মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএনপিতে যোগ্য নেতাদের অন্তর্ভুক্ত করা হবে ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির নতুন নির্বাহী কমিটিতে যোগ্য নেতাদের অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার দুপুরে স্বেচ্ছাসেবক দলের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের নেতাকর্মীদের নিয়ে রাজধানীর শেরেবাংলা নগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

ফখরুল বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল, তাই কমিটি নিয়ে ক্ষোভ থাকাটাই স্বাভাবিক। আর বিএনপিতে এক নেতার এক পদ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। এতে বেশকিছু পদ খালি হবে। সে শূন্যপদেও অনেককে বসানো যাবে। সরকার জঙ্গী দমনে আন্তরিক নয় অভিযোগ করে তিনি বলেন, বিষয়টিকে তারা রাজনৈতিকভাবে ব্যবহার করছে। বিএনপি জাতীয় ঐক্যের যে ডাক দিয়েছে সেটা অব্যাহত আছে। খুব শীঘ্রই এ ব্যাপারে কর্মসূচী দেয়া হবে। দেশে যে ভয়াবহ অবস্থা চলছে এর জন্য গণতন্ত্রহীন ব্যবস্থাই দায়ী উল্লেখ করে তিনি বলেন, জঙ্গীবাদের ভয়াবহ দানব যখন রাষ্ট্রকে গ্রাস করতে যাচ্ছে সরকার তাকে দমন না করে বিরোধী দল দমনে ব্যস্ত। এতে প্রকৃত অপরাধীরা আড়ালেই থেকে যাচ্ছে।

ফখরুল বলেন, ‘শেখ মুজিবুর রহমানের হত্যাকা-ের সঙ্গে বিএনপি বা জিয়াউর রহমান নয়, আওয়ামী লীগ জড়িত। শেখ মুজিবের মর্মান্তিক হত্যার পর ক্ষমতায় বসেছিল কারা? তারা আওয়ামী লীগেরই লোক। কাজেই জিয়াউর রহমান নন, সঠিক তদন্ত করা হলে দেখা যাবে এর সঙ্গে আওয়ামী লীগের নেতারাই জড়িত।’ তাই যত মিথ্যাচারই করা হোক ইতিহাসের সত্যকে উল্টানো যাবে না।

এ সময় আরও উপস্থিত ছিলেনÑ বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর শরাফত আলী সপু, সংগঠনের নেতা আমিনুল ইসলাম নুরুজ্জামান প্রমুখ।

এদিকে বিএনপির সাবেক মহাসচিব সালাম তালুকদারের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলের বর্তমান মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশের গণতন্ত্র বিনির্মাণে সালাম তালুকদারের ভূমিকা ছিল অসাধারণ। তিনি ছাত্রজীবন থেকে প্রগতিশীল রাজনীতির সঙ্গে জড়িত হয়ে একপর্যায়ে স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য লড়াইয়ে সব সময় থেকেছেন সম্মুখ কাতারে। ৮০’র দশকে স্বৈরশাসনের অবসানের লক্ষ্যে বিএনপির নেতৃত্বে ৭ দলীয় ঐক্যজোটের পক্ষ থেকে লিয়াজোঁ কমিটির প্রধান হিসেবে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। তিনি বলেন, সালাম তালুকদার একজন উচ্চমামের রাজনৈতিক নেতা ছিলেন। তিনি এ দেশের রাজনৈতিক সংস্কৃতিতে এক নতুন মাত্রা সংযোজনে ভূমিকা রাখেন। দৃঢ়তা, অটুট মনোবল এবং ব্যক্তিত্বে তিনি ছিলেন অসাধারণ।

ফখরুল বলেন, বিএনপি মহাসচিবের দায়িত্ব পালনকালে সালাম তালুকদার দলকে সুসংগঠিত ও শক্তিশালী করেছেন। মন্ত্রী হিসেবেও তিনি ১৯৯১-৯৬ সালে স্থানীয় সরকার ব্যবস্থায় ও পল্লী অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্র উত্তরণে আব্দুস সালাম তালুকদারের অবদান দল ও দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

দেশে গণতন্ত্র নেইÑ ড. মোশাররফ ॥ দেশে গণতন্ত্র নেই বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিএনপির সাবেক মহাসচিব সালাম তালুকদারের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সালাম তালুকদার স্মৃতি সংসদ আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

ড. মোশাররফ বলেন, দেশের উন্নয়নের জন্য গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। গণতন্ত্র ছাড়া কোন দেশ চলতে পারে না। তিনি বলেন, দেশে আইনের শাসনও নেই। সরকার ক্ষমতায় থাকতে সবকিছু নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

জনগণ খালেদা জিয়ার ঐক্যের ডাকে সময়মতো সাড়া দেবেÑ আলাল ॥ জনগণ খালেদা জিয়ার ঐক্যের ডাকে সময়মতো সাড়া দেবে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী প্রজন্ম দল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, যারা আন্দোলন-সংগ্রামে ছিলেন তাদের সবার মূল্যায়ন করার চেষ্টা করেছেন খালেদা জিয়া।

শীর্ষ সংবাদ:
জামালপুর আ.লীগ থেকে মুরাদকে অব্যাহতি         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         চিত্রনায়ক ইমন র‍্যাব সদর দফতরে         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা