সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

পুুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই পুুঁজিবাজারে বুধবার মূল্যসূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণ কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে। উভয় বাজারেই দিনটিতে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের কোম্পানিগুলোর দর বেড়েছে। মূলত এই খাতের দর বৃদ্ধির ওপর ভর করেই সূচকের উর্ধগতি ছিল। তবে ব্যাংক ও প্রকৌশল খাতেরও বেশ কিছু শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল। শুধু তাই নয়, আর্থিক খাতের ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফাইন্যান্সের শুরু থেকেই বিক্রেতাশূন্য অবস্থায় লেনদেন হয়েছে। তবে লেনদেনের শীর্ষস্থান দখল করেছে লঙ্কা বাংলা ফাইন্যান্স।

বাজার বিশ্লেষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের আগের চেয়ে সুশাসন বৃদ্ধি ও মন্দ ঋণ কমে যাওয়ায় বিনিয়োগকারীরা নতুন করে আকৃষ্ট হচ্ছে। এছাড়া লঙ্কা বাংলা ফাইন্যান্সের মতো কোম্পানিগুলো বেশ কিছুদিন ধরেই অব্যাহতভাবে দর কমে ছিল। যার কারণে অনেক শেয়ারের দর লোভনীয় পর্যায়ে চলে এসেছিল। কম ঝুঁকিপূর্ণ হিসেবে বিনিয়োগকারীরা নতুন করে শেয়ার কিনছেন, তাই খাত দুটিতে দর বৃদ্ধি ঘটছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৪৯২ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে ৫৩৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৪, কমেছেও ১৩৪ এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৯০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১২৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৭৯ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো- লঙ্কা বাংলা ফাইন্যান্স, ইয়াকিন পলিমার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিঙ্গার বিডি, ন্যাশনাল টিউবস, জিএসপি ফাইন্যান্স, মবিল যমুনা বিডি, স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি ও বেক্সিমকো ফার্মা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসইতে ৩১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪০০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫, কমেছে ১১৩ এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফাইন্যান্স, ইয়াকিন পলিমার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিএসআরএম লিমিটেড, লঙ্কা বাংলা ফাইন্যান্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, কেডিএস এক্সেসরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, একমি ল্যাবরেটরিজ ও ফার কেমিক্যাল।

শীর্ষ সংবাদ: