বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশী ফ্যাশন ॥ ফ্যাশনে চীনা নারীরা

শুধু ইলেকট্রনিক্স ডিভাইসই নয় চীনারা ফ্যাশনে বেশ সচেতন। প্রাচ্যের নারীরা লাবণ্য ও স্নিগ্ধতার জন্য বিশ্ববিখ্যাত। বর্তমানে সামাজিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণের সুযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে চীনের কর্মজীবী নারীদের সংখ্যা ক্রমাগত বাড়ছে। তারা নারী প্রকৃতির চিরাচরিত কোমলতা বজায় রাখার সঙ্গে হাল ফ্যাশনের মধ্যে নিজেদের ব্যক্তিত্ব প্রকাশের চেষ্টাও করছেন। চীনের অসংখ্য কর্মজীবী নারী ফ্যাশনের পূজারিণী। তারা প্রচলিত পেশাগত পোশাক পরেন। তাঁদের রূপসজ্জা বাহুল্যবর্জিত। তারা চুল বাঁধার ধরন মাঝে মাঝে বদলে দেন এবং পছন্দসই রং দিয়ে তাদের চুল রং করে নেন। তাদের কেউ কেউ মুখশ্রী বৃদ্ধি করতে নিয়মিত বিউটি পার্লারে যান। কেউ কেউ বা ব্যায়ামাগারে গিয়ে সঙ্গীতের তালে তালে দেহ গঠনের ব্যায়াম করেন।

ফ্যাশনের প্রধান উপাদান কী? এই প্রশ্নের রকমারি উত্তর শোনা যায়। তবে বোধহয় বিএমডব্লিউ গাড়ির এজেন্সির কান্ট্রি ডিরেক্টর লি ইংয়ের উত্তর সবচেয়ে গ্রহণযোগ্য। তাঁর মতে ফ্যাশনের সারমর্ম হলো আত্মবিশ্বাস। তিনি বলেছেন, আমি মনে করি, ফ্যাশন সচেতন নারী হতে চাইলে প্রথমে তার আত্মবিশ্বাস থাকতে হবে। মানুষের ফ্যাশন-পিপাসা সহজাত। সমাজে কাজ করে নারীদের সাধারণ দক্ষতা নিয়ে নিশ্চিন্ত থাকা উচিত নয়। বরং তাদের প্রচ্ছন্ন শক্তি স্ফুরিত করে সমাজের সামনে নিজেদের স্বতন্ত্র অস্তিত্ব দেখাতে হবে।

ফ্যাশন ডেস্ক

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১