মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাহজালালে খোলা আকাশের নীচে আমদানি পণ্যের স্তপ

অর্থনৈতিক রিপোর্টার॥ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা পরিস্থিতির উন্নয়ন হলেও কার্গো ভিলেজ এবং পণ্য ডেলিভারি ব্যবস্থার উন্নয়ন না হওয়ায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ব্যবহারকারীদের। কর্গো কমপ্লেক্সের অটোমেশনের নামে বিপুল পরিমাণ অর্থ ব্যয় হলেও পণ্য রাখার সুব্যবস্থা না থাকায় খোলা আকাশের নীচে নষ্ট হচ্ছে মূল্যবান আমদানি পণ্য।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিদিন গড়ে ১২০টি ফ্লাইট ওঠানামা করে। ব্যবহারকারীদের অভিযোগ চাহিদার সাথে পাল্লা দিয়ে গত তিন দশকে আমদানি কয়েক গুণ বাড়লেও কার্গো ভিলেজের সম্প্রসারণ হয়নি। অন্যদিকে নানা জটিলতায় খালাস না হওয়া বিপুল পরিমাণ পণ্যের সময়মত নিলাম না হওয়ায় স্তূপ জমেছে কার্গো শেডে। এ অবস্থায় রানওয়েতে খোলা আকাশের নষ্ট হচ্ছে আমদানি পণ্য। কিন্তু দেশে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার হলেও বিমানের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও দক্ষ লোকবল না থাকায় জরুরি আমদানি পণ্য পেতেও ভোগান্তির পাশাপাশি লাগছে দীর্ঘ সময়।

সিএন্ডএফ এজেন্ট দেলোয়ার হোসেন দিলু বলেন, আমরা পেমেন্ট করার পরও যথা সময়ে মাল পাচ্ছি না। সেখানে পরিমাণ মতো জনবল নেই। যন্ত্রপাতির অভাব। ঢাকা কাস্টম এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর সম্পাদক মো. আলমগীর বলেন, মাল বাহিরে পড়ে আছে। শত শত কোটি টাকার মাল বৃষ্টিতে ভিজে নষ্ট হচ্ছে। এতে বেড়ে গেছে পণ্য ডেলিভারি খরচ। এছাড়া কার্গো গুদামের ভাড়া বাবদ বিপুল অংকের জরিমানা দিতে হচ্ছে। এক্ষেত্রে ভোগান্তি কমাতে অন্য দেশের মতো ফ্রেইট ফরওয়ার্ডদের তত্ত্বাবধানে পণ্য রাখার লাইসেন্স দেয়া উচিত।

ফ্রেইটফরওয়াডার অ্যাসোসিয়েশনের পরিচালক সৈয়দ মো. বখতেয়ার বলেন, আগে যেখানে আমাদের খরচ হতো একশ টাকা। সেখানে খরচ হচ্ছে পাঁচশ' টাকা। বেসরকারিকরণও করা যেতে পারে। তবে বিমানের সিবিএ নেতাদের মতে, শুধু অবকাঠামো সুবিধা বাড়ালে হবেনা, পরিস্থিতির উন্নয়ন করতে হলে পণ্য ডেলিভারি নেয়ার সময় বাড়াতে হবে।

সিবিএ সভাপতি মশিকুর রহমান বলেন, মাত্র ৮ ঘণ্টা পণ্য খালাসের জন্য খোলা থাকে। এখানে বিমান, কাস্টম ব্যাংক, সিভিল এভিয়েশন জড়িত আছে। সকলের সমন্বয় যদি হয় আবার ২৪ ঘণ্টা যদি খালাস করার জন্য খোলা থাকে তাহলে এ জোট হবে না।

ঢাকা কাস্টম হাউস জানায়, শাহজালালে বর্তমানে খালাসের অপেক্ষায় আছে প্রায় সাড়ে আট হাজার মেট্রিক টন আমদানি পণ্য।

শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু