বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোহাগপুর বিধবাপল্লী এখন বীরকন্যা পল্লী

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ৩ অক্টোবর ॥ একাত্তরে স্বামী-স্বজন ও সম্ভ্রমহারা মায়েদের সম্মানে শেরপুরের নালিতাবাড়ীর সোহাগপুর ‘বিধবাপল্লী’ এখন থেকে ‘বীরকন্যা পল্লী’ হিসেবে অভিহিত হবে। সাবেক সেনাপ্রধান মোঃ হারুন-অর-রশিদ বীরপ্রতীক সোমবার বিকেলে ‘বীরকন্যা পল্লী’তে আয়োজিত এক অনুষ্ঠানে ওই কথা বলেন। ওইসময় তার সঙ্গে একমত পোষণ করে বক্তব্য রাখেন শেরপুরের জেলা প্রশাসক ডাঃ এ এম পারভেজ রহিমসহ সংশ্লিষ্টরা। ওইসময় বীরকন্যা পল্লীতে একটি স্কুল প্রতিষ্ঠা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং সু-চিকিৎসাসহ বীরকন্যাদের অন্যান্য সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে অতিথিবৃন্দ সেগুলো দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেন।

ওইদিন সরকারী পৃষ্ঠপোষকতায় ঢাকাস্থ স্বেচ্ছাসেবী নারী সংগঠন ‘চেষ্টা’র উদ্যোগে নালিতাবাড়ীর ‘বীরকন্যা পল্লী’তে সোহাগপুরের ২৫ বীরাঙ্গনার মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়। এ উপলক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সেনাপ্রধান মোঃ হারুন-অর-রশিদ বীরপ্রতীক।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা তরফদার সোহেল রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুরের জেলা প্রশাসক ডাঃ এ এম পারভেজ রহিম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম হিরু, সহকারী কমিশনার ভূমি জেবুন্নাহার শাম্মী ও নারী সংগঠন চেষ্টা’র সভানেত্রী সেলিনা বেগম। এছাড়া অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হোসেন মাস্টার, ইউপি চেয়ারম্যান শহীদুল্লাহ তালুকদার মুকুলসহ স্থানীয় গণ্যমান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ জুলাই সোহাগপুরে পাকহানাদার বাহিনী অতর্কিতে হামলা চালিয়ে নিরীহ ও নিরস্ত্র ১৮৭ জন মানুষকে নির্বিচারে হত্যা করে। সেদিনের ঘটনায় ওই গ্রামের ৩৪ জন নারী বিধবা হন। আর পাশবিক নির্যাতনের শিকার হন ১৪ নারী। ইতোমধ্যেই সরকার ৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে। বাকিরা স্বীকৃতির অপেক্ষায় আছেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক