মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারীবান্ধব আরও ৪ গণশৌচাগার উদ্বোধন করলেন মেয়র সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে প্রতিদিন যাতায়াতকারী লাখ লাখ পথচারী নারী-পুরুষের সুবিধার্থে নারীবান্ধব ও পরিচ্ছন্ন আরও নতুন চারটি পাবলিক টয়লেট বা গণশৌচাগার তৈরি করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। নগরবাসীকে পরিকল্পিত স্যানিটেশন সমাধান উপহার দিতেই এসব গণশৌচাগার তৈরি করা হয়েছে। আধুনিক ও দৃষ্টিনন্দন এসব টয়লেট নারী-পুরুষের জন্য আলাদা চেম্বার রয়েছে। এছাড়া নারীদের এসব টয়লেট ব্যবহারের সুবিধার্থে আলাদা নারী কেয়ারটেকারও থাকবে। রয়েছে লকার, হ্যান্ড ওয়াশিং, শাওয়ার এবং বিশুদ্ধ খাবার পানির সুবিধা। এগুলোতে ২৪ ঘণ্টা বিদ্যুত এবং সিসিটিভি ক্যামেরাসহ পেশাদার পরিচ্ছন্ন কর্মী এবং মহিলা কেয়ারটেকার রয়েছে। চারটি টয়লেটের মধ্যে সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালে তিনটি ও পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে একটি টয়লেট তৈরি করা হয়েছে। সোমবার দুপুরে এসব গণশৌচাগার উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন।

উদ্বোধনী অনুষ্ঠানে সাঈদ খোকন জানান, ঢাকা দক্ষিণে ৪৭ গণশৌচাগার নির্মাণের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। ১৭ গণশৌচাগার সংস্কার হয়েছে। এ সময় মেয়র জানান, আগামী কোরবানির ঈদের ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে। সাঈদ খোকন বলেন, আমরা নগরবাসীকে একটি পরিকল্পিত স্যানিটেশন সমাধান উপহার দিতে চাই। বিশেষত পথচারী এবং নারীদের জন্য জ্যামের কারণে যাদের রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয় তাদের জন্যই এই ব্যবস্থা করা হলো। মেয়র বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণে আধুনিক এলইডি লাইট স্থাপন হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এসব গণশৌচাগারে শৌচকর্ম করার জন্য ৫ টাকা দিতে হবে। এর বাইরে কোন ব্যক্তি ইচ্ছে করলেই গোসল করতে পারবেন। এজন্য রয়েছে শাওয়ারের ব্যবস্থা। গোসলের জন্য প্রতিজনকে ১০ টাকা দিতে হবে। আধুনিক এসব গণশৌচাগারে পিপাসার্ত ব্যক্তির জন্য খাবার পানির ব্যবস্থা রয়েছে। সেখানে এক গ্লাস নিরাপদ পানির জন্য এক টাকা দিতে হবে। টয়লেট ব্যবহার বা গোসলের জন্য কোন ব্যক্তি গুরুত্বপূর্ণ মালামাল রাখতে চাইলে রয়েছে নিরাপদ লকারের ব্যবস্থা। লকার সুবিধা নিতে চাইলে দিতে হবে ৫ টাকা। ব্যবহারকারীদের পরিপূর্ণ নিরাপত্তা প্রদান করতে সার্বক্ষণিক ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসি) মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে।

শীর্ষ সংবাদ:
আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের