রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় শুরু হচ্ছে নগর দারিদ্র্য বিষয়ক সম্মেলন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানী ঢাকায় শুরু হতে যাচ্ছে নগর দারিদ্র্য বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর আগারগাঁওয়ের এলজিইডি ভবনে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে প্রায় ৮০ জন বিদেশী নগর বিশেষজ্ঞ অংশ নেবেন। সম্মেলনে নগর দরিদ্রতা বিষয়ক সাম্প্রতিক গবেষণালব্ধ তথ্য-উপাত্ত ও ফলাফল তুলে ধরা হবে। সুষম নগরায়ন ও নগরকেন্দ্রিক দারিদ্র্য বিমোচনের জন্য থাকবে প্রয়োজনীয় দিকনিদের্শনাও। বিশ্বব্যাংক ও ইউএনডিপির সহযোগিতায় পাওয়ার এ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ (পিপিআরসি) ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে।

বৃহস্পতিবার বিকেলে ধানম-িতে এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক এই সম্মেলনের বিস্তারিত তথ্য তুলে ধরেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও পিআিরসির নির্বাহী সভাপতি হোসেন জিল্লুর রহমান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ব্যুরোর যুগ্ম পরিচালক দীপঙ্কর রায়, বিবিএসের উপ-পরিচালক আলমগীর হোসেন, ইউএনডিপির আশেকুর রহমান।

এ সময় হোসেন জিল্লুর রহমান বলেন, বাংলাদেশের অনেক সফলতা এসেছে গ্রামীণ দরিদ্রতা নিয়ে। তবে নগর দরিদ্রতার বিষয়টি ভিন্ন। এখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে প্রায় ৪৯ হাজার জন। মানুষ দ্রুত শহরের দিকে ধেয়ে আসছে। তবে নগর দরিদ্রতার অবস্থা নিয়ে তথ্যের অভাব রয়েছে। নগর নিয়ে যেসব চিন্তা হচ্ছে, তা এক ধরনের এলিট (সুশীল) কেন্দ্রিক; এখানে এমন সিদ্ধান্ত গ্রহণ প্রয়োজনীয়Ñ যা সবার জন্য কার্যকর।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনের উদ্বোধনী দিনে পিপিআরসির নতুন গবেষণালব্ধ গ্রন্থ ‘দ্য আরবান স্পেকট্রাম : মেট্রোপলিটন টু মফুসিল’র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হবে। সম্মেলনটি মোট ৯টি সেশনে অনুষ্ঠিত হবে, এর মধ্যে প্রথম দিন ৪টি ও শেষদিন ৫টি। এই সম্মেলনে আন্তর্জাতিক বিশেষজ্ঞ, নীতিনির্ধারক, নগরআইনজীবী, নগর ও স্থানীয় সরকারের প্রতিনিধি, এনজিও ও উন্নয়ন প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪