রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইলে পাটের দাম কমায় হতাশ চাষিরা

টাঙ্গাইলে পাটের দাম কমায় হতাশ চাষিরা

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের বিভিন্ন হাট-বাজারে জুনের মাঝামাঝি থেকে নতুন পাট উঠতে শুরু করে। তখন পাটের দাম ভালো ছিল। আগস্টের মাঝামাঝিতে হাট-বাজারগুলোতে পাটের সরবরাহ যেমন বেড়ে যায়, তেমনি পাটের দামও কমতে থাকে। এতে শুরুর দিকে পাটের দাম পেলেও চাষিরা এখন আশানুরুপ দাম পাচ্ছেন না।

টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর টাঙ্গাইলে পাট আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৯ হাজার ৭৩৬ হেক্টর। সেখানে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে পাটের আবাদ হয়েছে ২০ হাজার ১৩৬ হেক্টর জমিতে। এর মধ্যে দেশি ৩ হাজার ৩২৮ হেক্টর, তোষা ১৪ হাজার ৫৪৩, কেনাফ ২ হাজার ১৬০ এবং মেস্তা ১০৫ হেক্টর। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার বেল অর্থাৎ ৪০ হাজার মেট্রিক টন। গত বছরের চেয়ে এবার পাটের আবাদ বেড়েছে। গত বছর জেলায় পাট আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৯ হাজার ৪৪০ হেক্টর জমিতে। আর আবাদ করা হয় ১৯ হাজার ৯৭৪ হেক্টরে। গত বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৩ হাজার ২৮২ বেল। শেষ পর্যন্ত উৎপাদনের পরিমাণ দাঁড়ায় ১ লাখ ৯৪ হাজার ৯০৪ বেল। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ৩৭৮ বেল কম।

বিভিন্ন হাট-বাজারে খোঁজ নিয়ে জানা যায়, এখন প্রতি মণ দেশি পাট বিক্রি হচ্ছে ১ হাজার ৯০০ থেকে ২ হাজার টাকায়, শুরুর দিকে যার দাম ছিল ২ হাজার ২০০ টাকা পর্যন্ত। প্রতি মণ তোষা পাট বিক্রি হচ্ছে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকায়। শুরুর দিকে এই পাটের দাম ছিল ১ হাজার ৯০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। প্রতি মণ কেনাফ পাট বিক্রি হচ্ছে ১ হাজার ৮০০ থেকে ১ হাজার ৯০০ টাকা পর্যন্ত। অথচ শুরুর দিকে এই পাটের দাম ছিল ২ হাজার থেকে ২ হাজার ১০০ টাকা পর্যন্ত।

দেলদুয়ার উপজেলার পাট চাষি আবুল হোসেন বলেন, পাটের দাম কম থাকায় আমরা হতাশ। দিন যতই যাচ্ছে পাটের দাম ততো কমছে। পাটের ন্যায্য দামের ব্যাপারে তিনি সরকারের সহযোগিতা কামনা করেন।

এ বিষয়ে টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবুল হাশিম বলেন, চলতি মৌসুমে পাটের ফলন বেশ ভালো হয়েছে। তবে এবার বন্যায় কিছুটা ক্ষতি হলেও আবাদের লক্ষ্যমাত্রা যেমন ছাড়িয়ে গেছে, তেমনি উৎপাদনের লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

শীর্ষ সংবাদ:
দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা         বৃষ্টি হলেও কাটেনি ভ্যাপসা গরমের অস্বস্তি         চট্রগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় বিস্ফোরণ, নিহত ১, আহত ২         প্রতীক্ষা শেষ, শ্রেণিকক্ষে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা         বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা