রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রবিনের আবিষ্কৃত তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট

রবিনের আবিষ্কৃত তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ ॥ জেলার কুলিয়ারচর উপজেলায় তরুণ প্রযুক্তিবিদ ফজলে রাব্বি রবিন ব্যক্তিগত উদ্যোগে আবিষ্কার করেছেন তারবিহীন দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট। তাঁর এ প্রযুক্তির ব্যবহার এরই মধ্যে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। তাঁর এ ইন্টারনেট দিয়ে চলছে কুলিয়ারচর, ভৈরব, বাজিতপুর ও কটিয়াদী উপজেলার প্রায় ৩০ কিলোমিটার এলাকার অনেকেই। গত পহেলা জুন থেকে বাণিজ্যিকভাবে কিশোরগঞ্জের ৪ উপজেলায় তারবিহীন উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা শুরু করা হয়েছে। এরপর গত ৭ জুন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রবিনের আবিস্কৃত ব্রডব্যান্ড ইন্টারনেট সম্পর্কে জানতে তাঁকে নিজ বাসায় ডেকে নেন। এ সময় তিনি রবিনের কাছে তারবিহীন এই ইন্টারনেট সেবা বিষয়ে বিস্তারিত জেনে তাকে এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

রবিন জানান, তার তৈরি টাওয়ার থেকে ইন্টারনেট সংযোগ দেয়া যাবে আশপাশের ৩০ কিলোমিটার এলাকাজুড়ে। এ জন্য ইন্টারনেট ব্যবহারকারীদের একটি ইউবিএনটি মডেম লাগবে। তিনি বিটিসিএল থেকে ইন্টারনেট সংযোগ নিয়েছেন। সেই সঙ্গে বিটিআরসি থেকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) লাইসেন্স নিয়েছেন।

কুলিয়ারচর উপজেলায় বিদ্যুতের সমস্যা প্রকট। তবে বিদ্যুৎ না থাকলেও রবিনের আবিষ্কৃত ব্রডব্যান্ড ইন্টারেট টাওয়ারের জন্য ৩ থেকে ৪ ঘণ্টার পাওয়ার ব্যাকআপ পাওয়া যাবে। রবিন এ অঞ্চলের মানুষের কাছে নির্বিঘেœ উচ্চ গতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সরকারি সহযোগিতা কামনা করেছেন।

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা