মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামী ১০ বছর বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে নেতৃত্ব দেবে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি ॥ আগামী ১০ বছর বাংলাদেশসহ ১০ দেশের বাজার বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে নেতৃত্ব দেবে। যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান ফিচ গ্রুপের বিএমআই রিপোর্টে ভবিষ্যত প্রবৃদ্ধির নেতৃত্বের তালিকায় বাংলাদেশসহ ১০ দেশের নাম উঠে এসেছে। ফলে বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন চালিকাশক্তি হতে যাচ্ছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রফতানিমুখী শিল্প খাত আর কয়েক বছরের মধ্যেই বিশ্বের অন্যতম উৎপাদন অঞ্চলে পরিণত হবে। ইতোমধ্যে বাংলাদেশের জিডিপিতে শিল্প খাতের অবদান এক-চতুর্থাংশের বেশি। বাংলাদেশের অর্থনীতিকে প্রশংসনীয় প্রবৃদ্ধির দিকে এগিয়ে নিচ্ছে তৈরি পোশাক এবং অবকাঠামো নির্মাণ খাত। বাংলাদেশের সঙ্গে এই তালিকায় থাকা অন্য দেশগুলো হচ্ছে- ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, মিয়ানমার, ভিয়েতনাম, মিসর, কেনিয়া, ইথিওপিয়া, নাইজিরিয়া ও পাকিস্তান। ২০২৫ সালের মধ্যে এই দেশগুলো বিশ্বের জিডিপিতে প্রায় ৪ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার যোগ করবে। একই সঙ্গে ওইসব দেশে বিনিয়োগকারীদের জন্য উল্লেখযোগ্য সুযোগের সৃষ্টি হবে। বিশেষভাবে উৎপাদন এবং নির্মাণ খাত অর্থনীতিকে এগিয়ে নেবে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী