বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অখণ্ড জমিতে জবির আবাসিক হল ও অন্যান্য স্থাপনা হবে

বিশেষ প্রতিনিধি ॥ অখ- জমিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আবাসিক হল, একাডেমিক ভবনসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করতে শিক্ষামন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিবালয়ে সোমবার মন্ত্রিসভা বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে এ নির্দেশনা দেন। পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, কেরানীগঞ্জে বর্তমান জমির সঙ্গে আরও জমি কিনে অখ- জমিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) হলসহ অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা গড়ে তোলা হবে। দেশে সরকারী কর্মকর্তাদের মধ্যে আন্তঃযোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন আনতে তাদের জন্য ‘আলাপন’ নামে ‘ইনস্ট্যান্ট মেসেজিং এ্যাপ’ চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত নিয়মিত মন্ত্রিসভা বৈঠকের শুরুতে বরিশালের জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে আনুষ্ঠানিকভাবে ‘আলাপন’ নামের এই এ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। শপথ ভঙ্গের অভিযোগে বিএনপি দুই মন্ত্রীর পদত্যাগ দাবি করলেও মন্ত্রিসভা বৈঠকে যথারীতি উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। পাশাপাশি মন্ত্রিসভা সাবেক সংসদ সদস্য এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহকর্মী এ্যাডভোকেট এম আব্দুর রহিমের মৃত্যুতে একটি শোকপ্রস্তাব গ্রহণ করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দাবির প্রসঙ্গটি উত্থাপিত হলে প্রধানমন্ত্রী বলেন, পুরান ঢাকার আগের কেন্দ্রীয় কারাগারের জায়গা শিক্ষার্থীদের হল নির্মাণের জন্য বরাদ্দ দেয়া হবে না, সেখানে পার্ক করা হবে। কারণ সেখানে বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতার স্মৃতি জড়িয়ে আছে। এ সময় জগন্নাথের শিক্ষার্থীদের আবাসন সমস্যার সমাধানে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা শিক্ষামন্ত্রীর কাছে জানতে চান প্রধানমন্ত্রী। তখন শিক্ষামন্ত্রী বলেন, কেরানীগঞ্জে ছেলেদের জন্য একটি হল নির্মাণ করা হবে। আর মেয়েদের জন্য একটি হল নির্মাণ করা হচ্ছে। এর বাইরে পূর্বাচল ও ঝিলিমিলি প্রকল্পে তারা জায়গা খুঁজছেন। একাডেমিক ভবন হল ভিন্ন ভিন্ন জায়গায় কেন হচ্ছে বলে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী। এ সময় একই জায়গায় একাডেমিক ভবন, হলসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য স্থাপনা নির্মাণে উদ্যোগ নিতে শিক্ষামন্ত্রীকে নির্দেশ দেন শেখ হাসিনা। মন্ত্রিসভা বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, কেরানীগঞ্জে বর্তমান জমির সঙ্গে আরও জমি কিনে সেই অখ- জমিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) হলসহ অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা গড়ে তোলা হবে। মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে যে ক্যাম্পাস আছে সেটা থাকবে। জমির অভাবে যে স্থাপনাগুলো করা যাচ্ছে না সেগুলো কেরানীগঞ্জের জমিতে গড়ে তোলা হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের জায়গায় হল নির্মাণের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে।

দেশে সরকারী কর্মকর্তাদের মধ্যে আন্তঃযোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন আনতে তাদের জন্য ‘আলাপন’ নামে ‘ইনস্ট্যান্ট মেসেজিং এ্যাপ’ চালু করা হয়েছে। বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত নিয়মিত মন্ত্রিসভা বৈঠকের শুরুতে বরিশালের জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে আনুষ্ঠানিকভাবে ‘আলাপন’ নামের এই এ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, এই এ্যাপটি হচ্ছে জনপ্রিয় এ্যাপ ভাইবারের মতো এবং এই এ্যাপ ব্যবহারে কোন ফি বা চার্জ লাগবে না। এটি বিশ্বস্ত ও নিরাপদ। শফিউল আলম জানান, সরকারী সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তথ্য ও যোগাযোগ বিভাগ ১৪ লাখ কর্মকর্তার জন্য এই এ্যাপ তৈরি করেছে। তিনি বলেন, ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠিত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গঠনের কাজ শুরু হয়। প্রযুক্তিভিত্তিক একটি আধুনিক ডিজিটাল দেশ হিসেবে বাংলাদেশের উন্নয়নের অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়।

তিনি বলেন, বর্তমান সরকার গত সাড়ে সাত বছরে ডিজিটাল অবকাঠামো নির্মাণের পাশাপাশি বিভিন্ন সরকারী সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারী কর্মকর্তাদের সাবির্ক কর্মকা- আগের চেয়ে অনেকটা বৃদ্ধি পেয়েছে এবং এই এ্যাপ (আলাপন) এ কর্মকা- আরও নিভর্রশীল ও দ্রুত করেছে।

শফিউল আলম বলেন, এই এ্যাপটি ইতোমধ্যেই আইওএস ও গুগল প্লে-স্টোরে অবমুক্ত করা হয়েছে। সরকারী কর্মকর্তারা জাতীয় পরিচয়পত্রের নম্বর ও পে স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে এ্যাপটি ডাউনলোড করতে পারবেন। প্রজাতন্ত্রের কর্মকর্তারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করতে পারবেন এবং গ্রুপভিত্তিক আলোচনা (চ্যাট ও গ্রুপ চ্যাট) এবং গ্রুপ কনফারেন্স, আলাপ আলোচনা এবং ভিডিও কনভারসেশন (ভয়েস ও ভিডিও কল) বার্তা প্রেরণ ও সরকারী ফাইল আদান-প্রদান করতে পারবেন। এছাড়া এর মাধ্যমে তাদের অবস্থানও জানা যাবে।

তিনি বলেন, এই এ্যাপের মাধ্যমে এ্যাডভান্সড সার্চ অপশনে গিয়ে যে কোন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তাদের মোবাইল নম্বর সংগ্রহ করে সব ধরনের যোগাযোগ করা যাবে। সরকারী কর্মকর্তাদের আন্তঃযোগাযোগের নিরাপত্তায় কেউ যাতে বাধা সৃষ্টি করতে না পারে, সেজন্য এই এ্যাপে সকল ধরনের আধুনিক নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করা হয়েছে। এ ধরনের অন্যান্য এ্যাপের চেয়ে ‘আলাপনে’ কম ব্যান্ডউইথ, কম চার্জ ও কম স্পেসের প্রয়োজন হবে। এসব সুযোগ-সুবিধার কারণে আন্তঃযোগাযোগের ক্ষেত্রে ‘আলাপনকে’ বৈপ্লবিক পরিবর্তন বলে উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

‘আলাপন’ উদ্বোধন সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছেÑ এই এ্যাপের মাধ্যমে সরকারের কর্মকর্তারা দেশ-বিদেশ থেকে বিনামূল্যে নিজেদের মধ্যে ও গোষ্ঠীগত চ্যাট (আলাপচারিতা), কথোপকথন ও ভিডিও কথোপকথন (কল ও ভিডিও কল), গ্রুপ কনফারেন্স, বার্তা পাঠানো, নথি আদান-প্রদান এবং কর্মকর্তাদের অবস্থান জানা যাবে।

এতে আরও বলা হয়, সরকারের ১৪ লাখ কর্মকর্তা এ ইনস্ট্যান্ট ম্যাসেজিং এ্যাপটি আইওএস ও গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করতে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং পে স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিতে হবে। এ্যাপের ‘এ্যাডভান্স সার্চ’ অপশনে গিয়ে সহজেই নির্দিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সুনির্দিষ্ট যে কোন কর্মকর্তার মোবাইল নম্বর সংগ্রহ করা যাবে।

এছাড়া সরকারী কর্মকর্তাদের এই আন্তঃযোগাযোগ মাধ্যমের নিরাপত্তা যাতে কেউ বিঘিœত করতে না পারে, সেজন্য এই এ্যাপে আধুনিক সব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। শুধু সরকারী কর্মকর্তাদের জন্য প্রস্তুত করা এই এ্যাপ ব্যবহারে অন্যান্য এ্যাপের চেয়ে কম ব্যান্ডউইথ, কম চার্জ, কম স্পেসের প্রয়োজন। পাশাপাশি ইন্টারনেট সংযোগ ছাড়া অতিরিক্ত কোন খরচের প্রয়োজন নেই।

শোকপ্রস্তাব

মন্ত্রিসভা সাবেক সংসদ সদস্য এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহকর্মী এ্যাডভোকেট এম আব্দুর রহিমের মৃত্যুতে একটি শোকপ্রস্তাব গ্রহণ করেছে। আব্দুর রহিম রবিবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইস্তেকাল করেন। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির একজন অন্যতম সদস্য এবং মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বৈঠকের শুরুতেই শোকপ্রস্তাবটি গ্রহণ করা হয়।

মন্ত্রিসভা ইট প্রস্তুতকারক এবং ইটভাঁটি প্রতিষ্ঠা (নিয়ন্ত্রণ) (সংশোধনী) আইন-২০১৬-এর খসড়াটি অপূর্ণাঙ্গ হিসেবে উল্লেখ করে ফেরত পাঠিয়েছে। সভায় বলা হয়, বর্তমান আইনটি এর চেয়ে অধিক কার্যকর ও সময়োপযোগী। পরিবেশ মন্ত্রণালয় ২০১৪ সাল থেকে কার্যকর বর্তমান ইট প্রস্তুতকারক এবং ইটভাঁটি প্রতিষ্ঠা (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ সংশোধনী এ প্রস্তাবটি মন্ত্রিসভায় উত্থাপন করে।

বৈঠকে গত ২৮ থেকে ৩০ জুন দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ৪র্থ গ্রীন ইন্ডাস্ট্রিজ সম্মেলনে শিল্পমন্ত্রীর যোগদানের এবং গত ৩০ থেকে ৩১ মে তথ্যমন্ত্রীর সিঙ্গাপুর সফরের বিষয়টি অবগত করা হয়। বৈঠকে গত ৩১ জুলাই ভারতের আগরতলা রেল স্টেশনে আখাউড়া-আগরতলা রেল সংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে রেলমন্ত্রীর যোগদানের এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর নেতৃত্বে একটি বাংলাদেশ প্রতিনিধি দলের গত ৫ থেকে ১৩ আগস্ট জর্দান ও লেবানন সফরের বিষয় অবগত করা হয়। পাশাপাশি সভায় গত ২৪-২৫ আগস্ট শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত মন্ত্রিপর্যায়ের কনসালটেশন এবং সিনিয়র কর্মকর্তাদের বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের যোগদানের বিষয় অবগত করা হয়।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি