতিহাসের আলোর দেবতা ‘আধুনিক প্রমিথিউস’ নিকোল টেসলার একটি উক্তি, ‘অর্থ আমার কাছে অন্যদের মতো গুরুত্ব বহন করে না। আমার অর্জিত সমস্ত অর্থই ব্যয় হয় পরবর্তী আবিষ্কারের পেছনে যা কাজে লাগবে মানব কল্যাণে। এই বাণীটি মেধা ও মননে ধারণ করে অর্থ নয় ‘মানব কল্যাণে বিজ্ঞান’ ধারণাটিতে দৃঢ় বিশ্বাসী এলন মাস্ক তাই বর্তমান বিজ্ঞানের মানবিক মুখ।

এলন মাস্ক এক নতুন পৃথিবীর স্বপ্ন দেখেন। স্বপ্নদ্রষ্টা এই মানুষটি নিজের কাজের বর্ণনায় বলেন, সোলার সিটি, স্পেস এক্স আর টেসলা মটর নিয়ে আমার স্বপ্ন এক পরিবর্তিত নতুন পৃথিবীর যা হবে আরও মানবিক। তার লক্ষ্য বৈশ্বিক উষ্ণতা কমিয়ে এনে যান্ত্রিক শক্তি উৎপাদন ও ব্যবহার। কল্পনাকে হার মানানো তার নতুন স্বপ্ন ‘মানব জাতির টিকে থাকার ঝুঁকি’ মোকাবেলায় ভিন গ্রহে বসতি স্থাপন। তার প্রথম লক্ষ্য মঙ্গল গ্রহে মানব বসতি গড়ে তোলা। তার এই স্বপ্নটি সারা বিশ্বে পরিচিত ‘মেকিং লাইফ মাল্টিপ্ল্যানেটারি’ নামে। চলবে...

সূত্র : ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর