শনিবার ৩ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাওয়ার পর ক্লান্ত লাগে কেন?

পেট ভরে খাওয়ার পর মানুষের তো ভাল লাগার কথা, তাই না? কিন্তু অনেককেই উল্টোটা বলতে শোনা যায়। অর্থাৎ খাওয়ার পরপরই ক্লান্ত লাগে তাদের। কিন্তু কেন এমন হয়? অনেকেরই দুপুরে খাওয়ার পর আবারো কাজে মনোযোগ দিতে গেলে শুধুই ঘুম পায়। চোখ দু’টোকে তখন যেন আর কিছুতেই খোলা রাখা যায় না। মাত্র কয়েকটা মিনিটের জন্য হলেও বিছানায় গড়িয়ে নেয়ার ইচ্ছে জাগে! যারা চাকরি করেন, তাদের অনেকেই এই অনুভূতির সঙ্গে বেশ পরিচিত।

খাওয়ার পর সেই খাবারকে বিভক্ত করে লিভারের কাছে পৌঁছে দিতে অন্ত্রের অনেক বেশি রক্তের প্রয়োজন হয়, যে কারণে রক্তের ওপর বেশি চাপ পড়ে। ফলে তখন রক্তচাপ কমে গিয়ে শরীর ক্লান্ত বোধ করে এবং ঘুম পায়। তাছাড়া মানুষের শরীরের প্রতিটি অঙ্গের আসলে দিনে ও রাতে- দু’বার বিশ্রামের প্রয়োজন হয়।

যাদের দুপুরে ঘুমানোর সুযোগ আছে, তাদের ঘুমিয়ে নেয়াটাই শ্রেয়। তবে সেটা যেন আধ ঘণ্টার বেশি না হয়। কারণ সুস্থ মানুষ দিনের বেলায় বেশিক্ষণ ঘুমালে বা বিশ্রাম নিলে তরতাজা নয়, বরং ক্লান্তই লাগে। তাছাড়া দুপুরের ঘুম, মানে যাকে আমরা ‘ভাত ঘুম’ বলি, মোটা হওয়ার ভয়টাও থেকে যায়। এ তথ্য জানান ডা. ইয়র্গ ফ্রাঙ্কে।

যারা চাকরি করেন, তারা ঘুম কাটাতে কয়েক মিনিট মুক্ত বাতাসে হাঁটতে পারেন। দেখবেন, এই ‘ব্রিস্ক ওয়াকিং’ ওষুধের মতো কাজ করবে। এতে ক্লান্তি যেমন দূর হবে, তেমনি তরতাজা ভাবও বেড়ে যাবে কয়েকগুণ।

দুপুরে অবশ্যই খেতে হবে, কিন্তু তাই বলে ভারি মাংস বা চর্বিযুক্ত খাবার একেবারেই নয়! দুপুরের খাবারের তালিকায় বরং প্রচুর সালাদ, সবজি এবং স্যুপের মতো হালকা খাবার রাখবেন। এতে রক্ত ও অন্ত্রের ওপর চাপ কম পড়বে, অর্থাৎ সহজেই হজম হবে খাবার। ফলে ‘টায়ার্ড’ বা ক্লান্তও লাগবে না।

সূত্র : ডয়েচ ভেলে

শীর্ষ সংবাদ:
ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         করোনায় ২৪ ঘণ্টায় আরও ১০১ রোগীর মৃত্যু         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ         করোনা ভাইরাস ॥ দেশে রেকর্ড একদিনে মৃত্যু শতাধিক         শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান         করোনা ভাইরাস শনাক্তের ৪ ট্রাক নকল কিট জব্দ         হেফাজত নেতা জুবায়ের গ্রেফতার         স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররমে নামাজ আদায়         যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত         বাংলাদেশিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ কোরিয়া         পদে পদে বাধা সৃষ্টি করে অগণতান্ত্রিক চর্চা করে বিএনপি ॥ সেতুমন্ত্রী         করোনায় মৃতের তালিকায় বিশ্বে এখন বাংলাদেশের অবস্থান ৩৮তম         দেশে করোনায় মৃত্যু বেশি বয়স্কদের, বেশি আক্রান্ত যুবকরা