রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফারুকের পদত্যাগ, প্রধান নির্বাচক নান্নু

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক পদে ওলট-পালট হয়ে গেল। ফারুক আহমেদ ছিলেন প্রধান নির্বাচক। তিনি এ পদ থেকে পদত্যাগ করেছেন। এ প্রধান পদটি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এরপরই মিনহাজুল আবেদীন নান্নুকে দিয়ে দিয়েছে। এখন থেকে প্রধান নির্বাচক নান্নুই।

এ পদটি পেয়ে খুশি হয়েছেন নান্নু। বলেছেন, ‘খুব ভাল লাগছে। কারণ, পাঁচ বছর ধরে কাজ করছি, আমি আর হাবিবুল বাসার সুমন। বিসিবি আমাদের এ দায়িত্ব দেয়ায় বিসিবিকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা যে প্রসেসে কাজ করছিলাম সেভাবেই কাজ করে যাব। ইনশাল্লাহ বাংলাদেশের ক্রিকেটকে আরও উপরের দিকে তুলে নিতে চেষ্টা করব।’ ফারুক আহমেদ পদত্যাগের অন্যতম কারণ হলো এখন স্বাধীনতা থাকছে না। প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহেকে নির্বাচকদের ওপর খবরদারি করার ক্ষমতা দেয়া হয়েছে। যে ক্ষমতা পাচ্ছেন খালেদ মাহমুদ সুজনও। আবার আরেকটি প্যানেলও থাকছে। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানও নির্বাচক প্রক্রিয়ার অংশ হবেন। এতসব দিক বিবেচনা করে ফারুক মনে করেছেন, তার কাজ করার স্বাধীনতা থাকছে না। তাই পদত্যাগ করেছেন।

স্বাধীনতা নিয়ে কাজ করতে পারবেন? নান্নুকে প্রশ্ন করতেই বলেন, ‘অবশ্যই আমরা আগে যেভাবে কাজ করে যাচ্ছিলাম সে প্রসেসেই করে যাব।’ আগে আপনাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে হয়েছে, এটা আপনাদের জন্য ...। এমনটি প্রশ্ন ছোড়ার সম্ভাবনা দেখতেই নান্নু জানান, ‘পরিবর্তন তেমন না। একটা দল হওয়ার পর কোচের চাওয়া থাকে অধিনায়কের চাওয়া থাকে। ওই হিসেবে আমরা বেস্ট পসিবল দল দাঁড় করানোর চেষ্টা করি।’ এতে কি আপনাদের হেও করা হচ্ছে কিনা? নান্নু ‘না’ জবাবই দিতে চাইলেন, ‘এত যদি হস্তক্ষেপ হতো তাহলে কি পাঁচ বছর আমরা কাজ করতে পারতাম। আমার মনে হয় এসব চিন্তা না করে আগামীতে বাংলাদেশ দলকে আরও কিভাবে এগিয়ে নেয়া যায় সেটাতে ফোকাস দেয়া উচিত।’ দ্বিস্তর নির্বাচক কমিটি করা হয়েছে। এক কমিটিতে নির্বাচকরা, আরেক কমিটিতে কোচ, ম্যানেজাররা। এজন্যই ফারুক আহমেদ পদত্যাগ করেছেন। অথচ নান্নু বলছেন, সব আগের মতোই আছেন! বলেছেন, ‘নিয়মটাতো অনেকটা আগের মতোই। আগেও আমরা দল তৈরি করে চেয়ারম্যানের কাছে স্বাক্ষর করাতাম। তারপর প্রেসিডেন্ট। এখন কাজ যেহেতু শুরু করছি, দেখি কতদূর যায়।’ সঙ্গে যোগ করেন, ‘ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান কিন্তু সবসময়ই উপরে। আমরা যেহেতু তাদের আন্ডারেই আমরা টিম যখন রেডি করে দেই তখন তাদের স্বাক্ষর নেই। চেয়ারম্যান ক্রিকেট অপারেশন্সের স্বাক্ষর নেই। সুতরাং ওই জায়গায় আমাদের আলোচনা হয়ই। আমার মনে হয় এতে কোন ভুল বুঝাবুঝির কোন কারণ নেই।’

ফারুক যেখানে সমস্যা দেখছেন, সেখানেই সমাধান খুঁজে বেড়াচ্ছেন নান্নু। তিনি যে এখন প্রধান নির্বাচক! গত রোববার দুই স্তর বিশিষ্ট নির্বাচক কমিটি অনুমোদন দেয় বিসিবি। বিষয়টা মেনে নিতে পারেননি প্রধান নির্বাচক ফারুক আহমেদ। মূলত দুই স্তর বিশিষ্ট নির্বাচক কমিটি গঠন করার প্রতিবাদেই ফারুক পদত্যাগের ঘোষণা দেন। দুই স্তর বিশিষ্ট নির্বাচক কমিটি ঘোষণার দিন নির্বাচক প্যানেল থেকে হাবিবুল বাশারকে সরিয়ে দেয়া হয় জাতীয় নারী ক্রিকেট দলের নির্বাচক হিসেবে। দুই দিনের মাথায় আবার সিদ্ধান্ত বদল করল বিসিবি। বাশারকে আবার পুরুষ জাতীয় দলের নির্বাচক কমিটিতে জায়গা করে দেয়া হলো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬