মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাওয়ার পর ক্লান্ত লাগে কেন?

পেট ভরে খাওয়ার পর মানুষের তো ভাল লাগার কথা, তাই না? কিন্তু অনেককেই উল্টোটা বলতে শোনা যায়। অর্থাৎ খাওয়ার পরপরই ক্লান্ত লাগে তাদের। কিন্তু কেন এমন হয়? অনেকেরই দুপুরে খাওয়ার পর আবারো কাজে মনোযোগ দিতে গেলে শুধুই ঘুম পায়। চোখ দু’টোকে তখন যেন আর কিছুতেই খোলা রাখা যায় না। মাত্র কয়েকটা মিনিটের জন্য হলেও বিছানায় গড়িয়ে নেয়ার ইচ্ছে জাগে! যারা চাকরি করেন, তাদের অনেকেই এই অনুভূতির সঙ্গে বেশ পরিচিত।

খাওয়ার পর সেই খাবারকে বিভক্ত করে লিভারের কাছে পৌঁছে দিতে অন্ত্রের অনেক বেশি রক্তের প্রয়োজন হয়, যে কারণে রক্তের ওপর বেশি চাপ পড়ে। ফলে তখন রক্তচাপ কমে গিয়ে শরীর ক্লান্ত বোধ করে এবং ঘুম পায়। তাছাড়া মানুষের শরীরের প্রতিটি অঙ্গের আসলে দিনে ও রাতে- দু’বার বিশ্রামের প্রয়োজন হয়।

যাদের দুপুরে ঘুমানোর সুযোগ আছে, তাদের ঘুমিয়ে নেয়াটাই শ্রেয়। তবে সেটা যেন আধ ঘণ্টার বেশি না হয়। কারণ সুস্থ মানুষ দিনের বেলায় বেশিক্ষণ ঘুমালে বা বিশ্রাম নিলে তরতাজা নয়, বরং ক্লান্তই লাগে। তাছাড়া দুপুরের ঘুম, মানে যাকে আমরা ‘ভাত ঘুম’ বলি, মোটা হওয়ার ভয়টাও থেকে যায়। এ তথ্য জানান ডা. ইয়র্গ ফ্রাঙ্কে।

যারা চাকরি করেন, তারা ঘুম কাটাতে কয়েক মিনিট মুক্ত বাতাসে হাঁটতে পারেন। দেখবেন, এই ‘ব্রিস্ক ওয়াকিং’ ওষুধের মতো কাজ করবে। এতে ক্লান্তি যেমন দূর হবে, তেমনি তরতাজা ভাবও বেড়ে যাবে কয়েকগুণ।

দুপুরে অবশ্যই খেতে হবে, কিন্তু তাই বলে ভারি মাংস বা চর্বিযুক্ত খাবার একেবারেই নয়! দুপুরের খাবারের তালিকায় বরং প্রচুর সালাদ, সবজি এবং স্যুপের মতো হালকা খাবার রাখবেন। এতে রক্ত ও অন্ত্রের ওপর চাপ কম পড়বে, অর্থাৎ সহজেই হজম হবে খাবার। ফলে ‘টায়ার্ড’ বা ক্লান্তও লাগবে না।

সূত্র : ডয়েচ ভেলে

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল