বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রেফতার পাঁচ আনসারুল্লাই শিবিরের সদস্য

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের পতেঙ্গা থেকে গ্রেফতার হওয়া নিষিদ্ধ ঘোষিত জঙ্গী গ্রুপ আনসারুল্লাহ বাংলা টিমের ৫ সদস্য শিবিরের রাজনীতির সঙ্গেই জড়িত ছিল। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে নিজেদের পরিচয় গোপন করেই তারা নিজেদের কর্মকা- চালিয়েছে বলে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে। এদিকে নাশকতার তথ্য আদায়ে ব্যাপক জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে আদালত। মামলার তদন্তকারী কর্মকর্তা ও মহানগর গোয়েন্দা বিভাগের এসআই আফতাবের ১০ দিনের রিমান্ড আবেদনের প্রেক্ষিতে আদালতে মঙ্গলবার শুনানি শেষে এই ৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য পৃথক ৩ দিন করে মঞ্জুর করেছেন। আজ বুধবার তাদের জিজ্ঞাসাবাদ শুরু হবে।

উল্লেখ্য, গত রবিবার রাতে পতেঙ্গা থানাধীন কাঠগড় এলাকার মুসলিমাবাদ এলাকা থেকে তাদের গ্রেফতারের পর সোমবার চট্টগ্রাম আদালতে সোপর্দ করা হয়। কিন্তু আদালত তাদের জেলহাজতে প্রেরণের নির্দেশ দিয়ে মঙ্গলবার রিমান্ড আবেদনের শুনানির দিন ধার্য করে।

গোয়েন্দা বিভাগের একটি সূত্রে জানা গেছে, গ্রেফতারকৃত জঙ্গীরা আনসাররুল্লাহ বাংলা টিমের সদস্য হলেও মূলত তারা শিবিরের রাজনীতির সঙ্গেই জড়িত। তারা বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করলেও শিবিরের আদলেই জঙ্গী ও নাশকতা কর্মকা-ে জড়িয়েছে। তাদের ল্যাপটপে রয়েছে বিভিন্ন জঙ্গী প্রশিক্ষণের তথ্য ও উপাত্ত। মোবাইলের মেমোরিতে রক্ষিত নম্বরগুলোর বেশিরভাগই রাখা হয়েছে সাংকেতিক অক্ষরে।

আদালত সূত্রে জানা গেছে, গত রবিবার গভীর রাতে পতেঙ্গা থানাধীন কাটগড় এলাকায় অভিযান চালায় মহানগর গোয়েন্দা বিভাগের একটি দল। সেখানকার মুসলিমাবাদস্থ ‘শেরে পতেঙ্গা’ নামের ভবনটিতে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় ৫ জনকে। জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে তারা আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। তবে পুলিশও নিশ্চিত হয়েছে তারা এসব সদস্য জঙ্গী সংগঠনের সদস্য। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের আবেদনের প্রেক্ষিতে আদালত প্রত্যেকের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছে মঙ্গলবার।

মহানগর গোয়েন্দা বিভাগ সূত্রে জানা গেছে, আক্কাছ আলী প্রকাশ জাহেদুল ইসলাম প্রকাশ নয়ন একসময় শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিল। বর্তমানে সে চট্টগ্রাম কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সম্মান ২য় বর্ষের ছাত্র। সে ফটিকছড়ি উপজেলার ভুজপুর থানার দাঁতমারা ইউনিয়নের তারাখোঁ গ্রামের আবুল খায়েরের ছেলে। আতিকুল হাসান প্রকাশ ইমনও চট্টগ্রম কলেজের মাস্টার্সের ছাত্র। নগরীর পাঠানটুলি এলাকার ফেরদৌসের ছেলে। নগরীর এমইএস ওমরগণি কলেজের বাংলা ১ম বর্ষে পড়ালেখা করে জামশেদুল আলম প্রকাশ হƒদয়। হাটহাজারী উপজেলার আমানবাজার এলাকার আব্দুর রহিমের ছেলে সে।

এদিকে মোহাম্মদ রুবেল সাউদার্ন বিশ্ববিদ্যালয়ে বিবিএ ৪র্থ বর্ষ পর্যন্ত পড়ালেখা করে এরপর জঙ্গী গ্রুপে কার্যক্রম শুরু করে। রুবেল রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামের আমির হামজার ছেলে। তবে গ্রেফতারকৃত মহিউদ্দিন ৮ম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেছে বলে জানিয়েছে পুলিশকে। বান্দরবান জেলার লামা উপজেলার মোঃ ইসমাইলের ছেলে। আটকের পর তাদের কাছ থেকে উদ্ধার হওয়া ২টি ল্যাপটপ থেকে বেশ কিছু তথ্য পাওয়া গেছে। এছাড়াও ৫ জনের কাছে থাকা ৭টি মোবাইল সেটেও রয়েছে বেশ কিছু ভিডিও ক্লিপ। তাদের সংরক্ষণে থাকা ১১টি জিহাদী বই থেকে তারা প্রয়োজনে জঙ্গী বিষয়ক বেশকিছু তথ্য উপাত্ত সংগ্রহ করত বলে পুলিশকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি