সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে ফিরে ভালবাসায় সিক্ত পর্তুগীজ বীরেরা

স্পোর্টস রিপোর্টার ॥ নিজেদের ইতিহাসে প্রথমবার ইউরো শিরোপা জিতে সোমবারই নিজ দেশে ফিরেছে পর্তুগালের বিজয়ী বীরেরা। লিসবন বিমানবন্দরে রোনাল্ডো, এডার, ন্যানিদের বরণ করে নিতে ঢল নেমেছিল হাজার হাজার জনতার। বিমানবন্দরে ভক্তদের ভালবাসায় সিক্ত হন পর্তুগালের ফুটবলাররা। এ সময় ভক্ত-সমর্থকদের হাতে শোভা পায় ভালবাসায় সিক্ত বিভিন্ন প্লাকার্ড। রোনাল্ডোর অসাধারণ সাফল্যে বেজায় খুশি হয়েছেন তার সাবেক কোচ স্যার এ্যালেক্স ফার্গুসন। নিজ দেশ পর্তুগালের সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তারকা কোচ জোশে মরিনহো। এবারের ইউরোর ফাইনালের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন পর্তুগালের তারকা ডিফেন্ডার পেপে। সর্বোচ্চ ছয় গোল করে গোল্ডেন বুট জিতেছেন রানার্সআপ ফ্রান্সের এ্যান্টোনিও গ্রিজম্যান। সেরা তরুণ ফুটবলারের পুরস্কার জিতেছেন পর্তুগালের রেনাটো সানচেস। আর ইউরোর সেরা দলে জায়গা করে নিয়েছেন রোনাল্ডো, বেল, গ্রিজম্যানরা। ফাইনালে পেপে ও তার রক্ষণভাগের সতীর্থ জোশে ফন্টে দারুণভাবে ফ্রান্সের বিপজ্জনক ফ্রন্টলাইনকে রুখে দেন। পুরো ম্যাচে পেপে ১২টি আক্রমণ ক্লিয়ার করেন ও তিনবার স্বাগতিক আক্রমণভাগকে রুখে দেন। ইউরো ২০১৬ এর সেরা তরুণ খেলোয়াড়ের মুকুট পরেছেন সানচেস। স্বদেশী রাফায়েল গুয়েরো ও ফরাসী উইঙ্গার কিংসলে কোম্যানকে পেছনে ফেলে তিনি মর্যাদাপূর্ণ এই এ্যাওয়ার্ড জিতে নেন। দলের হয়ে পুরো আসরে একটি গোল করলেও মাঠের পারফর্মেন্সে সবার নজর কাড়েন সানচেস। ক্লাব ফুটবলে এই মৌসুমেই বেয়ার্ন মিউনিখে নাম লিখিয়েছেন ১৮ বছর বয়সী এ উদীয়মান মিডফিল্ডার। ২০০৫-০৬ মৌসুমে আগুইয়াস দ্য মাসগিয়েরা ক্লাবে নিয়মিত অনুশীলনের মধ্য দিয়ে ফুটবল পথচলা শুরু হয় তার। এরপর ২০০৬-২০১৫ সাল পর্যন্ত খেলেন নিজ দেশের ক্লাব স্পোর্টিং লিসবনে। জাতীয় দলের হয়ে সানচেস ক্যারিয়ার শুরু করেছেন ২০১২ সালে অনুর্ধ ১৫ ফুটবল দিয়ে। ওই বছর বয়সভিত্তিক দলের জার্সি গায়ে দুটি ম্যাচ খেলেছেন। এরপর ২০১৩ সালে অনুর্ধ ১৬ দলে খেলেছেন ৭ ম্যাচ। এরপর পর্যায়ক্রমে অনুর্ধ ১৭ দল ও অনুর্ধ ১৯ দল হয়ে ২০১৬ সালের প্রথম থেকেই খেলতে শুরু করেন পর্তুগালের মূল দলে। এখন পর্যন্ত ১১ ম্যাচে গোলের দেখা পেয়েছেন ১টি। সেই সানচেসই জিতলেন ইউরো সেরা তরুণ খেলোয়াড়ের খেতাব।

ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কম ইউরোর সেরা একাদশ নির্বাচন করেছে। ফ্রান্স ও পর্তুগাল দু’দলেরই তিনজন, ওয়েলস ও জার্মানির দু’জন করে আর ইতালির আছেন একজন। ৩-৪-৩ ফর্মেশনের আক্রমণভাগে মূল স্ট্রাইকার গোল্ডেন বুটজয়ী গ্রিজম্যান। ফরাসী ফরোয়ার্ডের দু’পাশে আছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেল। দলের অন্যরা হলেনÑ ডিমিট্টি পায়েট, এ্যারন রামসে, টনি ক্রুস, রেনাটো সানচেস, হুগো লরিস, পেপে, লিওনার্ডো বোনুচ্চি ও জেরম বোয়াটেং।

ইনজুরি থেকে ছিটকে মাঠের বাইরে যাওয়ার পর কোচ সান্তোসকে টপকে ডাগআউটে নিজেই সতীর্থদের নির্দেশনা দিচ্ছিলেন রোনাল্ডো। যা বেশ নজর কেড়েছে। খেলোয়াড় হয়েও রোনাল্ডোর কোচ হিসেবে আবির্ভূত হওয়ার দৃশ্য গ্যালারিতে বসে দেখেছেন প্রখ্যাত কোচ স্যার এ্যালেক্স ফার্গুসন। যার হাত ধরেই ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লিখিয়ে তারকার ফুটবলারের যাত্রা শুরু সি অর সেভেনের। ফাইনাল ম্যাচ শেষে সেই সাবেক শিষ্যকে জড়িয়ে ধরে অভিনন্দন জানিয়েছেন স্যার ফার্গি। ফাইনাল শেষে পর্তুগালের খেলোয়াড়রা যখন পদক নিয়ে নেমে আসছিলেন, তখন গ্যালারির সাইডে দাঁড়ানো স্যার ফার্গুসন। প্রথমে পেয়ে যান সাবেক শিষ্য ন্যানিকে। জড়িয়ে ধরেন। হয় কুশল বিনিময়। সবার শেষে ট্রফি নিয়ে নামেন রোনাল্ডো। সাবেক গুরুকে দেখে হাসি মুখে জড়িয়ে ধরেন সি আর সেভেন।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর