বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইলে প্রতিদিন লেনদেন ৬১৬ কোটি টাকা

মোবাইলে প্রতিদিন লেনদেন ৬১৬ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার॥ প্রতিমাসেই বাড়ছে বিভিন্ন সেবা বিল দেয়ার পরিমাণ। বাড়ছে লেনদেনের পরিমাণ। মে মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক লেনদেনের পরিমাণ ছাড়িয়েছে ৬১৬ কোটি টাকা। আগের মাস এপ্রিলে ছিল ৬০৬ কোটি টাকা। আগের মাসের তুলনায় বেড়েছে ১ দশমিক ৪৯ শতাংশ। মূলত কম সময়ে টাকা পাঠানোর সুযোগের ফলে মোবাইল ব্যাংকিং সেবার দ্রুত প্রসার হচ্ছে। বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকসংখ্যা সাড়ে ৩ কোটি ছাড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্যমতে, গত মে পর্যন্ত মোট ৩ কোটি ৫৪ লাখ ৯০ হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। তবে এসব অ্যাকাউন্টের মধ্যে চালু রয়েছে ১ কোটি ২৮ লাখ। কোনো অ্যাকাউন্ট থেকে টানা তিন মাস কোনো ধরনের লেনদেন না হলে তা ইন-অ্যাকটিভ বা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট হিসেবে বিবেচিত হয়। অবশ্য বড় কোনো অনিয়ম না পাওয়া গেলে অ্যাকাউন্ট বন্ধ করে না ব্যাংক। মে মাস শেষে ব্যাংকগুলোর মনোনীত এজেন্টের সংখ্যা দাড়িয়েছে ৫ লাখ ৯২ হাজার ৪৩২। মূলত নানা অনিয়মের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে অনেকের এজেন্টশিপ বাতিল করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের হালদাগান প্রতিবেদনে দেখা যায়, আগের মাসের তুলনায় মে মাসে দৈনিক লেনদেনের সংখ্যা শূন্য দশমিক ৩৮ শতাংশ বেড়ে ৪০ লাখ ২ হাজার ছাড়িয়েছে। আগের বছরের একই সময়ে যা ছিল ২৪ লাখ ৮২ হাজার। আগের মাসের তুলনায় মে মাসে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্স সুবিধাভোগীর কাছে পৌঁছে দেওয়ার হার ১ দশমিক ৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৩৭ লাখ টাকা। গত মাসে ক্যাশ ইন তথা বিভিন্ন মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে ৭ হাজার ৮৭০ কোটি টাকা ঢোকানো হয়েছে। এ সময়ে ক্যাশ আউট তথা তুলে নেওয়া হয়েছে ৭ হাজার ১৮২ কোটি টাকা। আগের মাসের তুলনায় ব্যক্তি থেকে ব্যক্তি পর্যায়ে পরিশোধ শূন্য দশমিক ৩৫ শতাংশ বেড়ে ২ হাজার ৭৭২ কোটি টাকা হয়েছে। অন্যদিকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১৫০ কোটি টাকার বেতন পরিশোধ করা হয়েছে। এ সময় ইউটিলিটি বিল পরিশোধ হয়েছে ১৮১ কোটি ৪৯ লাখ টাকা হয়েছে। অন্যান্য বাবদ পরিশোধ করা হয়েছে ৩১৯ কোটি টাকা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৬৮৬৪৫
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৭৮১০২
শীর্ষ সংবাদ:
নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য        
//--BID Records