বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জবি ছাত্রদের আন্দোলনে অচল হয়ে পড়েছে পুরান ঢাকা

জবি ছাত্রদের আন্দোলনে অচল হয়ে পড়েছে পুরান ঢাকা
  • ব্যবসা-বাণিজ্য বন্ধ প্রায় ॥ প্রতিদিন কোটি কোটি টাকার ক্ষতি

হাসান ইমাম সাগর ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) হল আন্দোলনকে কেন্দ্র করে অচল হয়ে পড়েছে পুরান ঢাকার ব্যবসা-বাণিজ্য। দৈনিক কোটি কোটি টাকার লোকসান গুনতে হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। পাশাপাশি কেন্দ্রীয় কারাগারের পরিত্যক্ত জায়গায় বিনোদন কেন্দ্র নির্মাণে প্রধানমন্ত্রী ঘোষিত কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য মানববন্ধন কর্মসূচীও পালন করেছেন পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের জায়গা রক্ষা কমিটি।

কমিটির সভাপতি আলহাজ হাসিবুর রহমান মানিক এ বিষয়ে বলেন, পুরান ঢাকা একটি ঘনবসতিপূর্ণ এলাকা। তাছাড়া আমাদের ছেলে-মেয়ে বা আমাদের জন্য নতুন ঢাকার মতো কোন বিনোদন কেন্দ্র নেই। তাই কেন্দ্রীয় কারাগারের জায়গায় প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনাকে সাধুবাদ জানাই।

অন্যদিকে জবি শিক্ষার্থীরা পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের পরিত্যক্ত জায়গায় হল নির্মাণের দাবিতে ২ আগস্ট থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। প্রায় ২২ দিন অতিবাহিত হতে যাচ্ছে এই আন্দোলন। সরকার পক্ষের কোন সুস্পষ্ট বক্তব্য না পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানা গেছে। এ আন্দোলনকে কেন্দ্র করে পুরান ঢাকার বাংলাবাজার, পাটুয়াটুলি, সদরঘাট, ইসলামপুর, শ্যামবাজারসহ বাবুবাজারের ব্যবসা-বাণিজ্য প্রায় অচল হয়ে পড়েছে। পথে নামতে বসেছে নবাবপুর, ধোলাইখাল, রায়সাহেব বাজার, তাঁতীবাজার এবং বংশালের ব্যবসায়ীরা।

কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করে বলেন, শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তবে তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করুক। তারা আন্দোলন করলেই রাস্তা অবরোধ করে। টায়ার জ্বালায়। মাঝে মাঝে সংঘর্ষের ঘটনাও ঘটে। এতে ক্রেতারা আতঙ্কে এই এলাকায় ঢুকতে চায় না। তাছাড়া পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার কেন? বিশ্ববিদ্যালয় কেরানীগঞ্জে যে জাগা কিনেছে সেখানে তো হল করতে পারে।

রায়সাহেব বাজার মোড়ের রানা পেইন্ট এ্যান্ড হার্ডওয়ার সাপ্লাই দোকানের মালিক মনির বলেন, কয়েকদিন ধরে দোকান খুলতে পারছি না।

এদিকে হলের দাবিতে শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা কর্মসূচীতে পুলিশের বাধা ও লাঠিচার্জের প্রতিবাদে ছাত্র ধর্মঘট পালন করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। পাশাপাশি উপাচার্য (ভিসি) ভবনে তালা লাগিয়ে দেন তারা। মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষকদের বাস থামিয়ে অবরোধ শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এছাড়া জবিকে বিশ্ববিদ্যালয় করা উচিত হয়নি বলে একটি বেসরকারী টেলিভিশনের চ্যানেলে মন্তব্য করায় ভিসি বিরোধী বিভিন্ন সেøাগান দেন তারা।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সকাল ৯টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে রায়সাহেব বাজার মোড়ে পৌঁছলে পুলিশের বাধায় পড়ে। পরে সেখানে তারা অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় গুলিস্তান থেকে সদরঘাট, মাওয়া এবং যাত্রাবাড়ীর রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

সোমবার হলের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে যেতে চাইলে পুলিশ বংশাল এলাকায় তাদের বাধা দেয় এবং লাঠিচার্জ করে। এরপর তারা ২৩ ও ২৪ আগস্ট ধর্মঘট কর্মসূচীর ডাক দেন। তারই ধারাবাহিকতায় আজ বুধবারও ছাত্র ধর্মঘট পালন করবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         বাংলাদেশে ফেরিডুবির ঘটনা এবারই প্রথম : শাজাহান খান         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫