বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামী ১০ বছর বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে নেতৃত্ব দেবে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি ॥ আগামী ১০ বছর বাংলাদেশসহ ১০ দেশের বাজার বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে নেতৃত্ব দেবে। যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান ফিচ গ্রুপের বিএমআই রিপোর্টে ভবিষ্যত প্রবৃদ্ধির নেতৃত্বের তালিকায় বাংলাদেশসহ ১০ দেশের নাম উঠে এসেছে। ফলে বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন চালিকাশক্তি হতে যাচ্ছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রফতানিমুখী শিল্প খাত আর কয়েক বছরের মধ্যেই বিশ্বের অন্যতম উৎপাদন অঞ্চলে পরিণত হবে। ইতোমধ্যে বাংলাদেশের জিডিপিতে শিল্প খাতের অবদান এক-চতুর্থাংশের বেশি। বাংলাদেশের অর্থনীতিকে প্রশংসনীয় প্রবৃদ্ধির দিকে এগিয়ে নিচ্ছে তৈরি পোশাক এবং অবকাঠামো নির্মাণ খাত। বাংলাদেশের সঙ্গে এই তালিকায় থাকা অন্য দেশগুলো হচ্ছে- ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, মিয়ানমার, ভিয়েতনাম, মিসর, কেনিয়া, ইথিওপিয়া, নাইজিরিয়া ও পাকিস্তান। ২০২৫ সালের মধ্যে এই দেশগুলো বিশ্বের জিডিপিতে প্রায় ৪ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার যোগ করবে। একই সঙ্গে ওইসব দেশে বিনিয়োগকারীদের জন্য উল্লেখযোগ্য সুযোগের সৃষ্টি হবে। বিশেষভাবে উৎপাদন এবং নির্মাণ খাত অর্থনীতিকে এগিয়ে নেবে।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী