বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাষ্ট্রপতির কাছে চার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

চেক প্রজাতন্ত্র, মালি, মঙ্গোলিয়া ও পর্তুগালের রাষ্ট্রদূতরা সোমবার পৃথকভাবে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে তাদের পরিচয়পত্র পেশ করেছেন। তারা হলেন চেক প্রজাতন্ত্রের মিলান হোভোর্ক, মালির নিয়ানকোরো জিয়াহ্ সামাকে, মঙ্গোলিয়ার গনচিং গানবোল্ড ও পর্তুগালের জেয়াও দ্য কামারা। চারজনই অনাবাসিক দূত। খবর বাসসর।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি নতুন রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে তাদের দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং আশা প্রকাশ করেন যে, তারা বাংলাদেশ ও ওইসব দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তিনি দূতদের অবাধে বাংলাদেশ সফরের পরামর্শ দেন।

রাষ্ট্রপতি দেশের ক্রমোন্নতির প্রেক্ষাপট তুলে ধরে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বিনিয়োগ বাড়ানোর জন্য রাষ্ট্রদূতদের পরামর্শ দেন। তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন-মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে এবং ’৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে অনেক অব্যবহৃত ক্ষেত্র রয়েছে। ওসব ক্ষেত্রে যথাযথ অনুসন্ধান চালালে নতুন সম্ভাবনার দ্বার খুলে যেতে পারে।

বৈঠককালে রাষ্ট্রদূতরা বলেন, তারা বাংলাদেশের সঙ্গে তাদের দেশের দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের চেষ্টা অব্যাহত রাখবেন। তারা দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। এর আগে তারা বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি কন্টিনজেন্ট তাদের পৃথকভাবে গার্ড অব অনার প্রদান করে।

শীর্ষ সংবাদ:
নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির         লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক         কক্সবাজারের সড়ক উন্নয়নে ২৭৪ কোটি টাকা অনুমোদন         বিএনপির অপকৌশলে ভোটার উপস্থিতি কম ॥ কাদের         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না         মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার হবে : তথ্য প্রতিমন্ত্রী