মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লক্ষ্য এবার ভুটানবধ

  • চলছে অনুশীলন

স্পোর্টস রিপোর্টার ॥ টমের ক্লাসে মগ্ন সবাই। লক্ষ্য এবার ভুটানবধ। ‘এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের প্লে অফ-২’ পর্বে আগামী ৬ সেপ্টেম্বর নিজেদের মাটিতে ভুটানকে মোকাবেলা করবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এ ম্যাচের পূর্ব প্রস্তুতি হিসেবে আগামী ১ সেপ্টেম্বর মালদ্বীপের সঙ্গে একটি ‘এ্যাওয়ে’ প্রীতি ম্যাচে অংশ নেবে বাংলাদেশ দল। এ লক্ষে গত শনিবার বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এক সপ্তাহ অনুশীলনের পর ৩৪ থেকে দলের খেলোয়াড় সংখ্যা ২৩-এ কমিয়ে আনা হবে।

গত ২ ও ৭ জুন তাজিকিস্তানের সঙ্গে যথাক্রমে ০-৫ এবং ০-১ গোলে হারে বাংলাদেশ। হারলেও আরেকটা ‘লাইফ লাইন’ পায় বাংলাদেশ। সেক্ষেত্রে আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে তাদের প্লে অফের আরও দুটি ম্যাচ খেলতে হবে ভুটানের বিপক্ষে। ভুটানকেও যদি হারানো না যায়, তাহলে আগামী তিন বছরÑ অর্থাৎ ২০১৯ সাল পর্যন্ত এএফসি আয়োজিত কোন আন্তর্জাতিক ম্যাচে খেলতে পারবে না বাংলাদেশ। আর হারাতে পারলে বাছাইপর্বে খেলতে পারবে বাংলাদেশ। তাজিকিস্তানের বিপক্ষে দুই ম্যাচেই হলুদ কার্ড দেখার কারণে ভুটানের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে খেলতে পারবেন না জামাল ভূঁইয়া। পরে বিষয়টি কোচের নজরে আসলে তিনি জামালকে বাদ দিয়ে ফাহাদ ও হেমন্তকে দলে নেন।

এদিকে জাতীয় দলের ক্যাম্পের বাইরে রয়েছেন ছয় ফুটবলার। ভুটানে এএফসি কাপের প্লে অফ বাছাই খেলছেন নাসিররা। তারা ক্যাম্পে যোগ দেয়ার পর রিকভারি সেশন হবে। যাতে ক্যাম্পে থাকা ফুটবলারদের সঙ্গে কোন পার্থক্য না হয়। জাতীয় দলের ডিফেন্ডার ইয়াসিন খান লীগে ভাল পারফর্মেন্স করেছেন। কিন্তু দলে ডাক না পাননি। কারণ ১ সেপ্টেম্বর পর্যন্ত তার নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে বাফুফে জাতীয় দলের ক্যাম্পের পাঁচ ফুটবলারকে নৌবাহিনীর ম্যাচে খেলার অনুমতি দিয়ে বির্তক সৃষ্টি করেছে। পাঁচ ফুটবলার হলেন মামুনুল ইসলাম, রায়হান হাসান, সোহেল রানা, জুয়েল রানা ও গোলরক্ষক শহীদুল আলম সোহেল। নৌবাহিনীতে চাকরি নেয়া এই পাঁচ ফুটবলার জাতীয় দলের ক্যাম্প বাদ দিয়ে যান আন্তঃবাহিনী ফুটবলের ফাইনাল খেলতে। যদিও চোটের জন্য মামুনুল খেলেননি। কোচের সিদ্ধান্তকে উপেক্ষা করে বাফুফে তাদের ছুটি দেয়।

গত বছর ভারতের কেরলে অনুষ্ঠিত ‘সাফ সুজুকি কাপ’-এ গ্রুপ পর্বে ভুটানকে ৩-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সার্বিকভাবে ভুটানের সঙ্গে ৫ ম্যাচ খেলে ৪টিতেই জয়ী হয়েছে বাংলাদেশ। বাকি ১ ম্যাচ ড্র হয়।

বৃহস্পতিবার বিকেলে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে গিয়ে দেখা গেল মাত্রই বেলজিয়ান কোচ টম সেইন্টফিটের অধীনে অনুশীলন শুরু করেছে ফুটবলাররা। অনুশীলনের ফাঁকে ফাঁকে খেলোয়াড়দের সঙ্গে রসিকতা করছেন কোচ। কাউকে কাতুকুতু দিচ্ছেন, কাউকে পেছনে থেকে জাপটে ধরে শূন্যে উঁচিয়ে ধরছেন, কারুর সঙ্গে রসিকতা করছেন! বেশ খোশ মেজাজেই ছিলেন ফুটবলাররা। গোলরক্ষক কোচও চার গোলরক্ষককে নিয়ে নিজের মোবাইল ফোনের ক্যামেরার সেলফি তুলেছেন। মামুনুল ইসলাম অনুশীলনে উপস্থিত ছিলেন ঠিকই। কিন্তু বাঁ পায়ের কাফ মাসলে চোট পাওয়ায় পূর্ণ উদ্যমে অনুশীলন করতে পারেননি তিনি। দিন দুয়েক আগে বল শূটিং করতে গিয়ে চোট পান এই এ্যাটাকিং মিডফিল্ডার। তবে দলের ফিজিও বলেন, ‘ডাক্তারি পরীক্ষায় দেখা গেছে মামুনুলের চোট তেমন গুরুতর নয়। আশা করছি আগামী শনিবারের মধ্যেই তিনি পূর্ণদ্যমে অনুশীলন করতে পারবেন।’ এদিকে দলের গোলরক্ষক কোচ নিউজিল্যান্ডের রায়ান স্যানফোর্ড বলেন, ‘দলের চার গোলরক্ষককে নিয়ে কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে মনে হয়েছে টেকনিক্যালি ওদের কোন সমস্যা নেই। তবে শুনেছি ম্যাচে তারা একাধিক গোল হজম করে। ওদের ম্যাচের ভিডিওগুলো এখনও দেখিনি। দেখে সে অনুযায়ী পদক্ষেপ নেব।’

বাংলাদেশ ফুটবল দল (প্রাথমিক) ॥ শহীদুল, আশরাফুল, মাকসুদুর, নেহাল, তপু, মামুন মিয়া, আরিফুল, ওয়ালী, প্রাণোতোষ, রায়হান, নাসির, ইয়ামিন, রেজাউল, মিশু, মনসুর, শরীফ, ইমন, মামুনুল, সোহেল রানা, ফাহাদ, হেমন্ত আবদুল্লাহ্, সোহেল, সেন্টু, জুয়েল, জীবন, রুবেল, রুমন, রনি, জাফর, সজীব, মেহেদী, দিদারুল ও নয়ন।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ