বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরের গভীরে বিস্ময়

  • টুটুল মাহফুজ

লস্ট সিটি

মধ্য-আটলান্টিকের প্রায় ৮০০ মিটার গভীরে অবস্থিত এই এলাকায় থাকা অসংখ্য ছিদ্র থেকে মিথেন আর হাইড্রোজেন গ্যাস বের হয়। ইউনেস্কোর বিশেষজ্ঞরা বলছেন, সেখানকার ইকোসিস্টেম পৃথিবীর অন্য যে কোন জায়গার চেয়ে একেবারে ভিন্ন। ২০০০ সালে এই ছিদ্রগুলোর দেখা পান বিজ্ঞানীরা। তাঁদের ধারণা, প্রায় ১ লাখ ২০ হাজার বছর ধরে এরকম হচ্ছে।

সামুদ্রিক

মরুদ্যান

ক্রান্তীয় প্রশান্ত মহাসাগরের পূর্বাঞ্চলে ৫০০ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে আছে এই স্থানটি। ইউনেস্কো এটিকে ‘সামুদ্রিক মরুদ্যান’ হিসেবে উল্লেখ করেছে। এখানে বিশাল বিশাল আকারের মাছ,হাঙর, টুনা, ডলফিন ও তিমি রয়েছে। বিশেষ করে এখানেই আছে নীল তিমি। আর বিরল প্রজাতির লেদারব্যাক কচ্ছপও দেখা যায় এখানে।

সাদা হাঙ্গর

ক্যাফে

মেরিন বায়োলজিস্টরা ঠিক এই নামটিই দিয়েছেন। আসলে এটি কোন কফি হাউস নয়, উত্তর আমেরিকার মেইনল্যান্ড এবং হাওয়াই এর মাঝামাঝি অবস্থান এটির। খালি চোখে এটিকে তেমন বিশেষ কিছু মনে হবে না। কিন্তু সাদা হাঙ্গর সবচেয়ে বেশি দেখা যায় এই এলাকায়। এখানেই তারা খাবার খায় এবং প্রজনন করে।

সারগাসো সাগর

ধারণা করা হয় ১৪৯২ সালে কলোম্বাস এই স্থানটি প্রথম ভ্রমণ করেছিলেন। বারমুডার দ্বীপগুলো সারাগাসো সাগরের মধ্য দিয়ে গড়ে উঠেছে। এর বিশেষত্ব হলো ভাসমান শৈবাল, মেরিন বায়োলজিস্টরা যাকে বলছেন, ‘ভাসমান স্বর্ণালী রেনফরেস্ট’। এছাড়া এলাকাটি ইউরোপীয় ও আমেরিকান ইল মাছদের প্রজনন ক্ষেত্র।

আটলান্টিকের

তীর

ভারত মহাসাগরের আটলান্টিকের তীরে সমুদ্রের ৭০০ থেকে ৪,০০০ মিটার গভীরে প্রবাল প্রাচীর, খাড়ি, সমুদ্র সৈকত এবং লেগুনে দেখা মিলবে বড় বড় বায়ুপরাগী ফুল, চেয়ারের সমান স্পঞ্জ এবং শৈবালের। এটি আসলে একটি দ্বীপ, যেটি কয়েক লাখ বছর আগে সমুদ্রগর্ভে বিলীন হয়ে গিয়েছিল।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন