শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসইতে লেনদেন বেড়েছে ৪.৬০ শতাংশ

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৪ দশমিক ৬০ শতাংশ। তবে প্রধান সূচক কমেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেশি হয়েছে ১০১ কোটি ৮৯ লাখ টাকার। আলোচ্য সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৩১৮ কোটি ৪১ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২১৬ কোটি ৫২ লাখ টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৫৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৮৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৮৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৮০ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ০৭ শতাংশ বা ৩ দশমিক ২১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৭৯ শতাংশ বা ১৪ দশমিক ১৮ পয়েন্ট। অপরদিকে,শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ০৪ শতাংশ বা দশমিক ৪৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৯টি কোম্পানির। আর দর কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : মবিল যমুনা বিডি, তিতাস গ্যাস, বিএসআরএম লিমিটেড, ডেল্ট্রা ব্র্যাক হাউজিং, বিএসআরএম স্টিল মিলস, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মা, একমি ল্যাবরেটরিজ ও সিভিও পেট্রো কেমিক্যাল।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : এমবি ফার্মা, জেমিনি সী ফুড, সিভিও পেট্রো কেমিক্যাল, মিথুন নিটিং, এনভয় টেক্সটাইল, বঙ্গজ, ফার্মা এইডস, লিগ্যাসি ফুটওয়ার, সোনালী আঁশ ও বিচ হ্যাচারি।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : এক্সিম ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, সিইএমএল ১ম মিউচুয়াল ফান্ড, ন্যাশনাল লাইফ, তিতাস গ্যাস, ফারইস্ট ইসলামী লাইফ, প্রাইম ইসলামী লাইফ, রিলায়েন্স ১ম মিউচুয়াল ফান্ড, ফাস্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, মুন্নু স্টাফলারস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১২৮ কোটি ৭৪ লাখ ২৮ হাজার টাকার শেয়ার। প্রধান সূচক কমেছে দশমিক ০২ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টি কোম্পানির। আর দর কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         নিলাকে হত্যা করা হয়েছে নির্দয়ভাবে ঠান্ডা মাথায়         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা