মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে টানা ৬ দিন ছুটি

বিশেষ প্রতিনিধি ॥ কোরবানির ঈদে নির্ধারিত তিন দিন ছুটির সঙ্গে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে আরও এক দিন যুক্ত হওয়ায় এই ঈদে টানা ছয় দিনের ছুটি ভোগের সুযোগ পেলেন সরকারী চাকুরেরা। মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়ার পর সোমবার দুপুরে নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর ছুটি ঘোষণার কথা জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। তিনি বলেন, ঈদে মানুষের ঘরে ফেরার সুবিধার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর ছুটি ঘোষণা করেছেন। তবে এর বদলে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের ২৪ সেপ্টেম্বর শনিবার অফিস করতে হবে।

রবিবার থেকে বাংলাদেশে হিজরী পঞ্জিকার জিলহজ মাস শুরু হওয়ায় এবার কোরবানির ঈদ হবে ১৩ সেপ্টেম্বর। সে অনুযায়ী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর কোরবানির ঈদের সরকারী ছুটি নির্ধারিত ছিল। নির্ধারিত ওই ছুটির আগে ১১ সেপ্টেম্বর রবিবার এবং ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হলে মানুষ আরও একটু স্বস্তি নিয়ে গ্রামে গিয়ে স্বজনদের সঙ্গে ঈদ করতে পারবে যুক্তি দেখিয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে একটি প্রস্তাব তোলে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বৈঠকে উপস্থিত এক মন্ত্রী বলেন, ছুটির ওই প্রস্তাব নিয়ে আলোচনা হলে মন্ত্রিসভার অধিকাংশ সদস্য ১১ তারিখ ছুটি দিলেই যথেষ্ট হবে বলে মত দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, প্রাথমিক আলোচনা হলেও বৈঠকে ছুটি নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। বিষয়টি ‘হাফ ডান’।

পরে দুপুরে সিদ্ধান্ত চূড়ান্ত হলে জনপ্রশাসন মন্ত্রণালয় নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর ছুটির ঘোষণা দেয় এবং কোরবানি ঈদের ছুটি পুনর্নির্ধারণ করে আলাদা আদেশ জারি করে। এতে বলা হয়, নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর সরকারী ছুটি ঘোষণার পরিপ্রেক্ষিতে ২৪ সেপ্টেম্বর শনিবার কর্মদিবস হিসেবে অফিস খোলা থাকবে। যে সকল অফিসের সময়সূচী ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে। বিগত রোজার ঈদেও নির্বাহী আদেশে এক দিন ছুটি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। আর তাতে ছুটি দাঁড়িয়েছিল টানা নয় দিন। বাড়তি ছুটির বিষয়টি পুষিয়ে দিতে ঈদের পর এক শনিবার সরকারী অফিস-আদালত খোলা রাখা হয়েছিল।

শীর্ষ সংবাদ:
ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড