রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভ্যাটের পক্ষে নন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ মূল্য সংযোজন করের (ভ্যাট) পক্ষে নন অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। যদিও এটিকে ব্যক্তিগত মত বলে উল্লেখ করেছেন তিনি। ভারতের উদাহরণ দিয়ে অর্থ ও পরিকল্পনামন্ত্রী বলেন, সম্প্রতি ভারত সাধারণ ও পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করে, এটি একটি বিরাট কাজ করেছে। স্টেট এবং ফেডারেল সমন্বয় করে তারা এই চমৎকার কাজ করেছে।

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে ভ্যাটের পক্ষে নই। যদিও এটি আমার ব্যক্তিগত মত। ভ্যাটের পরিবর্তে যদি জিএসটি আসত তাহলে আমি খুশি হতাম।

বুধবার রাজধানীর আইডিএবি ভবনে ‘এনবিআর-এফবিসিসিআই পার্টনারশিপ প্রোগ্রাম: নলেজ ইনহেন্সমেন্ট’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এম এ মান্নান বলেন, ভ্যাট আইন নিয়ে জটিলতা থাকলেও তা এখন কেটে গেছে। এই আইন বাস্তবায়নে আমাদের সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, গত কয়েক বছর মানুষের আয় যে হারে বেড়েছে সে তুলনায় রাজস্ব বাড়েনি। আমরা পানি থেকে পাড়ে এসে উঠেছি। এখন উঠে দাঁড়াতে হবে। এর জন্য অর্থ প্রয়োজন। তাই আমাদের রাজস্ব বাড়াতে হবে।

সর্বত্র উন্নয়নের হাওয়া বইছে উল্লেখ করে তিনি বলেন, সরকারী-বেসরকারী খাতে সমন্বয়ে অর্থনৈতিক অগ্রগতি হচ্ছে। এক সময় এর মূল্যায়ন হবে, আজ হোক আর কাল হোক।

এনবিআর-এফবিসিসিআইয়ের মধ্যে যে পার্টনারশিপ রয়েছে তা এখন সুন্দর ও দেখার মতো। এই পার্টনারশিপকে আরও এগিয়ে নিতে হবে বলে উল্লেখ করেন অর্থ প্রতিমন্ত্রী। এ সময় আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদ, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা