বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবসর না নিলে বাদই দেওয়া হতো টেন্ডুলকারকে!

অবসর না নিলে বাদই দেওয়া হতো টেন্ডুলকারকে!

অনলাইন ডেস্ক॥ শচীন টেন্ডুলকারকে ভারতের ওয়ানডে দল থেকে বাদ দিতে চেয়েছিল তখনকার নির্বাচক মণ্ডলী! তখনকার প্রধান নির্বাচক সন্দিপ পাতিল এই তথ্য প্রকাশ করলেন। টেন্ডুলকার ২০১২ সালের ডিসেম্বরে নিজে থেকে অবসর না নিলে তাকে ওয়ানডে থেকে বাদ দেওয়া হতো বলে জানিয়েছেন তিনি।

পাতিল বলেছেন, "২০১২ সালের ১২ ডিসেম্বর আমরা শচীনের কাছে তার ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাই। সে বলেছিল অবসরের কথা ভাবছে না। কিন্তু শচীনকে নিয়ে নির্বাচক মণ্ডলী সিদ্ধান্তে পৌঁছে গিয়েছিল...বোর্ডকেও তা জানানো হয়েছিল। আসলে শচীন বুঝতে পেরেছিল কি হতে যাচ্ছে। কারণ, পরের বৈঠকের সময় শচীন ফোন করে সে (ওয়ানডে থেকে) অবসর নিচ্ছে। তখন সে অবসরের সিদ্ধান্ত না জানালে আমরা অবশ্যই তাকে বাদ দিতাম।"

টেন্ডুলকারকেও দল থেকে ছুড়ে ফেলা যায়! ২০১২ সালের ২৩ ডিসেম্বর ওয়ানডে থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেন টেন্ডুলকার। তার আগে ওই বছরের মার্চে ঢাকায় এশিয়া কাপে খেলেছেন ক্যারিয়ারের শেষ ওয়ানডে। সেই ম্যাচে ৫২ রান করেছিলেন। আর পরের বছর নভেম্বরে টেস্ট থেকেও অবসরে যান লিটল মাস্টার। পাতিল জানিয়েছেন, ২০০তম ম্যাচ খেলে টেস্ট থেকে টেন্ডুলকারের অবসরের সিদ্ধান্ত তার একান্তই নিজস্ব।

৩৯ বছর বয়সে ওয়ানডে থেকে টেন্ডুলকার ওয়ানডে থেকে অবসর নেন অনেক বিশ্ব রেকর্ডক সঙ্গী করে। ৪৬৩টি ওয়ানডে খেলেছেন। ১৮,৪২৬ রান করেছেন। সেঞ্চুরি হাঁকিয়েছেন ৪৯টি। প্রতিটি বিশ্ব রেকর্ড। যা হয়তো ভাঙবে না কোনোদিন। ১৯৮৯ সালে পাকিস্তানের গুজরানওয়ালায় টেন্ডুলকারের ওয়ানডে অভিষেক। ডাক মেরে যাত্রা শুরু। নিজের নবম ওয়ানডেতে ফিফটি করেন। কিন্তু সেঞ্চুরি পেয়েছিলেন ৭৯তম ম্যাচে গিয়ে। ওয়ানডে ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরির মালিকও এই কিংবদন্তি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’