রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাথেরিনের ইতিহাস, তবু অবস্থানের উন্নতি হয়নি ব্রিটেনের

স্পোর্টস রিপোর্টার ॥ রিও অলিম্পিকের এক সপ্তাহ পেরিয়ে গেছে। তবে এখন পর্যন্ত তেমন ভাল অবস্থানে যেতে পারেনি গ্রেট ব্রিটেন। এবার অনেক রাশিয়ান তারকা না থাকায় সুযোগ ছিল আরও ভাল করার। কিন্তু এখন পর্যন্ত সেই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের অবস্থানের উন্নতি ঘটাতে পারেনি যুক্তরাজ্য। এখন পর্যন্ত মাত্র চার স্বর্ণ এবং ৬ রৌপ্য ও ব্রোঞ্জসহ ১৬ পদক জিততে পেরেছেন ব্রিটিশ ক্রীড়াবিদরা। সর্বশেষটা এসেছে সাইক্লিং থেকে। সাইক্লিং টিম স্প্রিন্টে গত অলিম্পিকের স্বর্ণ ধরে রেখেছে ব্রিটেন। আর মহিলাদের সাইক্লিংয়ের ডাবল স্কালসে রৌপ্য জিতে ক্যাথেরিন গ্রেইঞ্জার ইতিহাস সৃষ্টি করেছেন। দেশটির পক্ষে সবচেয়ে বেশি অলিম্পিক পদক জেতা মহিলা ক্রীড়াবিদ হয়েছেন তিনি।

২০০৫ সাল থেকে কোন বিশ্ব আসরেই ব্রিটেনের সাইক্লিং টিম স্প্রিন্টে স্বর্ণপদক জিততে পারেননি। কিন্তু অলিম্পিকে দুর্দান্ত দল তারা। ২০০৮ সালে বেজিংয়ে স্বর্ণ জেতা দলটি ২০১২ সালের লন্ডন অলিম্পিকেও স্বর্ণ জয় করে। এবার ব্রিটেন সাইক্লিং দলটি হ্যাটট্রিক গড়ল। সবমিলিয়ে ৪২.৪৪০ সেকেন্ড টাইমিংয়ে জিতে যায় ব্রিটেন। আর ৪০ বছর বয়সী গ্রেইঞ্জার সবমিলিয়ে জিতলেন ৫ অলিম্পিক পদক। গতবার লন্ডনে প্রথম জিততে পেরেছেন স্বর্ণ, এবারেটিসহ বিভিন্ন ক্রীড়ায় তিনি পেয়েছেন চার রৌপ্য। এর আগে ব্রিটেনের পক্ষে আরেক নারী ক্রীড়াবিদ ক্যাথলিন গডফ্রি ৫ পদক জিতেছিলেন ১৯২০ ও ১৯২৪ সালের অলিম্পিকে অংশ নিয়ে। তার ছিল একটি স্বর্ণ এবং দুটি করে রৌপ্য ও ব্রোঞ্জ।

ব্রিটেনের অন্যান্য ডিসিপ্লিনে তেমন সাফল্য আসেনি। বিশেষ করে সাঁতারে তেমন কিছুই করতে পারেনি ব্রিটেন। তবে রাশিয়া না থাকায় এবার ট্র্যাক এ্যান্ড ফিল্ড থেকে দারুণ কিছু করার প্রত্যাশায় আছে যুক্তরাজ্য। আর সেটার স্বর্ণের লড়াই শুক্রবার রাত থেকেই শুরু হয়ে গেছে। এখন পর্যন্ত সাইক্লিংয়ে, সাঁতারে, ডাইভিংয়ে এবং ক্যানুয়িংয়ে একটি করে স্বর্ণ জিতে পদক তালিকায় আটে অবস্থান করছে তারা। গত আসরে নিজেদের মাটিতে তৃতীয় হয়ে শেষ করেছিল ব্রিটেন। আর ২০০৮ সালে বেজিংয়ে হয়েছিল চতুর্থ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’