মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

কালিদাস বড়ালের মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ জনপ্রিয় আওয়ামী লীগ নেতা একাধিকবারের নির্বাচিত চিতলমারীর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট কালিদাস বড়ালের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে জেলা শহর ও তার জন্মভূমি চিতলমারীতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন সকালে নিহতের সমাধিসৌধে মাল্যদান, প্রসাদ বিতরণ, আত্মার শান্তি কামনায় প্রার্থনা, ধর্মীয় অনুষ্ঠান, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এছাড়া বড়াল পরিবারের পক্ষ থেকে চরবানিয়ারী গ্রামের বাড়িতে এবং খাসেরহাটে প্রতিষ্ঠিত কালিদাস বড়াল স্মৃতি মহাবিদ্যালয়ে দিনব্যাপী নানা ধর্মীয় আচার-অনুষ্ঠানে দিনটি স্মরণ করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রয়াত কালিদাস বড়ালের স্ত্রী ও সংসদ সদস্য হেপী বড়াল। ২০০০ সালে বাগেরহাট শহরের প্রাণকেন্দ্র সাধনার মোড়ে প্রকাশ্যে ঘাতকের গুলিতে তিনি নিহত হন।

সাপের কামড়ে যুবকের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ১৯ আগস্ট ॥ শুক্রবার সকালে শ্রীপুরের সোনাইকুন্ডি গ্রামে সাপের কামড়ে সুমর চাকি (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। তার পিতার নাম সুভাষ চাকি। জানা যায়, রাত ৩টার দিকে ঘুমন্ত অবস্থায় একটি বিষধর সাপ তাকে কামড় দিলে সে অসুস্থ’ হয়ে পড়ে এবং হাসপাতালে ভর্তির পর তার মৃত্যু হয়।

জিপিএ ৫ না পাওয়ায় ছাত্রীর আত্মহত্যা

নিজস্ব সংবাদদাতা, নাটোর, ১৯ আগস্ট ॥ লালপুরে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ না পওয়ায় আফসানা ফাতেমা ঊষা (১৭) নামে এক কলেজ ছাত্রী আত্মহত্যা করেছে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে উপজেলার রামকৃষ্ণপুর গ্রামের তার নিজ বাড়িতে এই ঘটনা ঘটে। নিহত আফসানা ফাতেমা ঊষা রামকৃষ্ণপুর শ্রী সুন্দরী পাইলট স্কুল এ্যান্ড কলেজের ছাত্রী ও গোলাম রাব্বানী পেনুর মেয়ে।

সন্ত্রাস ও নাশকতা মামলার আসামি গ্রেফতার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ গোদাগাড়ীতে সন্ত্রাস ও নাশকতা মামলার আসামি রইসউদ্দিন ওরফে আজাদীতে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে থানা পুলিশ উপজেলা কাকনহাট এলাকা থেকে তাকে গ্রেফতার করে। পুলিশ জানায়, তার বিরুদ্ধে গত বছর পুঠিয়া থানায় সন্ত্রাস ও নাশকতার মামলা রয়েছে। ময়মনসিংহ জেলার আলোলী গ্রামের সমেদ আলীর ছেলে আক্কেল আলী নাম পালটিয়ে রইসউদ্দীন আজাদী নাম ধারণ করে গোদাগাড়ী উপজেলার কাকনহাট নতুনপাড়া গ্রামে বসবাস করে আসছিল ২৩ বছর ধরে। তার গ্রামে স্ত্রী ও সন্তান থাকলেও কাকনহাটে লাইলী বেগম নামে একজনকে বিয়ে করে। লাইলী বেগমের চারটি সন্তান রয়েছে। রইসউদ্দীন আজাদী ওরফে আক্কেল আলী রাজশাহী ও চঁাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন মসজিদে ইমামতি করে আসছিল। গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম আবু ফরহাদ বলেন, রইসউদ্দীন আজাদী ওরফে আক্কেল আলীর চলাচল সন্দেহজনক ছিল। তার বিরুদ্ধে সন্ত্রাস ও নাশকতা কর্মকা-ে জড়িত থাকার অভিযোগ রয়েছে পুলিশের কাছে। সবকিছু তদন্ত করে দেখছে পুলিশ।

মাথাভাঙ্গা নদীতে ডুবে নিখোঁজ এক

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া, ১৯ আগস্ট ॥ দৌলতপুরের মাথাভাঙ্গা নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে নাসিম আরাফাত (১৮) নামে তাবলীগ জামায়াতে আসা একজন নিখোঁজ রয়েছে। একই সঙ্গে হযরত আলী (১৯) নামে অপরজন গোসল করতে গিয়ে নিখোঁজ হলে তাকে উদ্ধার করা হয়েছে। স্থানীয়রা জানায়, শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার প্রাগপুর পশ্চিমপাড়া গ্রামে বাইতুল উলুম মসজিদ কাম মাদ্রাসায় তাবলীগ জামায়াতে আসা নাসিম আরাফাত ও হযরত আলী পার্শ্ববর্তী সীমান্ত সংলগ্ন মাথাভাঙ্গা নদীতে গোসল করতে যায়। এ সময় তারা নদীর স্রোতে ডুবে গেলে স্থানীয়রা হযরত আলীকে উদ্ধার করে গুরুতর অসুস্থ অবস্থায় কুষ্টিয়া হাসপাতালে প্রেরণ করে। তবে ডুবে যাওয়া অপরজন নাসিম আরাফাতকে উদ্ধার করা সম্ভব হয়নি।

হাসপাতালে রোগীকে কুপিয়ে হত্যার চেষ্টা

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ চিকিৎসাধীন জুয়েল মিয়া (৩৫) নামের এক ইউপি সদস্যকে হাসপাতালের বিছানা থেকে তুলে নিয়ে গিয়ে প্রতিপক্ষের ভাড়াটিয়া সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ঘটনা ঘটিয়ে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এই ঘটনায় ওই রাতে উক্ত ইউপি সদস্যকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত জরুরী বিভাগের ডাঃ গাউসুল আজম জানান, মারপিটে আহত জুয়েল নামে এক রোগীকে বিছানা থেকে ডেকে নিয়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে একদল সন্ত্রাসী পালিয়ে যায়।

নীলফামারীতে যুবককে ছুরিকাঘাত

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নীলফামারীর উত্তরা ইপিজেড মোড়ে নসিব (২৪) নামে এক যুবককে ছুরিকাঘাত করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ৯টার দিকে ঘটনাটি ঘটে নীলফামারী-সৈয়দপুর সড়কের শিমুলতলী নামক স্থানে। আহত নসিব উত্তরা ইপিজেডের সনিক কোম্পানির লাইন লিডার ও সৈয়দপুর শহরের ইসলামবাগ এলাকার মবিন খানের ছেলে। স্থানীয়রা জানায়, কাজ শেষে লাইন লিডার নসিব বাড়ি ফিরছিলেন। পথে পেছন থেকে কয়েকজন দুর্বৃত্ত তার পিঠে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ভর্তি করে। পরে তাকে রংপুর মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হয়। নীলফামারী সদর থানার নবাগত ওসি বাবুল আকতার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

রাজশাহীতে পাটের গুদামে অগ্নিকা-

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নওহাটায় একটি পাটের গুদামে অগ্নিকা-ের ঘটনায় প্রায় দুই লাখ টাকার পাট, কীটনাশক ও বিপুল পরিমাণ ভুট্টা পুড়ে গেছে। পরে সদর ফায়ার সার্ভিস ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। শুক্রবার সকাল ৯টায় নওহাটায় বিমানবন্দর এলাকায় এ ঘটনা ঘটে। গুদামের মালিক ফজল হোসেন জানান, তার গুদামে পাট, কীটনাশক ও ভুট্টাসহ বিভিন্ন মালামাল রাখা ছিল। সকালে হঠাৎ গুদামের ভেতরে আগুন দেখতে পেয়ে স্থানীয়রা তাকে খবর দেয়। পরে তিনি ফায়ার সার্ভিসে ফোন দিলে তারা এসে আগুন নিয়ন্ত্রণ করে। তিনি জানান, অগ্নিকা-ে গুদামের ভেতরে থাকা পাট, কীটনাশক ও ভুট্টা মিলিয়ে প্রায় দুই লাখ টাকার মালামাল পুড়ে গেছে।

কুড়িগ্রামে ৮ বাড়ি পুড়ে ছাই

স্টাফ রিপোর্টার কুড়িগ্রাম থেকে জানান, সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নে অগ্নিকা-ে ৮টি বাড়ি ভস্মীভূত হয়েছে। এতে ক্ষতি হয়েছে প্রায় ৫ লাখ টাকা। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনাটি ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ভোগডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান জানান, ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামে ৭-৮ বছরের প্রতিবন্ধী এক শিশুর মাধ্যমে মৃত ছাবের উদ্দিনের পূত্র সোলেমনের ঘরে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী আক্কাস আলী, আব্বাস আলী, ইমান আলী, সুলতান, ওসমান, জরিনা বেগম ও আবু বক্করের বসতভিটায়। এ সময় ৮টি টিনের ঘর, ৩টি রান্নাঘরসহ ঘরের আসবাবপত্র, কাপড়চোপড়, ধানচাল ও হাঁসমুরগি ভস্মীভূত হয়।

ছয় প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ রাজারহাটে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৬ প্রতিষ্ঠানকে ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কুড়িগ্রাম জেলার সহকারী পরিচালক শেখ সাদীর নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়। জানা যায়, রাজারহাট উপজেলা শহরের কুন্ডু মিষ্টান্ন ভা-ারকে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে খাবার তৈরির অপরাধে ৫ হাজার টাকা, একই অপরাধে শাপলা হোটেলকে এক হাজার ৫শ’ টাকা ও খাদ্যে নিষিদ্ধ দ্রব্য মেশানোর অপরাধে সাদিয়া হোটেল এ্যান্ড রেস্টুরেন্টকে ৫শ’ টাকা। সারের বাটখারায় কম ওজন দেয়ায় মেসার্স সোনালী ট্রেডার্সকে ৫ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ দ্রব্য বিক্রির জন্য মেসার্স বিসমিল্লাহ ট্রেডার্সকে ৩ হাজার টাকা ও এবি কর্নারকে একই অপরাধে ১ হাজার টাকাসহ মোট ১৬ হাজার টাকা জরিমানা করা হয়।

আসামি গ্রেফতার

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ রাজিবপুরে গাছ কাটার ওয়ারেন্টভুক্ত আসামি আজিবর রহমানকে গ্রেফতার করেছে রাজিবপুর থানা পুলিশ। শুক্রবার সকালে তাকে কুড়িগ্রাম কোর্টে চালান করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১২টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বালিয়ামারী ম-লপাড়া গ্রামের আব্দুস সাত্তারের ছেলে আজিবর রহমানকে গ্রেফতার করা হয়। সে একজন ওয়ারেন্টভুক্ত আসামি।

কোটি টাকার হেরোইনসহ আটক দুই

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ গোদাগাড়ীতে কোটি টাকা মূল্যের এক কেজি হেরোইনসহ দুইজনকে শুক্রবার সকালে আটক করেছে পুলিশ। এ সময় একটি পিকআপভ্যানও জব্দ করা হয়েছে। আটক মাদক ব্যবসায়ীরা হলোÑ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চর হরিশপুর গ্রামের আলতাফ হোসেনের ছেলে বাবুল ওরফে বাবু এবং একই উপজেলার বিলাতমূল গ্রামের তুফানীর ছেলে কালু।

মাদক বিক্রেতার দ-

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ শুক্রবার বিকেলে পিয়ারাখালী গ্রামের আব্দুস সাত্তারের ছেলে মাদক বিক্রেতা আমিরুল ইসলামকে ভ্রাম্যমাণ আদালত এক বছরের বিনাশ্রম কারাদ- প্রদান করেছে। মাদক সেবন ও বিক্রির অভিযোগে পুলিশের হাতে গ্রেফতারের পর ভ্রাম্যমাণ আদালত এ রায় প্রদান করেন।

শিশু অধিকার বিষয়ে কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৯ আগস্ট ॥ শিশু অধিকার, জীবন দক্ষতা, নিউজ লেটার প্রকাশনা আইসিটি ও এনসিটিএফ অপারেশন বিষয়ে ২ দিনের এক প্রশিক্ষণ কর্মশালা শুক্রবার জেলা শিশু একাডেমি কার্যালয়ে শুরু হয়েছে। বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত সকালে এ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জবেদ আলী। এ সময় বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেনের প্রশিক্ষক মোস্তাফিজুর রহমান সৈকত ও এডিবি ম্যানেজার ল্ওিবার্ড চিসিম। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২০ জন শিশু শিক্ষার্থী অংশ নিয়েছে।

মানবাধিকার সুরক্ষায় কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ১৯ আগস্ট ॥ নারীর মানবাধিকার উন্নয়ন ও সুরক্ষায় ন্যায়বিচার নিশ্চিতকরণে এনজিও সংশ্লিষ্ট সকলের ভভূমিকা শীর্ষক কর্মশালা শুরু হয়েছে। শুক্রবার সকালে বান্দরবান শহরের একটি আবাসিক হোটেল মিলনায়তনে তিন দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। জেলার উন্নয়ন সংস্থা গ্রাউসের সিনিয়র ব্যবস্থাপক আপুসে মার্মার সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল। উপস্থিত ছিলেনÑ বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী ফয়সাল আহম্মদ।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা