বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিও অলিম্পিকে নারী হিসেবেই অংশ নেবেন দ্যুতি

  • লিঙ্গ পরীক্ষায় যথার্থই প্রমাণিত

স্পোর্টস রিপোর্টার ॥ সন্দেহ থেকে অভিযোগ এবং সেই অভিযোগটা ছিল ভয়াবহ ধরণের। ভারতীয় মহিলা স্প্রিন্টার দ্যুতি চাঁদ কি আদৌ কোন নারী? তবে লিঙ্গ পরীক্ষার পর তাকে ছাড়পত্র দেয়া হয়েছে আসন্ন রিও ডি জেনিরো অলিম্পিকে মহিলাদের ১০০ মিটার স্প্রিন্টে অংশগ্রহণ করার। অভিযোগ ওঠার পর এক বছরের চেয়েও কম সময়ে তিনি এ ফেরার অনুমোদন পেলেন। তবে ২০ বছর বয়সী দ্যুতি প্রত্যয় জানিয়েছেন তিনি ভারতকে পদক এনে দিতে পারবেন এবার অলিম্পিক থেকে।

দ্যুতির শরীরে শনাক্ত করা হয়েছিল হাইপার এন্ড্রোজেনিয়ম। এর প্রভাবে শরীরে উচ্চপর্যায়ের টেস্টোস্টেরন উৎপন্ন হয়। আর এটা এ্যাথলেটিক্স ফেডারেশন্সের আন্তর্জাতিক সংস্থার (আইএএএফ) লিঙ্গ সংক্রান্ত যে নীতিমালা আছে সেটার বিঘœ ঘটায়। কিন্তু এই বিতর্কিত নিয়মটি ক্রীড়া সালিশ নিষ্পত্তি আদালত (সিএএস) ২০১৫ সালেই দুই বছরের জন্য নিষিদ্ধ করে। ফলে দ্যুতি আবারও সুযোগ পাচ্ছেন অলিম্পিকে অংশ নেয়ার। তবে এতদিন লৈঙ্গিক বিতর্ক থাকায় কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসে অংশ নিতে পারেননি এ তরুণী স্প্রিন্টার। তিনি আইএএএফের নীতিকে চ্যালেঞ্জ করে দাবি করেছিলেন জন্মগতভাবে যাদের সমস্যা আছে তাদের এভাবে বিবেচনা করা অনুচিত। কাজাখস্তানে এক মিটে ১০০ মিটার স্প্রিন্টর হিটে ১১.৩০ সেকেন্ড টাইমিং গড়েছিলেন দ্যুতি। সেটি নিজের জাতীয় রেকর্ড ও অলিম্পিক কোয়ালিফাইং টাইমিংকে পেছনে ফেলেছিলেন।

অলিম্পিকে অংশ নেয়ার জন্য অন্তত ১১.৩২ সেকেন্ড টাইমিংয়ের প্রয়োজন হয়। এরপর তিনি ওই মিটের ফাইনালে আরও গতিময় ছিলেন, শেষ করেছিলেন মাত্র ১১.২৪ সেকেন্ড সময় নিয়ে। অলিম্পিকে অংশ নেয়ার পথ পরিষ্কার হওয়ার পর দারুণ খুশি দ্যুতি।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা        
//--BID Records