রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংকের এমডি চূড়ান্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) নাম চূড়ান্ত করেছে সরকার। যে কোন সময় প্রজ্ঞাপন জারি করা হবে। দীর্ঘদিন ধরে এই প্রতিষ্ঠান তিনটিতে ভারপ্রাপ্ত এমডি দিয়ে কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্র জানায়, সোনালী ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন কর্মসংস্থান ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ। রূপালী ব্যাংকের এমডি হচ্ছেন প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান। আর অগ্রণী ব্যাংকে এমডি পদে নিয়োগ পাচ্ছেন আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি মোহাম্মাদ সামস-উল ইসলাম।

জানা যায়, আলোচিত হল-মার্ক কেলেঙ্কারির পর ২০১২ সালের ১৭ জুন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পান প্রদীপ কুমার দত্ত। দুই বছর মেয়াদ শেষে আরও এক বছর করে দুই মেয়াদে দায়িত্ব পালন করেন তিনি। দায়িত্ব নেয়ার সময় ২০১২ সালে ব্যাংকটির খেলাপি ঋণ ছিল ১২ হাজার ৫৯৭ কোটি টাকা।

২০১৫ সাল শেষে তা কমে হয় ৮ হাজার ৬৮৫ কোটি টাকা। তবে ২০১২ সালে ঋণ অবলোপন ছিল ১ হাজার ১৯ কোটি, যখন তিনি দায়িত্ব শেষ করলেন। প্রদীপ কুমার দত্তের চুক্তির মেয়াদ শেষ হয় চলতি বছরের ১৭ জুন। এরপর ব্যাংকের ডিএমডি আতাউর রহমান প্রধানকে ভারপ্রাপ্ত এমডি হিসেবে নিয়োগ দেয়া হয়। পরবর্তী সময়ে আতাউর রহমান প্রধানকে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দেয়া হয়। তখন সোনালী ব্যাংকের ডিএমডি দিদার মোহাম্মাদ আবদুর রবকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেয়া হয়। ঋণ বিতরণে অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের দায়ে মেয়াদের কয়েকদিন আগে গত ২৯ জুন রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ আব্দুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। পরবর্তী সময়ে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব নিলেও একই অভিযোগে ব্যাংকের ডিএমডি মিজানুর রহমানকে আটক করে দুদক। বর্তমানে তিনি জামিনে রয়েছেন। সূত্র জানায়, সৈয়দ আবদুল হামিদের বিরুদ্ধে ১০টি গুরুতর অনিয়মে সম্পৃক্ততা পায় কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী এক চিঠিতে কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়। তার বিরুদ্ধে অভিযোগগুলো হচ্ছে, পরিচালনা পর্ষদের অগোচরে ঋণ দেয়া, নবায়ন, শ্রেণীকরণ, বেআইনীভাবে শাখা স্থনান্তর ও এ জন্য সুদমুক্ত অগ্রিম ঋণ অনুমোদন। বিধিবহির্ভূতভাবে মুন গ্রুপকে ৩০০ কোটি টাকার ঋণ বিতরণে তার সম্পৃক্ততার প্রমাণ পায় বাংলাদেশ ব্যাংক। এদিকে রূপালী ব্যাংক লিমিটেডের এমডি ফরিদ উদ্দিন আহমেদের চুক্তির মেয়াদ শেষ হয় ৭ জুলাই। পরবর্তী সময়ে অতিরিক্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন ডিএমডি দেবাশীষ চক্রবর্তী। এমডি নিয়োগ বিষয়ে জানতে চাইলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমান বলেন, বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যে কোন সময় প্রজ্ঞাপন জারি করা হবে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে