শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারী কর্মকর্তাদের মেসেজিং এ্যাপ ‘আলাপন’ উদ্বোধন

সরকারী কর্মকর্তাদের মেসেজিং এ্যাপ ‘আলাপন’ উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ সরকারী কর্মকর্তাদের গোপনীয়তা রক্ষা করে নিজেদের মধ্যে যোগাযোগ ও ফাইল আদান-প্রদানের মেসেজিং এ্যাপ ‘আলাপন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ১০টায় সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে আইওএস এবং গুগল প্লে-স্টোরে এ্যাপটি অবমুক্ত করা হয় বলে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সরকারী কর্মকর্তারা নিজেরা এই এ্যাপের মাধ্যমে আলাপ করতে পারবেন। এটা অনেকটা ভাইবারের মতো। এই এ্যাপস ব্যবহার করে কথা বললে তৃতীয় পক্ষ জানতে পারবেন না যে কি কথা হলো। প্রধানমন্ত্রী বরিশালের জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে এ্যাপসটির উদ্বোধন করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারী কর্মকর্তারা নিজের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও প্লে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে এ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এ্যাপটির মাধ্যমে সরকারের যে কোন কর্মকর্তা যে কোন জায়গা থেকে একক বা গোষ্ঠীগত চ্যাটিং, ভয়েস ও ভিডিও কল, গ্রুপ কনফারেন্স ছাড়াও নথি আদান-প্রদান করতে পারবেন। একই কর্মকর্তাদের অবস্থানও জানা যাবে। আলাপন এ্যাপের এ্যাডভান্সড সার্চ অপশনে গিয়ে যে কোন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন যে কোন কর্মকর্তার মোবাইল নম্বরও সংগ্রহ করা যাবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সরকারী কর্মকর্তাদের আন্তঃযোগাযোগের মাধ্যমে নিরাপত্তা যাতে সহজেই কেউ বিঘিœত করতে না পারে সেজন্য এই এ্যাপে আধুনিক সব নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করা হয়েছে। এই ধরনের অন্যান্য এ্যাপের চেয়ে আলাপনে কম ব্যান্ডউইডথ, কম চার্জ ও কম স্পেসের প্রয়োজন হবে বলে এটিকে ‘অনন্য এ্যাপ’ বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। আলাপন এ্যাপ ব্যবহারে ইন্টারনেট সংযোগ ছাড়া অন্য কোন খরচ না হওয়ায় সরকারের অর্থ সাশ্রয় হবে বলেও উল্লেখ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক