বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন গ্রহাণুতে নাসার অভিযান

হলিউডের বিখ্যাত ছবি আর্মাগেডনে যেমনটা আছেÑ তেমন বাস্তবেও বেনিউ নামে একটি গ্রহাণু বা অ্যাস্টরয়েড আগামী শতাব্দীতে পৃথিবীকে আঘাত হানলেও হানতে পারেÑ আর নাসা এখন সেই অ্যাস্টরয়েড থেকেই শিলাখ- সংগ্রহ করার উদ্দেশে একটি প্রোব শুরু করতে যাচ্ছে।

এই অ্যাস্টরয়েডটি প্রতি ছয় বছর অন্তর পৃথিবীর কক্ষপথ অতিক্রম করে, ফলে পৃথিবী থেকেই এটি দেখা যায়।

২১৩৫ সালে এটি পৃথিবীর ও চাঁদের মধ্য দিয়ে পেরোবে, আর তখন তার কক্ষপথে এমন কিছু পরিবর্তন হতে পারে যাতে ওই শতাব্দীর শেষের দিকে সেটি পৃথিবীর দিকে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অ্যারিজোনা ইউনিভার্সিটির প্ল্যানেটারি সায়েন্সের অধ্যাপক দান্তে লরেটাÑ যিনি নাসার এই প্রকল্পে ঘনিষ্ঠভাবে যুক্তÑ তিনি বলছেন সে রকম ক্ষেত্রে বেনিউ নামে অ্যাস্টরয়েডটি পৃথিবীতে বিরাট ধ্বংস ও মৃত্যুও ডেকে আনতে পারে।

এমন একটি অ্যাস্টরয়েডে অভিযান চালানোর উদ্দেশ্যটা কী, তা নিয়ে কথা বলেছিলাম নাসার মহাকাশ বিজ্ঞানী অমিতাভ ঘোষের সঙ্গে। অনুষ্ঠানে শুনবেন তার সাক্ষাতকার।

বেনিউ অ্যাস্টরয়েডের উদ্দেশে ওসিরিস-রেক্স নামে প্রোবটি লঞ্চ করা হবে সামনের মাসে, আর সেটি বেনিউতে পৌঁছবে ২০১৮ সালে। প্রোব মিশনটি সেখানে থাকবে প্রায় বছরখানেকÑ চালাবে নানা পরীক্ষা-নিরীক্ষা।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ