রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেডক্রসের ১৫০ বছর পূর্তিতে বইয়ের মোড়ক উম্মোচন

রেডক্রসের ১৫০ বছর পূর্তিতে বইয়ের মোড়ক উম্মোচন

কূটনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) ১৫০ বছর পূর্তিতে একটি বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে। ৭১টি আলোকচিত্র নিয়ে ‘৭১ ছবিতে দেড়শ’ বছরের মানবিক কার্যক্রম : গৌরবময় অর্জনের মাইলফলক’-শীর্ষক এই বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে রাজধানীর একটি হোটেলে। বইটিতে বিশ্বজুড়ে এবং বিশেষ করে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী বিভিন্ন সময়ে আইসিআরসি কর্তৃক পরিচালিত নানাবিধ মানবিক কার্যক্রমের চিত্র উঠে এসেছে।

বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। আরো উপস্থিত ছিলেন ইখতিয়ার আসলানভ, হেড অফ ডেলেগেশন, আইসিআরসি ঢাকা। বৃহস্পতিবার বিকালে এই বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।

আইসিআরসি ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর দুর্দশা লাঘবে ব্যাপক মানবিক কার্যক্রম চালায়। বইটিতে ৭১টি ঐতিহাসিক ও সমসাময়িক বিভিন্ন আলোকচিত্র রয়েছে। যেমন, আইসিআরসির ইতিহাসের ওপর ১০টি ছবি, বাংলাদেশে প্রথম পরিচালিত মানবিক কাজের ৫টি ছবি ও ২০টি ছবিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও বিশ্বে আইসিআরসির চলমান নানা কার্যক্রম তুলে ধরা হয়েছে। এছাড়া স্বাধীনতা যুদ্ধ ও পরবর্তী সময়ে আইসিআরসির ব্যাপক মানবিক কাজের নিদর্শনস্বরূপ ৩৬টি ঐতিহাসিক আলোকচিত্র রয়েছে বইতে। নির্বাচিত আলোকচিত্রগুলো দুর্ভোগ ও দুর্যোগময় পরিস্থিতিতে পরিচালিত আইসিআরসির বৈচিত্র্যপূর্ণ মানবিক কাজের গুরুত্বপূর্ণ চিত্র তুলে ধরে। গত ১৫০ বছরে আইসিআরসির ইতিহাস ও বিবর্তনের উপর আলোকপাত করা ছাড়াও বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রেক্ষাপটের বৈচিত্র্যপূর্ণ মানবিক কার্যকলাপের টুকরো চিত্র উঠে এসেছে।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে