শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাট্যপুরাণের বর্ষপূর্তিতে ‘অমাবস্যা’ নাটকের মঞ্চায়ন

নাট্যপুরাণের বর্ষপূর্তিতে ‘অমাবস্যা’ নাটকের মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ বারো মাসে তেরো পার্বণে উৎসবমুখর বৃন্দাসাঁই গ্রাম। এ গ্রামের নিঃসন্তান কানাই লাল দম্পতি কুড়িয়ে পাওয়া সদ্যজাত কন্যাশিশু মালতীকে আদর-স্নেহ দিয়ে বড় করে তোলে। বাণিজ্যের সন্ধানে আসা ভিনদেশী যুবক সেলিমের সঙ্গে হৃদয়ের বন্ধনে আবদ্ধ হয় মালতী। দুজনের সম্পর্কের মাঝে প্রাচীর হয়ে দাঁড়ায় সমাজ ও ধর্ম। একপর্যায়ে লোকলজ্জা ও কলঙ্কের ভয়ে মালতীকে অন্যত্র বিয়ে দেয়া হয়। কিন্তু আত্মার সঙ্গে আত্মার বন্ধন কেউ ছিন্ন করতে পারে না। স্বামীর বাধা, সমাজ এবং সংসারকে উপেক্ষা করে পতির কাছে দেহ রেখে মন নিয়েই সেলিমের কাছে হাজির হয় মালতী। দেহ নয়, আত্মার সঙ্গে হয় আত্মার মিলন। এ মিলন যেন জীবাত্মার সঙ্গে পরমাত্মার। কিন্তু প্রশ্নবিদ্ধ হয় মানবসমাজের মূর্খগণ- যাদের বহিরাঙ্গে খেলা করে পূর্ণিমা, অন্তরে ঘোর অমাবস্যার অন্ধকার। ‘অমাবস্যা’ নাটকের কাহিনী এমনই। প্রেমের স্বরূপে স্রষ্টাকে চেনার অভিপ্রায়ে ছন্দের সঙ্গে তাল ও সুরের মায়া মিশ্রিত এক অপার্থিব আবহে নির্মিত এ নাটক। নাট্যপূরাণ প্রযোজনা ‘অমাবস্যা’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত। নাট্যপুরাণের পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে নাটকের বিশেষ প্রদর্শনী হয় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে রবিবার সন্ধ্যায়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ঐন্দ্রিলা হাসান, সারা অরণী, ইলোরা, মেহরাব, নূর-ই-আলম, তুষার রায়, কাজী জিলানী, ইকবাল হোসেন, সারওয়ার হোসেন, জিহাদুল ইসলাম, শঙ্কর সরকার, শামীম আহমেদ প্রমুখ। নাটক মঞ্চায়নের আগে নাট্যজন সংবর্ধনা দেয়া হয়।

সংবর্ধিতরা হলেন- নাট্যজন লিয়াকত আলী লাকী, ঝুনা চৌধুরী, আখতারুজ্জামান, হাফিজুর রহমান সুরুজ, আহম্মেদ গিয়াস ও প্রবীর দত্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মঞ্চসারথী আতাউর রহমান এবং সভাপতিত্ব করেন নাট্যপূরাণ প্রধান সম্পাদক তুষার রায়।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম