শনিবার ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিযবুতের প্রধান সমন্বয়কসহ ছয়জনের বিচার শুরু

হিযবুতের প্রধান সমন্বয়কসহ ছয়জনের বিচার শুরু

অনলাইন রিপোর্টার॥ রাজধানীর উত্তরা থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিন আহমেদসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে এ মামলায় তাঁদের বিচার শুরু হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ অভিযোগ গঠন করেন।

এ বিষয়ে সরকারপক্ষের কৌঁসুলি তাপস কুমার পাল সাংবাদিকদের জানান, এ মামলায় অভিযোগ গঠন করে সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২৪ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

আজ অভিযোগ গঠনের সময় মামলার প্রধান আসামি অধ্যাপক মহিউদ্দিন আহমেদসহ পাঁচজন নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার প্রত্যাশা করেন। বিচারক তা নাকচ করে অভিযোগ গঠন করেন।

এ মামলার অন্য আসামিরা হলেন-সাইদুর রহমান ওরফে রাজীব, কাজী মোরশেদুল হক ওরফে প্লাবন, এম এ ইউসুফ, তানভীর আহমেদ ও তৌহিদুল আলম চঞ্চল। তৌহিদুল আলম এ মামলায় পলাতক রয়েছেন। তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। বাকিরা জামিনে থেকে আদালতে হাজির হন।

হিযবুতের প্রধান সমন্বয়ক মহিউদ্দিন আহমেদ উত্তরা থানার মামলায় ২০১০ সালের ২০ এপ্রিল গ্রেপ্তার হন। পরে তিনি জামিন নেন।

সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে আওয়ামী লীগ সরকার ২০০৯ সালের ২২ অক্টোবর হিযবুত তাহরীরকে নিষিদ্ধ ঘোষণা করে। এ সময় থেকে সংগঠনটির প্রধান সমন্বয়কারী, ঢাকা বিশ্ববিদ্যলয়ের আইবিএর সহযোগী অধ্যাপক মহিউদ্দিন আহমেদকে পরিবারসহ গ্রিনরোডের বাসায় নজরবন্দি রাখা হয়। পরে উত্তরা থানার একটি মামলায় ২০১০ সালের ২০ এপ্রিল তাঁকে গ্রেপ্তার করা হয়।

একই মামলায় ২১ এপ্রিল সংগঠনটির সেকেন্ড ইন কমান্ড সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার কাজী মোরশেদুল হককে মোহাম্মদপুরে অবস্থিত চাঁন মিয়া হাউজিংয়ের বাসা থেকে আটক করা হয়।

২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি পুলিশ পরিদর্শক নুরুল আমীন ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। তখন অভিযোগপত্রটি আদালতে দাখিল করা হলেও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুমোদনের অপেক্ষায় বিচার আটকে ছিল। পরবর্তী সময়ে চলতি বছরের ৬ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন দেওয়া হয়।

হিযবুত তাহরীর ২০০১ সালে প্রথম ধানমন্ডিতে একটি সেমিনার আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশে যাত্রা শুরু করে। বিশ্বের অনেক দেশেই এটি নিষিদ্ধ সংগঠন।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯