শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

সশস্ত্রবাহিনী বিভাগের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) ‘স্যাম্পলিং টেস্ট ফর আইডেনটিফিকেশন অব সিডিউল কেমিক্যালস’ শীর্ষক দুই দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। জাতীয় রাজস্ব বোর্ডের ২০ জন সদস্য কর্মশালায় অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল বাংলাদেশে ব্যবহƒত তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্যসমূহ শনাক্তকরণ এবং রাসায়নিক অস্ত্র কনভেনশনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করা। মঙ্গলবার আইএসপিআর’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। রাসায়নিক অস্ত্র কনভেনশন ও বাংলাদেশ গেজেট ২০০৬ বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যগণ মুখ্য ভূমিকা পালন করে থাকেন। এ প্রশিক্ষণ কর্মশালা বিএনএসিডব্লিউসি ও বিসিএসআইআরের যৌথ আয়োজনে করা হয়। -খবর বাসস’র।

জাদুঘরের নয়া সভাপতি হাশেম খান

স্টাফ রিপোর্টার ॥ বরেণ্য চিত্রশিল্পী হাশেম খানকে বাংলাদেশ জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়েছে। সম্প্রতি এক সরকারী প্রজ্ঞাপনে জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করা হয়। এতে হাশেম খানকে ট্রাস্টি বোর্ডের সভাপতি হিসেবে মনোনয়ন দেয়া হয়। এর আগে ২০১০ সালে প্রথমবারের মতো হাশেম খান জাদুঘরের ট্রাস্টি নির্বাচিত হয়েছিলেন। হাশেম খান কবি এম আজিজুর রহমান আজিজের স্থলাভিষিক্ত হয়েছেন। এর আগে গত ৫ মে জাদুঘরের ট্রাস্টি বোর্ডের মেয়াদ উত্তীর্ণ হয়।

মঙ্গলবার জাদুঘরের জনশিক্ষা বিভাগের কিপার নূরে নাসরীন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জাদুঘরের নবগঠিত ট্রাস্টি বোর্ডের অন্য সদস্যরা হলেন- অধ্যাপক আলমগীর মোঃ সিরাজ উদ্দিন, অধ্যাপক আমিরুল ইসলাম চৌধুরী, স্থপতি কবি রবিউল হুসাইন, অধ্যাপক ড. সুলতানা শফি, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ড. সোনিয়া নিশাত আমিন, ড. মোঃ মোবারক হোসেন।

শীর্ষ সংবাদ: