শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেডক্রসের ১৫০ বছর পূর্তিতে বইয়ের মোড়ক উম্মোচন

রেডক্রসের ১৫০ বছর পূর্তিতে বইয়ের মোড়ক উম্মোচন

কূটনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) ১৫০ বছর পূর্তিতে একটি বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে। ৭১টি আলোকচিত্র নিয়ে ‘৭১ ছবিতে দেড়শ’ বছরের মানবিক কার্যক্রম : গৌরবময় অর্জনের মাইলফলক’-শীর্ষক এই বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে রাজধানীর একটি হোটেলে। বইটিতে বিশ্বজুড়ে এবং বিশেষ করে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী বিভিন্ন সময়ে আইসিআরসি কর্তৃক পরিচালিত নানাবিধ মানবিক কার্যক্রমের চিত্র উঠে এসেছে।

বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। আরো উপস্থিত ছিলেন ইখতিয়ার আসলানভ, হেড অফ ডেলেগেশন, আইসিআরসি ঢাকা। বৃহস্পতিবার বিকালে এই বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।

আইসিআরসি ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর দুর্দশা লাঘবে ব্যাপক মানবিক কার্যক্রম চালায়। বইটিতে ৭১টি ঐতিহাসিক ও সমসাময়িক বিভিন্ন আলোকচিত্র রয়েছে। যেমন, আইসিআরসির ইতিহাসের ওপর ১০টি ছবি, বাংলাদেশে প্রথম পরিচালিত মানবিক কাজের ৫টি ছবি ও ২০টি ছবিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও বিশ্বে আইসিআরসির চলমান নানা কার্যক্রম তুলে ধরা হয়েছে। এছাড়া স্বাধীনতা যুদ্ধ ও পরবর্তী সময়ে আইসিআরসির ব্যাপক মানবিক কাজের নিদর্শনস্বরূপ ৩৬টি ঐতিহাসিক আলোকচিত্র রয়েছে বইতে। নির্বাচিত আলোকচিত্রগুলো দুর্ভোগ ও দুর্যোগময় পরিস্থিতিতে পরিচালিত আইসিআরসির বৈচিত্র্যপূর্ণ মানবিক কাজের গুরুত্বপূর্ণ চিত্র তুলে ধরে। গত ১৫০ বছরে আইসিআরসির ইতিহাস ও বিবর্তনের উপর আলোকপাত করা ছাড়াও বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রেক্ষাপটের বৈচিত্র্যপূর্ণ মানবিক কার্যকলাপের টুকরো চিত্র উঠে এসেছে।

শীর্ষ সংবাদ:
‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে