বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভ্যাটের পক্ষে নন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ মূল্য সংযোজন করের (ভ্যাট) পক্ষে নন অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। যদিও এটিকে ব্যক্তিগত মত বলে উল্লেখ করেছেন তিনি। ভারতের উদাহরণ দিয়ে অর্থ ও পরিকল্পনামন্ত্রী বলেন, সম্প্রতি ভারত সাধারণ ও পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করে, এটি একটি বিরাট কাজ করেছে। স্টেট এবং ফেডারেল সমন্বয় করে তারা এই চমৎকার কাজ করেছে।

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে ভ্যাটের পক্ষে নই। যদিও এটি আমার ব্যক্তিগত মত। ভ্যাটের পরিবর্তে যদি জিএসটি আসত তাহলে আমি খুশি হতাম।

বুধবার রাজধানীর আইডিএবি ভবনে ‘এনবিআর-এফবিসিসিআই পার্টনারশিপ প্রোগ্রাম: নলেজ ইনহেন্সমেন্ট’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এম এ মান্নান বলেন, ভ্যাট আইন নিয়ে জটিলতা থাকলেও তা এখন কেটে গেছে। এই আইন বাস্তবায়নে আমাদের সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, গত কয়েক বছর মানুষের আয় যে হারে বেড়েছে সে তুলনায় রাজস্ব বাড়েনি। আমরা পানি থেকে পাড়ে এসে উঠেছি। এখন উঠে দাঁড়াতে হবে। এর জন্য অর্থ প্রয়োজন। তাই আমাদের রাজস্ব বাড়াতে হবে।

সর্বত্র উন্নয়নের হাওয়া বইছে উল্লেখ করে তিনি বলেন, সরকারী-বেসরকারী খাতে সমন্বয়ে অর্থনৈতিক অগ্রগতি হচ্ছে। এক সময় এর মূল্যায়ন হবে, আজ হোক আর কাল হোক।

এনবিআর-এফবিসিসিআইয়ের মধ্যে যে পার্টনারশিপ রয়েছে তা এখন সুন্দর ও দেখার মতো। এই পার্টনারশিপকে আরও এগিয়ে নিতে হবে বলে উল্লেখ করেন অর্থ প্রতিমন্ত্রী। এ সময় আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদ, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’